বিকেএস আয়েঙ্গার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিকেএস আয়েঙ্গার
Iyengar on his 86th birthday in 2004
জন্ম(১৯১৮-১২-১৪)১৪ ডিসেম্বর ১৯১৮
মৃত্যু২০ আগস্ট ২০১৪(2014-08-20) (বয়স ৯৫)
পেশা
  • Yoga teacher
  • Author
পরিচিতির কারণIyengar Yoga
দাম্পত্য সঙ্গীRamamani
সন্তানGeeta and 5 others

বেল্লুর কৃষ্ণমাচার সুন্দররাজা আয়েঙ্গার (14 ডিসেম্বর 1918 - 20 আগস্ট 2014) ছিলেন একজন ভারতীয় যোগের শিক্ষক এবং লেখক । তিনি ব্যায়াম হিসাবে যোগের শৈলীর প্রতিষ্ঠাতা , যা " আইয়েঙ্গার যোগ" নামে পরিচিত , এবং বিশ্বের অন্যতম প্রধান যোগ গুরু হিসাবে বিবেচিত হন ।[১]  তিনি যোগ অনুশীলন এবং দর্শনের উপর অনেক বইয়ের লেখক ছিলেন যার মধ্যে রয়েছে যোগের আলো , প্রাণায়ামের উপর আলো , পতঞ্জলির যোগসূত্রের উপর আলো , এবং জীবনের উপর আলো । আয়েঙ্গার ছিলেন ভগ্নীপতি তিরুমালাই কৃষ্ণমাচার্যের প্রথম দিকের ছাত্রদের একজন, যাকে প্রায়ই "আধুনিক যোগের জনক" বলা হয়।  প্রথমে ভারতে এবং তারপর সারা বিশ্বে যোগব্যায়ামকে জনপ্রিয় করার জন্য তাকে কৃতিত্ব দেওয়া হয়।

ভারত সরকার 1991 সালে আয়েঙ্গারকে  , 2002 সালে পদ্মভূষণ এবং 2014 সালে পদ্মবিভূষণে ভূষিত  ।

প্রারম্ভিক বছর[সম্পাদনা]

বিকেএস আয়েঙ্গার একটি দরিদ্র শ্রী বৈষ্ণব আয়েঙ্গার পরিবারে জন্মগ্রহণ করেন  বেল্লুর, কোলার জেলা ,  কর্ণাটক , ভারতের। স্কুল শিক্ষক শ্রী কৃষ্ণমাচার এবং শেশম্মার জন্মগ্রহণকারী ১৩ সন্তানের মধ্যে তিনি ছিলেন ১১তম (যাদের মধ্যে ১০টি বেঁচে ছিলেন)।  আয়েঙ্গার যখন পাঁচ বছর বয়সে, তার পরিবার বেঙ্গালুরুতে চলে আসে । চার বছর পর অ্যাপেন্ডিসাইটিসে বাবাকে হারান ৯ বছরের ছেলে । [২]

আয়েঙ্গারের নিজ শহর, বেল্লুর, তার জন্মের সময় ইনফ্লুয়েঞ্জা মহামারীর কবলে ছিল এবং সেই রোগের আক্রমণের কারণে অল্পবয়সী ছেলেটি বহু বছর ধরে অসুস্থ ও দুর্বল হয়ে পড়েছিল। তার শৈশব জুড়ে, তিনি ম্যালেরিয়া , যক্ষ্মা , টাইফয়েড জ্বর এবং সাধারণ অপুষ্টির সাথে লড়াই করেছিলেন । "আমার বাহু পাতলা ছিল, আমার পা কাঁটা ছিল, এবং আমার পেট একটি অপ্রীতিকরভাবে প্রসারিত হয়েছিল" তিনি লিখেছেন। "আমার মাথা নিচের দিকে ঝুলে থাকত, এবং আমাকে অনেক চেষ্টা করে তুলতে হতো।"

যোগব্যায়ামে শিক্ষা[সম্পাদনা]

নটরাজাসনে আয়েঙ্গার

1934 সালে, তাঁর শ্যালক, যোগী শ্রী তিরুমালাই কৃষ্ণমাচার্য , 15 বছর বয়সী আয়েঙ্গারকে মহীশূরে আসতে বলেন, যাতে যোগাসন অনুশীলনের মাধ্যমে তার স্বাস্থ্যের উন্নতি হয় ।  কৃষ্ণমাচার্য আয়েঙ্গার এবং অন্যান্য ছাত্রদের মহীশূরে চতুর্থ কৃষ্ণ রাজা ওয়াদিয়ার মহারাজার দরবারে আসন প্রদর্শন করতে বাধ্য করেছিলেন, যা আয়েঙ্গারের উপর ইতিবাচক প্রভাব ফেলেছিল।  আয়েঙ্গার তার ভগ্নীপতির সাথে তার মেলামেশাকে তার জীবনের একটি টার্নিং পয়েন্ট বলে মনে করেন  বলেন যে দুই বছরের মধ্যে "তিনি (কৃষ্ণমাচার্য) আমাকে মাত্র দশ বা পনেরো দিন শিক্ষা দিয়েছেন, কিন্তু এই কয়েকদিন নির্ধারণ করে দিয়েছিল আমি আজ কী হয়েছি!  যোগগুরু কে. পট্টাভি জোইস দাবি করেছেন যে কৃষ্ণমাচার্য নন, তিনিই আয়েঙ্গারের গুরু ছিলেন।  1937 সালে, কৃষ্ণমাচার্য আঠারো বছর বয়সে আয়েঙ্গারকে যোগ শিক্ষার প্রসারের জন্য পুনে পাঠান।

যদিও আয়েঙ্গার কৃষ্ণমাচার্যের প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল ছিলেন,  এবং মাঝে মাঝে পরামর্শের জন্য তাঁর কাছে ফিরে যেতেন, তাঁর গুরুর সাথে তাঁর তত্ত্বাবধানের সময় তাঁর একটি সমস্যা ছিল।  শুরুতে, কৃষ্ণমাচার্য ভবিষ্যদ্বাণী করেছিলেন যে কঠোর, অসুস্থ কিশোর যোগব্যায়ামে সফল হবে না। তাকে অবহেলিত করা হয়েছিল এবং গৃহস্থালির কাজে দায়িত্ব দেওয়া হয়েছিল। কৃষ্ণমাচার্যের প্রিয় ছাত্র কেশবমূর্তি একদিন চলে গেলেই গুরুতর প্রশিক্ষণ শুরু হয়।  কৃষ্ণমাচার্য কঠিন ভঙ্গির একটি সিরিজ শেখাতে শুরু করেন, মাঝে মাঝে তাকে বলেন যে তিনি একটি নির্দিষ্ট ভঙ্গি আয়ত্ত না করা পর্যন্ত না খেতে। এই অভিজ্ঞতাগুলি পরে তিনি তার ছাত্রদের শেখানোর উপায় জানাবে।

আয়েঙ্গার সাক্ষাত্কারে রিপোর্ট করেছেন যে, 90 বছর বয়সে, তিনি প্রতিদিন তিন ঘন্টা ধরে আসন এবং এক ঘন্টা প্রাণায়াম অনুশীলন চালিয়ে যান। এর পাশাপাশি, তিনি উল্লেখ করেছেন যে তিনি নিজেকে অন্য সময়ে অ-ইচ্ছাকৃত প্রাণায়াম করতে দেখেছেন।


ভারতে যোগ প্রদর্শন[সম্পাদনা]

৪০এর দশকের শেষের দিকে মহীশূর ছেড়ে সুন্দরকে যেতে হল মহারাষ্ট্রের পুণে শহরে। ডাক্তার ভিবি গোখলে কর্নাটকেই সুন্দরদের যোগব্যায়াম দেখেছিলেন। বিখ্যাত ডাক্তার তিনি, মোহনদাস করমচাঁদ গান্ধী কারাগারে অ্যাপেন্ডিসাইটিসের ব্যথায় অসুস্থ হয়ে পড়লে তিনিই চিকিৎসা করেছিলেন। এই সিভিল সার্জন এখন বদলি হয়ে পুণে শহরে। তাঁর অনুরোধ, পুণেতে যোগ শেখানোর জন্য কৃষ্ণমাচার্য সুন্দরকে পাঠিয়ে দেন।

‘ডেকান জিমখানা’ ক্লাবে সুন্দরকে নিয়ে গেলেন ডাক্তার গোখলে। তাঁর ইচ্ছে, ক্লাবের সদস্যরা যোগ জানুন। কিন্তু উচ্চবর্গের অভিজাত ক্লাব-সদস্যরা দক্ষিণ ভারতের এক অচেনা তরুণকে টিজ়িং শুরু করলেন তাঁরা। ডাক্তার গোখলে মঞ্চে উঠে এলেন, ফিসফিস করে সুন্দরকে বললেন, ‘শরীরের ব্যাপার আমি ভাল জানি। ব্যাখ্যা করাটা আমার হাতে ছেড়ে দাও, তুমি যোগের কসরতগুলি দেখাও।’ ডাক্তার গোখলে সেই সময়েই তাঁর এক রোগীকে পাঠিয়ে দিলেন সুন্দরের কাছে। দিনকর দেওধর যার নামেই এখন ক্রিকেটের দেওধর ট্রফি।

দেওধর ক্রিকেটের মাঠে হাঁটুতে চোট পেয়েছেন, সাহেব ডাক্তার অস্ত্রোপচার করতে চান। তিনি ডাক্তার গোখলের কাছে বিকল্প পরামর্শের জন্য এসেছেন। ডাক্তার গোখলে তাঁকে সুন্দরের কাছে পাঠিয়ে দিলেন। কী আশ্চর্য! কয়েক সপ্তাহ সুন্দরের কাছে প্রয়োজনীয় যোগব্যায়াম শেখার পর দেওধর হাঁটু ভাঁজ করতে পারলেন, ক্রিকেট মাঠেও ফিরে এলেন মহা সমারোহে।

ক্রিকেটের সঙ্গে সুন্দরের সম্পর্ক ওতেই শেষ নয়। একুশ শতকে তাঁর কাছে এক দিন হাঁটুর ব্যথার জন্যই হাজির বিখ্যাত ক্রিকেটার সচিন তেন্ডুলকর! তাঁকে সুন্দর ওরফে যোগগুরু বিকেএস আয়েঙ্গারের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন অনিল কুম্বলে। এক বিদেশি পত্রিকা সে সময় আয়েঙ্গারকে প্রশ্ন করেছিল, ‘আপনার কাছে তো অটলবিহারী বাজপেয়ী আর সচিন তেন্ডুলকর দু’জনেই হাঁটুর ব্যথায় এসেছিলেন। দু’জনের মধ্যে কে ভাল যোগ করেন?’ কৃষ্ণমাচার্যের ছাত্র ঝটিতি উত্তর দিলেন, ‘কেউ না। দু’জনেই ব্যথা সারানোয় উৎসাহী ছিলেন, যোগশিক্ষায় নয়।’

বেলুর গ্রামের ছেলে সেই চল্লিশের দশক থেকে পাকাপাকি পুণের বাসিন্দা। এখানেই ডেকান জিমখানা ক্লাবে একাধিক বার তাঁর যোগ প্রদর্শন দেখে গিয়েছেন সরোজিনী নায়ডু, কুবলয়ানন্দ, আঁউন্ধের রাজা। পুণের পাশে ছোট্ট রাজ্য আঁউন্ধ। সেখানকার রাজা শরীরচর্চায় উৎসাহী। তিনিই ‘সূর্য নমস্কার’ ব্যায়ামের স্রষ্টা। মুম্বইয়ে কুবলয়ানন্দ আবার কুস্তির ‘দণ্ড’ এবং ‘সূর্য নমস্কার’ দু’টোই একটু অদলবদল করে নিয়ে এসেছেন তাঁর শারীরশিক্ষায়। এই যোগ দিবসে একটা কথা তাই পরিষ্কার বলা যায়। সূর্য নমস্কার একেবারে নতুন শরীরচর্চা, কোনও সুপ্রাচীন, ট্রাডিশনাল যোগভঙ্গিমা নয়।

১৯৪৮ সালটা পুণেতে সুন্দর দার্শনিক জিদ্দু কৃষ্ণমূর্তি বক্তৃতা শুনতে গিয়েছেন, আলাপও হয়েছে। তিনি যোগাসন শেখান জেনে জিড্ডু তাঁকে হোটেলে ডেকে নিলেন, ‘এই ভঙ্গিগুলি দেখুন তো!’ সুন্দর বললেন, ‘ঠিক আছে, কিন্তু এত হাঁপাচ্ছেন কেন?’ কৃষ্ণমূর্তি জানালেন, ‘সকালে এক বার করেছি, এখন আবার। দু’বার করলে হাঁপাব না?’ ‘তার মানে, ভুল হচ্ছে,’ সুন্দর হাসলেন, ‘এ বার আমাকে দেখুন।...নিন, এ ভাবে করুন।’

দার্শনিক এ বার আর হাঁপালেন না। তাঁর হোটেলের ঘরে এখন রোজ সকাল ছ’টায় যোগ শেখাতে হাজির হন সুন্দর, দার্শনিক অপেক্ষায় বসে থাকেন। ‘যোগ মানে একটাই। আপনার শরীর ধনুকের ছিলার মতো টানটান, আসন এবং প্রাণায়াম সেখানে তূণীরের তির, লক্ষ্য নিজের ভিতরের আত্মা,’ দার্শনিককে জানিয়েছেন সুন্দর।

আন্তর্জাতিক স্বীকৃতি[সম্পাদনা]

১৯৫২ সালে, আয়েঙ্গার বেহালাবাদক ইহুদি মেনুহিনের সাথে বন্ধুত্ব করেন ।  মেনুহিন তাকে সুযোগ দিয়েছিলেন যা আয়েঙ্গারকে তুলনামূলকভাবে অস্পষ্ট ভারতীয় যোগ শিক্ষক থেকে একজন আন্তর্জাতিক গুরুতে রূপান্তরিত করেছিল। কারণ আয়েঙ্গার বিখ্যাত দার্শনিক জিদ্দু কৃষ্ণমূর্তিকে শিখিয়েছিলেন , তাকে মেনুহিনের সাথে দেখা করতে বোম্বে যেতে বলা হয়েছিল, যিনি যোগব্যায়ামে আগ্রহী বলে পরিচিত। মেনুহিন বলেছিলেন যে তিনি খুব ক্লান্ত এবং মাত্র পাঁচ মিনিট সময় দিতে পারেন। আয়েঙ্গার তাকে সাভাসনায় শুতে বললেন(তার পিঠে), এবং সে ঘুমিয়ে পড়ল। এক ঘন্টা পর, মেনুহিন সতেজ হয়ে জেগে ওঠেন এবং আয়েঙ্গারের সাথে আরও দুই ঘন্টা কাটান। মেনুহিন বিশ্বাস করেছিলেন যে যোগ অনুশীলন করা তার খেলার উন্নতি করেছে এবং ১৯৫৪ সালে আয়েঙ্গারকে সুইজারল্যান্ডে আমন্ত্রণ জানায়। সেই পরিদর্শনের শেষে, তিনি তার যোগ শিক্ষককে একটি ঘড়ি দিয়ে উপস্থাপন করেছিলেন যার পিছনে লেখা ছিল, "আমার সেরা বেহালা শিক্ষক, বিকেএস আয়েঙ্গারকে"। এরপর থেকে আয়েঙ্গার নিয়মিত পশ্চিমে যেতেন।  সুইজারল্যান্ডে তিনি ভান্ডা স্কারভেলিকেও শিখিয়েছিলেন , যিনি তার নিজস্ব যোগব্যায়াম শৈলীর বিকাশ করতে গিয়েছিলেন।

তিনি কৃষ্ণমূর্তি এবং জয়প্রকাশ নারায়ণ সহ বেশ কয়েকটি সেলিব্রিটিদের যোগব্যায়াম শিখিয়েছিলেন ।  তিনি বেলজিয়ামের রাণী এলিজাবেথকে ৮০ বছর বয়সে সিরসাসন (মাথা দাঁড়ানো) শিখিয়েছিলেন ।  তাঁর অন্যান্য ভক্তদের মধ্যে ছিলেন ঔপন্যাসিক অ্যালডাস হাক্সলে , অভিনেত্রী অ্যানেট বেনিং , চলচ্চিত্র নির্মাতা মীরা নায়ার এবং ডিজাইনার ডোনা করণ , পাশাপাশি ক্রিকেটার শচীন টেন্ডুলকার এবং বলিউড অভিনেত্রী কারিনা কাপুর সহ বিশিষ্ট ভারতীয় ব্যক্তিত্বরা ।

আয়েঙ্গার ১৯৫৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে তার প্রথম সফর করেন, যখন তিনি মিশিগানের অ্যান আর্বারে শিক্ষকতা করেন এবং বেশ কয়েকটি বক্তৃতা-প্রদর্শন দেন; তিনি ১৯৭৩, ১৯৭৪ এবং ১৯৭৬ সালে অ্যান আর্বারে ফিরে আসেন।

১৯৬৬ সালে, আয়েঙ্গার তার প্রথম বই, লাইট অন যোগা প্রকাশ করেন । এটি একটি আন্তর্জাতিক বেস্ট-সেলার হয়ে ওঠে। ২০০৫ সাল পর্যন্ত , এটি ১৭টি ভাষায় অনূদিত হয়েছে এবং 3 মিলিয়ন কপি বিক্রি হয়েছে।  এর পরে ১৩টি অন্যান্য বই ছিল, যা প্রাণায়াম এবং যোগ দর্শনের দিকগুলিকে কভার করে।

1967 সালে, ইনার লন্ডন এডুকেশন অথরিটি (ILEA) যোগ দর্শন মুক্ত "হাথা যোগ" এর ক্লাসের জন্য আহ্বান জানায় , তবে আসন এবং " প্রানায়ামা (sic)" সহ বিশেষ করে 40 বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য উপযুক্ত। আয়েঙ্গারের ক্লাস লাইট অন যোগ দ্বারা প্রভাবিত হয়েছিল এবং 1970 সাল থেকে লন্ডনে আইএলইএ-অনুমোদিত যোগ শিক্ষক প্রশিক্ষণ আয়েঙ্গারের একজন ছাত্র সিলভা মেহতা দ্বারা পরিচালিত হয়েছিল । আয়েঙ্গার যোগ দর্শনের নির্দেশনা মেনে চলার ব্যাপারে সতর্ক ছিলেন, এবং হিন্দু ধর্মের মধ্যে একটি যোগ্য অদ্বৈতবাদ, তার নিজের পরিবারের ভিসিস্তাদ্বৈত অনুসরণ করার চেষ্টা করার পরিবর্তে ছাত্রদের তাদের নিজস্ব ধর্মীয় ঐতিহ্য অনুসরণ করতে উৎসাহিত করেছিলেন ।

1975 সালে, আয়েঙ্গার তার প্রয়াত স্ত্রীর স্মরণে পুনেতে রামামণি আয়েঙ্গার মেমোরিয়াল যোগ ইনস্টিটিউট খোলেন। তিনি আনুষ্ঠানিকভাবে 1984 সালে শিক্ষকতা থেকে অবসর গ্রহণ করেন, কিন্তু আয়েঙ্গার যোগের জগতে সক্রিয় থাকা, বিশেষ ক্লাস শেখানো, বক্তৃতা দেওয়া এবং বই লেখা অব্যাহত রেখেছেন। আয়েঙ্গার কন্যা, গীতা এবং পুত্র, প্রশান্ত, শিক্ষক হিসাবে আন্তর্জাতিক প্রশংসা অর্জন করেছেন।

আয়েঙ্গার তার ছাত্রদেরকে তারা যা চেয়েছিল তা দিয়ে তাদের আকৃষ্ট করেছিল - যা শারীরিক সহনশীলতা এবং নমনীয়তার প্রবণতা ছিল।  তিনি বিক্ষোভ পরিচালনা করেন এবং পরে, যখন একটি স্কুটার দুর্ঘটনায় তার মেরুদণ্ড বিচ্ছিন্ন হয়ে যায়, তখন অক্ষম ব্যক্তিদের যোগ অনুশীলনে সহায়তা করার জন্য প্রপস ব্যবহার অন্বেষণ শুরু করেন । তিনি যোগ নরসিংহের মতো হিন্দু দেবতাদের থেকে অনুপ্রেরণা নিয়েছিলেন এবং যোগীদের তাদের আসনগুলিকে সমর্থন করার জন্য গাছ ব্যবহার করে তাদের গল্প।  যদিও তার ছাত্ররা তাকে সামঞ্জস্যের ক্ষেত্রে কিছুটা রুক্ষ বলে মনে করতেন যখন মানুষকে সারিবদ্ধভাবে সেট করতেন; যোগব্যায়ামের ইতিহাসবিদ এলিয়ট গোল্ডবার্গ রেকর্ড করেছেন যে, পাশাপাশি ঘেউ ঘেউ করার আদেশ এবং ছাত্রদের চিৎকার করার জন্যও পরিচিত, বিকেএস, "ব্যাং, কিক, স্ল্যাপ" এর আদ্যক্ষর অনুসারে তাকে ডাকনাম দেওয়া হয়েছিল।  গোল্ডবার্গের দৃষ্টিতে, আয়েঙ্গার "তাঁর অনুসারীদের অপমানকে তার উচ্চমানের দাবির প্রয়োজনীয় পরিণতি হিসাবে যুক্তিযুক্ত করেছিলেন",  কিন্তু এটি কৃষ্ণমাচার্যের কাছ থেকে প্রাপ্ত রুক্ষ ও অপমানজনক আচরণের প্রতি তার শৈশব প্রতিক্রিয়ার সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল। দ্রুত অপরাধ করা, অন্যদের উদ্দেশ্য সম্পর্কে সন্দেহ করা এবং অন্যদের ছোট করা: "অন্য কথায়, তিনি কখনও কখনও কৃষ্ণমাচার্যের মতো আচরণ করতেন"।  গোল্ডবার্গ উপসংহারে এসেছিলেন যে, আয়েঙ্গার "এমন সমবেদনা যা কৃষ্ণমাচার্য কখনই সক্ষম ছিলেন না" লুকিয়ে রেখেছিলেন এবং তার ছাত্ররা তার খেলাধুলা এবং তার অপ্রত্যাশিত মেজাজের কথা মনে রেখেছিল।

জনহিতৈষী এবং সক্রিয়তা[সম্পাদনা]

আয়েঙ্গার প্রকৃতি সংরক্ষণকে সমর্থন করেছিলেন, উল্লেখ করেছেন যে সমস্ত প্রাণী এবং পাখি সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ।  তিনি রুপি দান করেন। মহীশূরের চামরাজেন্দ্র জুলজিক্যাল গার্ডেনে 2 মিলিয়ন , ভারতের যেকোনো চিড়িয়াখানায় একজন ব্যক্তির দ্বারা সবচেয়ে বড় অনুদান বলে মনে করা হয়।  তিনি তার স্ত্রীর স্মরণে একটি বাঘ এবং একটি শাবকও দত্তক নেন, যিনি 1973 সালে মারা যান।

আয়েঙ্গার মাল্টিপল স্ক্লেরোসিস সোসাইটি অফ ইন্ডিয়ার পুনে ইউনিটের সাথে মাল্টিপল স্ক্লেরোসিস সম্পর্কে সচেতনতা বাড়াতে সাহায্য করেছিলেন ।

আয়েঙ্গারের সবচেয়ে গুরুত্বপূর্ণ দাতব্য প্রকল্পে কর্ণাটকের কোলার জেলার তার পৈতৃক গ্রাম বেল্লুরে অনুদান অন্তর্ভুক্ত ছিল। তিনি যে বেলুর ট্রাস্ট তহবিল প্রতিষ্ঠা করেছিলেন তার মাধ্যমে, তিনি গ্রামের একটি রূপান্তরের নেতৃত্ব দিয়েছিলেন, সেখানে বেশ কয়েকটি দাতব্য কার্যক্রমকে সমর্থন করেছিলেন। তিনি একটি হাসপাতাল, ভারতের প্রথম মন্দির পতঞ্জলিকে উৎসর্গ করেছিলেন , একটি বিনামূল্যের স্কুল যা বেল্লুর এবং আশেপাশের গ্রামের শিশুদের জন্য ইউনিফর্ম, বই এবং গরম দুপুরের খাবার সরবরাহ করে, একটি মাধ্যমিক বিদ্যালয় এবং একটি কলেজ তৈরি করে।

পরিবার[সম্পাদনা]

1943 সালে, আয়েঙ্গার 16 বছর বয়সী রামামণিকে একটি বিয়েতে বিয়ে করেছিলেন যা তাদের বাবা-মা স্বাভাবিক ভারতীয় পদ্ধতিতে সাজিয়েছিলেন। তিনি তাদের বিবাহ সম্পর্কে বলেছিলেন: "আমরা বিবাদ ছাড়াই বাস করতাম যেন আমাদের দুটি আত্মা এক।"  একসঙ্গে তারা পাঁচ মেয়ে ও এক ছেলেকে বড় করেছে। 1973 সালে 46 বছর বয়সে রামমণি মারা যান; আয়েঙ্গার পুনেতে তার যোগ ইনস্টিটিউটের নাম রাখেন , রামামণি আয়েঙ্গার মেমোরিয়াল যোগ ইনস্টিটিউট, তার নামে।

আয়েঙ্গারের বড় মেয়ে গীতা (1944-2018) এবং তার ছেলে প্রশান্ত উভয়েই তাদের নিজস্বভাবে আন্তর্জাতিকভাবে পরিচিত শিক্ষক হয়ে উঠেছেন। তার অন্য সন্তানেরা হলেন বনিতা, সুনিতা, সুচিতা এবং সবিতা।  গীতা, মহিলাদের জন্য যোগব্যায়ামের উপর ব্যাপকভাবে কাজ করে , প্রকাশ করেন যোগ: নারীর জন্য একটি রত্ন (2002); প্রশান্ত বেশ কয়েকটি বইয়ের লেখক, যার মধ্যে রয়েছে ক্লাসের পরে একটি ক্লাস: যোগ, একটি সমন্বিত বিজ্ঞান (1998) , এবং যোগ এবং নিউ মিলেনিয়াম (2008)। গীতার মৃত্যুর পর থেকে, প্রশান্ত পুনেতে রামামণি আয়েঙ্গার মেমোরিয়াল যোগ ইনস্টিটিউটের (RIMYI) পরিচালক হিসেবে কাজ করেছেন।  আয়েঙ্গারের নাতনি, অভিজাতা শ্রীধর আয়েঙ্গার, তাঁর তত্ত্বাবধানে বেশ কয়েক বছর ধরে প্রশিক্ষণ নিয়েছেন এবং এখন পুনে এবং আন্তর্জাতিকভাবে ইনস্টিটিউটে একজন শিক্ষক।

আয়েঙ্গার 20 আগস্ট 2014 সালে পুনেতে 95 বছর বয়সে মারা যান।

উত্তরাধিকার[সম্পাদনা]

সান ফ্রান্সিসকো বোর্ড অফ সুপারভাইজার দ্বারা 3 অক্টোবর 2005 কে "বিকেএস আয়েঙ্গার দিবস" হিসাবে ঘোষণা করা হয়েছিল ।  পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানী জোসেফ এস অল্টার বলেছেন যে আয়েঙ্গার "এখন পর্যন্ত যোগব্যায়ামের বিশ্বব্যাপী বিস্তারের উপর সবচেয়ে গভীর প্রভাব ফেলেছেন।"  জুন 2011 সালে , চীন পোস্টের বেইজিং শাখা তাকে তার সম্মানে জারি করা একটি স্মারক ডাকটিকিট উপস্থাপন করে । সেই সময়ে চীনের 57টি শহরে ত্রিশ হাজারেরও বেশি আয়েঙ্গার যোগ ছাত্র ছিল।

অক্সফোর্ড ডিকশনারিজ দ্বারা সংক্ষিপ্ত "আইয়েঙ্গার" বিশেষ্যটি "হাথা যোগের একটি প্রকার যা শরীরের সঠিক প্রান্তিককরণের উপর দৃষ্টি নিবদ্ধ করে, স্ট্র্যাপ, কাঠের ব্লক এবং অন্যান্য জিনিসগুলিকে অর্জনে সহায়ক হিসাবে ব্যবহার করে" হিসাবে সংজ্ঞায়িত করেছে। সঠিক ভঙ্গি।"

14 ডিসেম্বর 2015-এ, আয়েঙ্গারের 97তম জন্মদিন কী হত, তাকে একটি Google ডুডল দিয়ে সম্মানিত করা হয়েছিল । এটি ভারত, উত্তর আমেরিকা, ইউরোপ, রাশিয়া এবং ইন্দোনেশিয়াতে দেখানো হয়েছিল।  যোগাচার্য বিকেএস আয়েঙ্গার : ইউনাইটিং থ্রু যোগ , বিশাল দেশাইয়ের একটি ডকুমেন্টারি ফিল্ম, 2018 সালে তার জন্মশতবার্ষিকীতে মুক্তি পায়।  লিপ অফ ফেইথ (২০০৮), অদিতি মাকিম এবং ভ্যালেন্টিনা ত্রিবেদীর আরেকটি ডকুমেন্টারি ফিল্ম, তার জীবনকে কভার করে। শৈশব থেকে প্রাপ্তবয়স্ক এবং তার কর্মজীবনে তিনি যে বাধার সম্মুখীন হয়েছেন।

পুরস্কার এবং স্বীকৃতি[সম্পাদনা]

  • 1991 : 1991 সালে পদ্মশ্রী পুরস্কার ।
  • 2002 : 2002 সালে পদ্মভূষণ প্রাপ্তি ।
  • 2014 : 2014 সালে পদ্মবিভূষণে ভূষিত ।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • (1966; সংশোধিত সংস্করণ। 1977) যোগের উপর আলো । নিউ ইয়র্ক: শোকেন। আইএসবিএন  978-0-8052-1031-6
  • (1981) প্রাণায়ামের উপর আলো: শ্বাস নেওয়ার যোগিক শিল্প । নিউ ইয়র্ক: ক্রসরোড। আইএসবিএন 0-8245-0686-3
  • (1985) যোগের শিল্প । বোস্টন: আনউইন। আইএসবিএন 978-0-04-149062-6
  • (1988) যোগের গাছ । বোস্টন: শম্ভালা। আইএসবিএন 0-87773-464-X
  • (1996) পতঞ্জলির যোগ সূত্রের উপর আলো । লন্ডন: থরসন। আইএসবিএন 978-0-00-714516-4
  • (2005) লাইট অন লাইফ: দ্য যোগ জার্নি টু হোলনেস, ইনার পিস এবং আল্টিমেট ফ্রিডম । (Abrams, D. & Evans, JJ এর সাথে) পেনসিলভানিয়া: রোডেল। আইএসবিএন 1-59486-248-6
  • (2007) যোগ: হোলিস্টিক স্বাস্থ্যের পথ । নিউ ইয়র্ক: ডরলিং কিন্ডারসলে। আইএসবিএন 978-0-7566-3362-2
  • (2000-2008) অস্তাদলা যোগমালা: সংগৃহীত কাজ (8 খণ্ড) নতুন দিল্লি: অ্যালাইড পাবলিশার্স।
  • (2009) যোগ জ্ঞান এবং অনুশীলন । নিউ ইয়র্ক: ডরলিং কিন্ডারসলে। আইএসবিএন 0-7566-4283-3
  • (2010) যৌগিকা মানস: যোগিক মনকে জানুন এবং উপলব্ধি করুন । মুম্বই: যোগ। আইএসবিএন 81-87603-14-3
  • (2012) যোগ সূত্রের মূল: যোগ দর্শনের জন্য নির্দিষ্ট গাইড । লন্ডন: হার্পার থরসনস। আইএসবিএন 978-0007921263

তথ্যসূত্র[সম্পাদনা]