জালালউদ্দিন বলকিনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইমাম জালালউদ্দিন বলকিনী (পুরো নাম: ইমাম আলেম আব্দুর রহমান ইবনে শায়খুল ইসলাম সিরাজ উদ্দিন ওমর ইবনে রসলান ইবনে নাসির ইবনে সালিহ ইবনে আব্দুল খালেক ইবনে আবদুল হক, জালালউদ্দিন, আবুল-ফাদল আল-বলকিনি আল-কিনানী)। তিনি কিনানা শহরের আল-আদনানিহ আল-মাসরি গোত্রে জন্মগ্রহণ করেছেন।

জন্ম ও পরিচয়[সম্পাদনা]

তিনি ৭৬২ হিজরিতে কায়রোর কিনানা শহরে জন্মগ্রহণ করেন এবং এটি ৭৬৩ হিজরিতে বলা হয় এবং তিনি তার পিতা শেখ আল-ইসলাম সিরাজুদ্দিন বলকিনির নিকট বেড়ে উঠেছেন।

জ্ঞান অর্জন[সম্পাদনা]

তিনি শৈশব থেকেই জ্ঞান অন্বেষণে আত্মনিয়োগ করেছিলেন। তার পিতা তার বিষয়ে বুঝতে পেরেছিলেন, উল্লেখ করা হয়েছে যে আরবীতে কাজ করার ক্ষেত্রে তার কোন অগ্রগতি ছিল না, তাই তিনি হজ্জ করার সময় এটি বোঝার জন্য তিনি জমজমের পানি পান করেছিলেন, তাই তিনি এতে একটি যৌতুক প্রদান করেছিলেন। অল্প সময়ের মধ্যে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রবীণ ও শিক্ষকগন

লিখিত বইসমূহ[সম্পাদনা]

  • নক্ষত্রের অবস্থানে বিজ্ঞানের অবস্থান, এবং এটি কুরআনের বিজ্ঞান সংগ্রহের একটি নেতৃস্থানীয় বই, এবং এটি ইবনে আল-জাওজি এবং আল-এর লেখার পরে এই শিল্পের একটি উন্নত বই হিসাবে বিবেচিত হয়। জারকাশি, এবং ইমাম জালাল উদ্দিন আল-সুয়ুতি এই শিল্পে তার লেখায় এটির উপর অনেক বেশি নির্ভর করেছিলেন।
  • সহীহ আল-বুখারীতে কি হয়েছে বুড়ো আঙুল থেকে।
  • কেলেঙ্কারি শোধ করার পরামর্শ দিচ্ছেন।
  • বুখারী দরজার অনুবাদের উপলক্ষ।
  • প্রধান এবং সংখ্যালঘু.
  • মক্কার প্রশ্নের উত্তর দাও।
  • মরক্কোর প্রশ্নের উত্তর।
  • ইয়েমেনি প্রশ্নের উত্তর।
  • আন নববীর দুই শিক্ষার্থীর পাঠ্যক্রম নিয়ে কৌতুক

আল-জালাল উদ্দিন বলকিনি ছয়জন সুলতানের বিচারক হিসেবে নিযুক্ত হন, আল-নাসির ফারাজ বিন বারকুক, তার ভাই আল-মানসুর আবদুল আজিজ, আব্বাসীয় খলিফা আল-মুস্তাইন বিল্লাহ, আল- মুইয়াদ শেখ আল-মাহমুদি, তার ছেলে আল-মুজাফফর আহমদ এবং আল-জাহির তাতার। তাঁর অধীনে অনেক লোক অধ্যয়ন করেছিলেন, যাদের মধ্যে সবচেয়ে বিখ্যাত ছিলেন প্রধান বিচারক ওয়ালী উদ্দিন আল-ইরাকি

শেখ আল-ইসলাম আল-হাফিজ ইবনে হাজার আল-আসকালানি তাঁর সম্পর্কে বলেছেন: এটি ছিল পড়া বোঝার গতি এবং মুখস্থ করার গুণে বিশ্বের বিস্ময়গুলির মধ্যে একটি।

মৃত্যু[সম্পাদনা]

৮২৪ হিজরিতে শাওয়ালের এগারো তারিখ বৃহস্পতিবার রাতে তিনি দামেস্কে মারা যান এবং সুলতান তাকে মিশরে নিয়ে যান এবং আল-হাকিম মসজিদে তার জন্য প্রার্থনা করেন এবং তাকে তার পিতার পাশে দাফন করা হয়।

দারস প্রদান[সম্পাদনা]

তার বই মক্কার পবিত্র মসজিদে শেখ ডক্টর আব্দুল রহমান বিন মাদ আল-শেহরি প্রদত্ত নক্ষত্রের অবস্থানে বিজ্ঞানের অবস্থানগুলি অধ্যয়ন করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

আল-শেহরি শনিবার গ্র্যান্ড মসজিদে স্টার সাইটগুলিতে বিজ্ঞানের সাইটগুলির বইটি ব্যাখ্যা করেছেন ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ এপ্রিল ২০১৮ তারিখে