ভারতের সাধারণ নির্বাচন, ২০০৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভারতের সাধারণ নির্বাচন, ২০০৪

← ১৯৯৯ ২০ এপ্রিল, ২৬ এপ্রিল, ৫ এবং ১০ মে ২০০৪ ২০০৯ →

লোকসভার ৫৪৫টি আসনের মধ্যে ৫৪৩টি আসনে
সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ২৭২টি আসন
ভোটের হার৫৮.০৭% (হ্রাস১.৯২%)[১]
  প্রথম দল দ্বিতীয় দল
 
নেতা/নেত্রী সোনিয়া গান্ধী অটল বিহারী বাজপেয়ী
দল কংগ্রেস বিজেপি
জোট ইউপিএ এনডিএ
নেতা হয়েছেন ১৯ মার্চ ১৯৯৮ ১৬ মে ১৯৯৬
নেতার আসন রায়বেরেলি লখনউ
গত নির্বাচন ২৮.৩০%, ১১৪টি আসন ২৩.৭৫%, ১৮২টি আসন
আসন লাভ ১৪৫ ১৩৮
আসন পরিবর্তন বৃদ্ধি ৩১ হ্রাস ৪৪
জনপ্রিয় ভোট ১০৩,৪০৮,৯৪৯ ৮৬,৩৭১,৫৬১
শতকরা ২৬.৫৩% ২২.১৬%
সুইং হ্রাস১.৭৭% হ্রাস১.৫৯%


নির্বাচনের পূর্বে প্রধানমন্ত্রী

অটল বিহারী বাজপেয়ী
বিজেপি

নির্বাচিত প্রধানমন্ত্রী

মনমোহন সিং
কংগ্রেস

নির্বাচনী দিন

সাধারণ নির্বাচন ভারতে ২০ এপ্রিল থেকে ১০ মে ২০০৪ এর মধ্যে চারটি ধাপে অনুষ্ঠিত হয়েছিল। ১৪ তম লোকসভা ৫৪৩ জন সদস্যকে নির্বাচিত করে ৬৭০ মিলিয়নেরও বেশি লোক ভোট দেওয়ার যোগ্য ছিল। রাজ্য সরকার নির্বাচনের জন্য সাতটি রাজ্য বিধানসভা নির্বাচনও করেছে। এটি ছিল ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে সম্পূর্ণরূপে সম্পাদিত প্রথম নির্বাচন।

১৩ মে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি), জাতীয় গণতান্ত্রিক জোটের প্রধান দল পরাজয় স্বীকার করে। ভারতীয় জাতীয় কংগ্রেস যেটি স্বাধীনতার পর থেকে ১৯৯৬ সাল পর্যন্ত পাঁচ বছর ব্যতীত ভারতকে শাসন করেছিল, আট বছর ক্ষমতার বাইরে থাকার পর ক্ষমতায় ফিরে আসে। এটি তার মিত্রদের সহায়তায় ৫৪৩ টির মধ্যে ৩৩৫ টিরও বেশি সদস্যের একটি আরামদায়ক সংখ্যাগরিষ্ঠতা স্থাপন করতে সক্ষম হয়েছিল। ৩৩৫ সদস্যের মধ্যে কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল জোটের পাশাপাশি নির্বাচনের পরে গঠিত শাসক জোট বহুজন সমাজ পার্টি (বিএসপি), সমাজবাদী পার্টি (এসপি), কেরালা কংগ্রেস (কেসি) এবং বামফ্রন্টের বহিরাগত সমর্থন অন্তর্ভুক্ত ছিল। .

তার নিজের দল এবং দেশ থেকে সমালোচনার সম্মুখীন হওয়ার পর কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী ২২তম অর্থমন্ত্রী মনমোহন সিংকে নতুন সরকারের প্রধান হতে বলেছেন, যিনি একজন অর্থনীতিবিদ। সিং এর আগে ১৯৯০-এর দশকের গোড়ার দিকে প্রধানমন্ত্রী পি. ভি. নরসিমা রাও-এর কংগ্রেস সরকারে দায়িত্ব পালন করেছিলেন, যখন তাকে ভারতের প্রথম অর্থনৈতিক উদারীকরণ পরিকল্পনার একজন স্থপতি হিসাবে দেখা হয়েছিল, যা একটি আসন্ন আর্থিক সঙ্কটকে থামিয়ে দিয়েছিল। সিং কখনই লোকসভার আসনে জয়ী হননি তা সত্ত্বেও, তার যথেষ্ট সদিচ্ছা এবং সোনিয়া গান্ধীর মনোনয়ন তাকে ইউপিএ মিত্র এবং বামফ্রন্টের সমর্থন জিতেছিল।

নির্বাচনটি মূলত ইউপিএ এবং এনডিএ-র মধ্যে কেন্দ্রীভূত রাজনৈতিক প্রতিযোগিতা সহ একটি দ্বি-দলীয় ব্যবস্থার বিবর্তন দেখেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "General Elections 2004 - National Summary"। ২৭ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ জানুয়ারি ২০১৯