ধলভূমগড়

স্থানাঙ্ক: ২২°৩০′৫৮″ উত্তর ৮৬°৩৩′১৫″ পূর্ব / ২২.৫১৬১° উত্তর ৮৬.৫৫৪৩° পূর্ব / 22.5161; 86.5543
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ধলভূমগড়
গ্রাম
ধলভূমগড় ঝাড়খণ্ড-এ অবস্থিত
ধলভূমগড়
ধলভূমগড়
ধলভূমগড় ভারত-এ অবস্থিত
ধলভূমগড়
ধলভূমগড়
ঝাড়খণ্ড ও ভারতে অবস্থান
স্থানাঙ্ক: ২২°৩০′৫৮″ উত্তর ৮৬°৩৩′১৫″ পূর্ব / ২২.৫১৬১° উত্তর ৮৬.৫৫৪৩° পূর্ব / 22.5161; 86.5543
রাষ্ট্র ভারত
রাজ্যঝাড়খণ্ড
সরকার
 • ধরনযুক্তরাষ্ট্রীয় গণতন্ত্র
ভষা *
 • দাপ্তরিকহিন্দি, উর্দু
সময় অঞ্চলভারতীয় মান সময় (ইউটিসি+০৫:৩০)
ডাক সূচক সংখ্যা৮৩২৩০২
দূরভাষ/ এসটিডি কোড০৬৫৭
যানবাহন নিবন্ধনজেএইচ ০৫
ওয়েবসাইটjamshedpur.nic.in

ধলভূমগড় হলো ভারতের ঝাড়খণ্ড রাজ্যের পূর্ব সিংভূম জেলার ধলভূম মহকুমার অন্তর্গত ধলভূমগড় সমষ্টি উন্নয়ন ব্লকের একটি গ্রাম।

ইতিহাস[সম্পাদনা]

ধলভূম সম্পর্কে প্রথম লেখা হয়েছিল যখন, ব্রিটিশ সেনাবাহিনী ১৭৬৭ সালে মেদিনীপুরের রাজার সাথে যৌথভাবে ধলভূম ও ঘাটশিলা অঞ্চলে আক্রমণ করে। ১৭৬৫ সালেও একবার আক্রমণ করছিল তবে সেই প্রচেষ্টা ব্যর্থ হয়। ধলভূমের বিরুদ্ধে অভিযানের নেতৃত্বে ছিলেন জন ফার্গুসন, যিনি জামবনী থেকে ঘাটশিলায় আক্রমণ শুরু করেন, যুদ্ধে স্থানীয় রাজার পরাজয় হয় ও নরসিংহগড় দুর্গ ধ্বংস হয়। রাজাকে বন্দী করে মেদিনীপুরে নির্বাসিত করা হয়। তাঁর ভাগ্নে জগন্নাথ ধলকে বাৎসরিক ৫৫,০০০ টাকা ব্রিটিশ সরকারকে দিতে হবে এই শর্তে সিংহাসনে বসানো হয়েছিল। কিন্তু, জগন্নাথের পক্ষে দাবিগুলো পূর্ণ করা কঠিন হয়ে পড়ে, যার ফলস্বরূপ তাকে সরিয়ে তিনি বৈকুণ্ঠ ধলে সিংহাসনে বসানো হয়। পরে জগন্নাথ ধল রাজা বৈকুণ্ঠের উপর আক্রমণ করে বসে।

অবশেষে, রাজত্বের প্রথম বছরে ২০০০ টাকা, দ্বিতীয় বছরে ৩০০০ টাকা এবং তৃতীয় বছরে ৪০০০ টাকা কর দিতে হবে এই শর্তে জগন্নাথকেই পুনরায় সিংহাসনভার দেওয়া হয়। ১৮০০ সালে, ৪,২৬৭ টাকা ভাড়া নির্ধারণ করা হয়, যা রাজ্যকে পরিশোধ করতে হয়েছিল। ১৮৪৫ সালে অঞ্চলটিকে সিংভূম জেলার অন্তর্ভুক্ত হয়। এর পরে, ১৮৪৮ রেগুলেশন অ্যাক্ট অনুযায়ী, সিংভূম জেলা বাংলার গভর্নরের অধীনে একটি অ-নিয়ন্ত্রিত জেলায় রূপান্তরিত হয়।

ভূগোল[সম্পাদনা]

Cities, towns and locations in East Singhbhum district in Kolhan Division (Locations around Jamshedpur are shown in the Jamshedpur Urban Agglomeration map - see Bagbera Colony page)
M: municipality, R: rural/ urban centre, CT: census town, T: tourist centre
Owing to space constraints in the small map, the actual locations in a larger map may vary slightly

অবস্থান[সম্পাদনা]

ধলভূমগড় ২২°৩০′৫৮″ উত্তর ৮৬°৩৩′১৫″ পূর্ব / ২২.৫১৬১° উত্তর ৮৬.৫৫৪৩° পূর্ব / 22.5161; 86.5543-এ অবস্থিত।

ধলভূমগড়কে ডিস্ট্রিক্ট সেনসাস হ্যান্ডবুক, পূর্ব সিংভূম সিরিজ ২১ এর ১২এ খণ্ডে ধলভূমগড় সমষ্টি উন্নয়ন ব্লকের মানচিত্রে পলাশবনি গ্রাম/মৌজায় দেখানো হয়েছে।[১]

এলাকার সংক্ষিপ্ত বিবরণ[সম্পাদনা]

মানচিত্রে দেখানো এলাকাটি " ছোটা নাগপুর মালভূমির একটি অংশ গঠন করে এবং এটি একটি পাহাড়ি উচ্চভূমি"। জেলার প্রধান নদীগুলি হল সুবর্ণরেখা ও খরকাই।[২] জামশেদপুর এবং ঘাটশিলার মধ্যে অবস্থিত এলাকাটি প্রধান শিল্প খনির অঞ্চল। জেলার বাকি অংশ প্রধানত কৃষিনির্ভর। জেলায়, ২০১১ সালের হিসাবে, জনসংখ্যার ৫৬.৯% গ্রামীণ এলাকায় বাস করে এবং সর্বোচ্চ ৪৩.৭% শহরে বাস করে।[৩]

দ্রষ্টব্য: মানচিত্রটি জেলার কিছু উল্লেখযোগ্য স্থান উপস্থাপন করে। মানচিত্রে চিহ্নিত সমস্ত স্থান বৃহত্তর পূর্ণ পর্দা মানচিত্রে সংযোগ দেওয়া হয়েছে৷

নাগরিক প্রশাসন[সম্পাদনা]

ধলভূমগড়ে একটি থানা রয়েছে।[৪]

ধলভূমগড় সমষ্টি উন্নয়ন ব্লকের সদর দফতর ধলভূমগড় গ্রামে অবস্থিত।[৫]

জনসংখ্যা[সম্পাদনা]

২০১১ ভারতের আদমশুমারি অনুসারে, পলাশবনীর মোট জনসংখ্যা ৪১৫ জন, যার মধ্যে ১৯৭ জন (৪৭%) পুরুষ ও ২১৮ (৫৩%) জন মহিলা। ০–৬ বছর বয়সের জনসংখ্যা ৫৭ জন ছিল। পলাশবনীর স্বাক্ষর ব্যক্তির মোট সংখ্যা ২১৮ জন (৬ বছরের বেশি জনসংখ্যার ৬০.৮৯%) ছিল।[৬]

(*ভাষা সংক্রান্ত বিশদ বিবরণের জন্য ধলভূমগড় ব্লক#ভাষা ও ধর্ম দেখুন)

পরিবহন[সম্পাদনা]

ধলভূমগড় রেলওয়ে স্টেশন দক্ষিণ পূর্ব রেলওয়ে কর্তৃক পরিচালিত হয়। ১৮ নং জাতীয় সড়ক ধলভূমগড়ের মধ্য দিয়ে গেছে। নিকটতম বিমানবন্দরটি জামশেদপুরে, তবে ধলভূমগড় বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা করা হয়েছে।

শিক্ষা ব্যবস্থা[সম্পাদনা]

একমাত্র প্রতিষ্ঠান কস্তুরবা গান্ধী বালিকা বিদ্যালয় হলো মেয়েদের জন্য একটি হিন্দি-মাধ্যম বিদ্যালয় যা ২০০৬ সালে প্রতিষ্ঠা করা হয়। এখানে ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠদানের সুবিধা রয়েছে। বিদ্যালয়টিতে একটি খেলার মাঠ, ৩০০টি বই সহ একটি লাইব্রেরি এবং শিক্ষা ও শেখার উদ্দেশ্যে ৭টি কম্পিউটার রয়েছে।[৭]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "District Census Handbook, Purbi Singhbhum, Series 21, Part XII A" (পিডিএফ)Page 104: Map of Dhalbhumgarh CD block। Directorate of Census Operations Jharkhand। সংগ্রহের তারিখ 04 July 2022  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "District Census Handbook, Purbi Singhbhum, Series 21, Part XII A" (পিডিএফ)Page 7: Natural Divisions। Directorate of Census Operations Jharkhand। সংগ্রহের তারিখ 04 July 2022  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "District Census Handbook, Purbi Singhbhum, Series 21, Part XII A" (পিডিএফ)Page 9: Industrialisation, Page 22: Census findings – Population and its Distribution। Directorate of Census Operations Jharkhand। সংগ্রহের তারিখ 04 July 2022  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. "District Police Profile – East Singhbhum"। Jharkhand Police। ২২ জুন ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 04 July 2022  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  5. "District Census Handbook, Purbi Singhbhum, Series 21, Part XII A" (পিডিএফ)Page 104: Map of Dhalbhumgarh CD block। Directorate of Census Operations Jharkhand। সংগ্রহের তারিখ 04 July 2022  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  6. "District Census Handbook, Purbi Singhbhum, Series 21, Part XII B" (পিডিএফ)Location code: 364062, Pages 230-231: District primary census abstract, 2011 census। Directorate of Census Operations Jharkhand। সংগ্রহের তারিখ 04 July 2022  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  7. "KGBV Dhalbhumgarh"। Schools.org। সংগ্রহের তারিখ 04 July 2022  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)