হিন্দকো ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হিন্দকো ভাষা
ہندکو
শাহমুখীতে হিন্দকো
দেশোদ্ভবপাকিস্তান
অঞ্চলহাজারা বিভাগ, পেশাওয়ার, কোহাত, Potohar
জাতিহিন্দকোনীয়
মাতৃভাষী
৫০ লক্ষ (২০১৭)
উপভাষা
শাহমুখী
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩দুইয়ের মধ্যে এক:
hnd – দক্ষিণ হিন্দকো
hno – উত্তর হিন্দকো
গ্লোটোলগhind1271[১]
পাকিস্তানের ২০১৭ সালের আদমশুমারি অনুযায়ী প্রতিটি পাকিস্তানি জেলায় তাদের মাতৃভাষা হিসাবে হিন্দকোকে উল্লেখকারী লোকের অনুপাত
উত্তর লাহন্দা (হিন্দকো ও পাহাড়ি-পোথওয়ারি) উপভাষা ও বৈচিত্র্যসমূহের মানচিত্র
একজন হিন্দকো বক্তা।

হিন্দকো ( ہندکو, রোমানিকীকরণ: Hindko, আ-ধ্ব-ব: [ˈɦɪnd̪koː]) হল উত্তর-পশ্চিম পাকিস্তানের বিভিন্ন বিচ্ছিন্ন এলাকায়, প্রাথমিকভাবে খাইবার পাখতুনখোয়াপাঞ্জাব প্রদেশে বিভিন্ন জাতিগত পটভূমির কয়েক মিলিয়ন লোকের দ্বারা কথ্য লাহন্দা উপভাষার একটি বিচিত্র গোষ্ঠীর ভাষার জন্য ব্যবহৃত শব্দ।

সেখানে একটি ভাষা আন্দোলন উদ্ভুত হচ্ছে, [২] এবং সাম্প্রতিক দশকগুলোতে হিন্দকো-ভাষী বুদ্ধিজীবীরা হিন্দকো কে একটি পৃথক ভাষা হিসাবে প্রচার করতে শুরু করেছেন।[৩] এই ভাষা বা উপভাষায় উত্তর-পশ্চিমে পেশাওয়ারের শহুরে বৈচিত্র্য পেশাওয়ারির উপর ভিত্তি করে একটি সাহিত্য ঐতিহ্য রয়েছে,[৪] এবং উত্তর-পূর্বে অ্যাবটাবাদের ভাষার উপর ভিত্তি করে আরেকটি সাহিত্যিক ঐতিহ্য রয়েছে।[৩] পাকিস্তানের ২০১৭ সালের আদমশুমারিতে সাড়ে ৪৬ লক্ষ মানুষ হিন্দকোকে তাদের ভাষা বলে ঘোষণা করেছিল।

হিন্দকো পাঞ্জাবিসারাইকির সঙ্গে পারস্পরিকভাবে বোধগম্য,[৩] এবং পাঞ্জাবির তুলনায় সারাইকির সঙ্গে আরও বেশি সখ্যতা রয়েছে। [২] অন্যান্য পাঞ্জাবি বৈচিত্র্যের সঙ্গে পার্থক্যগুলি বাক্য গঠনের তুলনায় রূপবিদ্যা ও ধ্বনিবিদ্যায় বেশি স্পষ্ট।[৪]

হিন্দকো শব্দটি, সাধারণত পশতুর আশেপাশে কথিত বেশ কয়েকটি ইন্দো-আর্য উপভাষা বোঝাতে ব্যবহৃত হয়, সম্ভবত মূল অর্থ "ভারতীয় ভাষা"কে বোঝায় (পশতুর বিপরীতে)। এই ভাষা গোষ্ঠীর একটি বিকল্প স্থানীয় নাম হল হিন্দকি[৫][ক] হিন্দকোর একজন বক্তাকে হিন্দকি, হিন্দকুন বা হিন্দকোয়ানীয় ( হিন্দকুয়ানীয় ) বলা যেতে পারে।

টীকা[সম্পাদনা]

  1. The term Hindki normally refers to a Hindko speaker and Shackle (1980, p. 482) reports that in Pashto the term has slightly pejorative connotations, which are avoided with the recently introduced term Hindkūn.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "Hindko"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  2. Shackle 1979
  3. Rahman 1996
  4. Shackle 1980
  5. Rensch 1992