কোভিড অ্যাক্ট নাও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কোভিড অ্যাক্ট নাও (কোএন) এটি ম্যাক্স হেন্ডারসন, জাচারি রোজেন, জোনাথন ক্রিস-টমকিন্স এবং ইগর কফম্যান দ্বারা প্রতিষ্ঠিত একটি স্বাধীন, ৫০১(সি)৩ অলাভজনক প্রতিষ্ঠান যেটি মার্কিন যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ মহামারী সম্পর্কে স্থানীয় পর্যায়ের রোগ বুদ্ধিমত্তা এবং ডেটা বিশ্লেষণ প্রদান করে, ওয়েবসাইটে এবং একটি এপিআই এর মাধ্যমে।

কোএন মুক্ত-সোর্স টুল প্রদান করে, একটি বাস্তব সময়ে ইউ এস কোভিড ঝুঁকি নকশায় রাজ্য এবং কাউন্টি দ্বারা, যা রোগের প্রাদুর্ভাব এবং স্থানীয় প্রতিক্রিয়া উভয়ই অন্তর্ভুক্ত করে। সম্প্রতি, এই সাইটে টিকা দেওয়ার যোগ্যতা এবং রেটিং যোগ হয়েছে।

কোএন কোভিড প্রতিক্রিয়া পরিকল্পনা তৈরিতে স্থানীয় কাউন্টি স্বাস্থ্য বিভাগ থেকে বহুজাতিক কর্পোরেশন পর্যন্ত অংশীদারদের সহায়তা করে। ডেটা-চালিত পুনরায় খোলার সিদ্ধান্ত নিতে ফরচুন ৫০০-এর অনেকের দ্বারা এর এপিআই ব্যবহার করা হয়।

কোভিড অ্যাক্ট নাও এর মডেলিং এবং ডেটা অংশীদারদের মধ্যে রয়েছে গ্র্যান্ড রাউন্ডস, একটি ডিজিটাল স্বাস্থ্যসেবা সংস্থা এবং ইউএসএ ফ্যাক্টস, স্টিভ বলমার দ্বারা চালু করা একটি উদ্যোগ।

কোএন-এর প্রথম পণ্যটি ছিল মার্কিন যুক্তরাষ্ট্রে কোভিড ছড়িয়ে পড়ার হারের পূর্বাভাস দেওয়ার জন্য একটি ঐতিহ্যবাহী এসইআইআর মডেল। মডেলটি কম্পিউটেশনাল মেডিসিন ইনস্টিটিউটের অধ্যাপক অ্যালিসন হিলের ওপেন সোর্স কোডের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল (জন হপকিন্স ইউনিভার্সিটি,জনস হপকিন্স)। রেবেকা কাটজ, জর্জটাউন সেন্টার ফর গ্লোবাল হেলথ সায়েন্স অ্যান্ড সিকিউরিটির একজন অধ্যাপক এবং পরিচালক এবং তার দল সমালোচনামূলক উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

কোএন তার মডেলের প্রথম সংস্করণ ২০ মার্চ, ২০২০ এ প্রকাশ করেছে। কোভিড এক্ট নাও এর বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলো জর্জটাউন ইউনিভার্সিটি সেন্টার ফর গ্লোবাল হেলথ সায়েন্স অ্যান্ড সিকিউরিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ক্লিনিক্যাল এক্সিলেন্স রিসার্চ সেন্টার এবং হার্ভার্ড গ্লোবাল হেলথ ইনস্টিটিউট।


তথ্যসুত্র[সম্পাদনা]

টেমপ্লেট:COVID-19 pandemic in the United States টেমপ্লেট:COVID-19-stub