সড়ক (হিন্দি চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সড়ক হিন্দি চলচ্চিত্রের পোস্টার

সড়ক ১৯৯১ মুক্তিপ্রাপ্ত, মহেশ ভাট পরিচালিত একটি ভারতীয় হিন্দি-ভাষার রোমান্টিক থ্রিলার চলচ্চিত্র। এতে অভিনয় করেছেন সঞ্জয় দত্ত এবং পূজা ভাট। চলচ্চিত্রটি ১৯৯১ সালের সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্রগুলির মধ্যে একটি। চলচ্চিত্রটি প্রয়াত সদাশিব আমরাপুরকরের খলনায়ক, মহারানির চরিত্রে অভিনয়ের জন্য পুরস্কারপ্রাপ্ত যা শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়। চলচ্চিত্রটি ১৯৭৬ সালের আমেরিকান চলচ্চিত্র ট্যাক্সি ড্রাইভার দ্বারা অনুপ্রাণিত হয়ে নির্মিত। এই ছবিটি তামিল ভাষায় আপ্পু (২০০০) হিসাবে পুনর্নির্মাণ করা হয়েছিল। এর সিক্যুয়েল, সাদাক 2, ডিজনি+ হটস্টারে ২৮ আগস্ট ২০২০ এ মুক্তি পায়।

ছবির কাহিনী (সার সংক্ষেপ)[সম্পাদনা]

মহারানী (সদাশিব আমরাপুরকর) একজন দুষ্ট ট্রান্সজেন্ডার পিম্প যে একটি পতিতালয় চালায়। তিনি পূজা (পূজা ভাট) এবং চন্দা (নীলিমা আজিম) এর মতো অনেক মেয়েকে পতিতাবৃত্তি করার কাজে নিয়োগ করেন। রবি কিশোর বর্মা (সঞ্জয় দত্ত), একজন ট্যাক্সি ড্রাইভার, মহারানী কেনার আগে পূজার সাথে দেখা করে এবং তার বন্ধু গোট্যা (দীপক তিজোরি) চন্দার প্রেমে পড়ে। রবি এর আগে তার বোন রূপাকে (সোনি রাজদান) STD-তে আক্রান্ত হওয়ার পর মৃত্যুর মুখে পতিত হতে দেখেছিলেন। যে তার প্রেমিকের সাথে পালিয়ে গিয়েছিল এবং তার প্রেমিক তাকে একটি পতিতালয়ে বিক্রি করেছিল এবং তাকে পতিতা হতে বাধ্য করেছিল। এই হিংসাত্মক ঘটনাটি রবিকে মর্মাহত ও ভীত করে তুলেছিল। তিনি একজন অনিদ্রায় পরিণত হন যিনি তার বোনের মৃত্যুর বিরক্তিকর দৃষ্টিভঙ্গি ধরে রাখেন এবং মাঝে মাঝে অস্থির এবং হিংস্র হন। তার ট্যাক্সি চালানোর দিনে, তিনি ইন্সপেক্টর ইরানির (পঙ্কজ ধীর) সাথে দেখা করেন, যাকে রবি চেনেন একটি পুলিশ পদক জয় সম্পর্কে প্রকাশিত একটি নিবন্ধ থেকে। রবি তাকে তার গন্তব্যে নামিয়ে দেয়, তার কাছ থেকে কোনো টাকা নিতে অস্বীকার করে এবং পুলিশ তাকে বলে যে তার যদি কোনো ধরনের সাহায্যের প্রয়োজন হয় তবে তার কাছে যেন আসে।

রবি আবার পূজার সাথে দেখা করে যখন সে মহারানির পতিতালয় থেকে পালানোর চেষ্টা করে এবং তাকে নিরর্থক সাহায্য করার চেষ্টা করে। সে তার জীবনের সঞ্চয়, তার ট্যাক্সির মালিক সেলিম ভাইয়ের (অবতার গিল) কাছ থেকে ত্রিশ হাজার টাকা সংগ্রহ করে এবং তার গ্রাহক হিসাবে জাহির করে এক রাতের জন্য পুজো নিয়ে যায়। সে তার বন্ধু গোট্যা এবং একজন পিম্প গুল্লুর (মুশতাক খান) সহায়তায় তা করে। যদিও পূজা নিরাপদে ফিরে না আসায় গোত্যাকে মহারানির আদেশে জামানত হিসাবে রাখা হয়। তারা বোম্বেতে ঘোরাফেরা করে, একে অপরের সাথে কিছু রোমান্টিক সময় কাটায়, এই সময় রবি পূজাকে বলে যে সে তাকে ভালবাসে এবং প্রতি রাতে তার জন্য পতিতালয়ে ফিরে আসতে থাকে (সম্ভবত- যাতে সে অন্য গ্রাহকদের কাছে বিক্রি না হয়)।

পরের রাতে, রবি ট্যাক্সি বন্ধক রেখে পতিতালয়ে ফিরে যায়। তবে, তিনি মহারানীর দ্বারা তিরস্কার করেছেন যিনি সন্দেহ করেন যে তিনি হয় পাগল বা পূজার প্রেমে পড়েছেন কারণ পরপর রাতে তার জন্য উচ্চ অর্থের প্রস্তাব দেওয়া হয়েছে। তিনি রবিকে আরও বলেন যে যেহেতু তিনি গত ত্রিশ বছর ধরে এই ব্যবসাটি চালাচ্ছেন, পূজা সকালে ফিরে আসার পরে তিনি জানতেন যে রবি তার সাথে ঘুমায়নি। অনেক তর্ক-বিতর্কের পর এবং রবি ও গোট্যার অনুরোধের পর, মহারানি তাকে পূজার সাথে রাত কাটানোর শর্তে রাজি হন যে তিনি তার সামনে তার সাথে যৌন সম্পর্ক স্থাপন করেন। রবি সম্মত হয়, কিন্তু মহারানিকে ছুরিকাঘাত করে, পরবর্তী বিশৃঙ্খলার মধ্যে পূজার সাথে পালিয়ে যায়। গোট্যাও তার বান্ধবী চন্দাকে ধরে পালিয়ে যায়। তারা একটি দূরবর্তী স্থানে পালিয়ে যায় যেখানে রবি এবং পূজার আশীর্বাদে একটি মন্দিরে গোটিয়া এবং চন্দের বিয়ে হয়। চারজনই ফিরে এসে সেলিম ভাইয়ের কাছে আশ্রয় নেয়।

এরই মধ্যে মহারাণীর দোসররা পিম্পকে খুঁজে পায় এবং তার পা ভেঙে দেয়। সেলিম ভাই রবি এবং গোটিয়াকে পুলিশি সুরক্ষা তালিকাভুক্ত করার পরামর্শ দেন এবং রবি ইন্সপেক্টর ইরানির কাছে যাওয়ার সিদ্ধান্ত নেন। তিনি তাদের সাহায্যের আশ্বাস দেন এবং একটি নির্ধারিত সময়ে একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সের পার্কিং লটে তার সাথে দেখা করতে বলেন। যাইহোক, যখন চারজন সেখানে পৌঁছায়, মহারানি এবং তার দোসররা ইতিমধ্যেই অপেক্ষা করছে এবং আগ্নেয়াস্ত্র নিয়ে তাদের আক্রমণ করে। চারজন পালানোর চেষ্টা করার সময়, গোট্যা এবং ছন্দা দুজনেই গুলিবিদ্ধ হয় এবং রবি ইরানীর পুলিশের জিপে পূজার সাথে পালাতে সক্ষম হয়। একবার তারা নিরাপত্তায় পৌঁছে গেলে, তিনি ইরানীকে ফোন করেন এবং তাকে সতর্ক করেন যে তার বিশ্বাসঘাতকতার জন্য তাকে ভারী মূল্য দিতে হবে।

তবে রবিকে নির্যাতন করে মৃত অবস্থায় রেখে যাওয়ার পর পূজা আবার মহারানীর হাতে ধরা পড়ে। রবি, মনে করে যে তার বোন এবং পূজার ভাগ্য একই, তার হারানো শক্তি ফিরে পায়। তিনি ইন্সপেক্টর ইরানীকে হত্যা করে এবং মহারানির পতিতালয়ে আগুন লাগিয়ে শেষ পর্যন্ত মহারানীকে হত্যা করে এবং পূজাকে উদ্ধার করে মহারানীর হাতে ফিরে যাওয়ার পথে লড়াই করেন। আইন হাতে নেওয়ায় রবি জেল খাটছে। জেল থেকে মুক্তি পাওয়ার পর, পূজা এবং রবি আবার চিরকালের জন্য একত্রিত হন।

অভিনেতা/অভিনেত্রী

১.সঞ্জয় দত্ত (রবি কিশোর বর্মা)

২. পূজা ভাট (পূজা)

৩.দীপক তিজোরি (গোট্যা)

৪.সদাশিব আমরাপুরকর (মহারাণী, 'নপুংসক' পতিতালয়ের ম্যাডাম)

৫. নীলিমা আজিম (ছন্দা)

৬.অবতার গিল (সেলিম ভাই)

৭.পঙ্কজ ধীর (পুলিশ ইন্সপেক্টর ইরানি)

৮. গ্যাভিন প্যাকার্ড (মহারানির হেঞ্চম্যান)

৯.মোশতাক খান (গুল্লু)

১০.জাভেদ খান আমরোহি (পাক্য)

১১.সনি রাজদান (রূপা)