কাঁধকোণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ভাউসোয়ার থেকে পুনর্নির্দেশিত)
উইলিয়াম হেনরি প্লেফেয়ার, এডিনবরা বিশ্ববিদ্যালয়: প্রতিটি পাথরের খণ্ডের ঢালু প্রান্তগুলি কাঁধকোণগুলির উপর প্রাধান্য দেয়। এর একটি বাঁকা ভীত রয়েছে। প্রতিটি খিলানের শিরে একটি অর্ধবৃত্ত আছে।

কাঁধকোণ হলো একটি কীলাকৃতির উপাদান, যা পাথর দিয়ে তৈরী করা হয়। এটি খিলান বা খিলান তৈরিতে ব্যবহৃত হয়।[১] গুরুত্বের দিক দিয়ে খিলান বা ভল্টের প্রতিটি ইউনিট একটি কাঁধকোণ। যেমন শিরকোণ বা ধারকোণ। শিরকোণ হলো একটি খিলানের শিরে কেন্দ্রের পাথর। ধারকোণ হলো প্রতিটি পাথরের পাশের ও নিচের অংশ। খিলানের বক্ররেখার পাচিল উল্লম্ব থাকে এবং সৌন্দর্য বৃদ্ধি করে।[১] শিরকোণ প্রায়ই সাজানো ও বড় আকারের হয়। কখনো বর্ধিত এবং কখনও কখনও সামান্য বাদ দেওয়া হয়। ১৬ শতকের ইউরোপীয় প্রাসাদী খিলানে প্রায়শই শিরকোণ পাওয়া যায়। এটি জিউলিও রোমানোর দ্বারা শুরু হয়েছিল। তিনি চৌকাঠের পরিবর্তে আয়তক্ষেত্রাকার খোলার উপরে কাঁধকোণ ব্যবহার করার ধারাতা শুরু করেছিলেন (পালাজো স্ট্যাটি ম্যাকারানি, রোম, প্রায় ১৫২২)।

প্রতিটি কীলাকৃতির কাঁধকোণ উপরে ভরের খোঁচা একপাশে ঘুরিয়ে দেয়। এটি এক পাথর থেকে অন্য পাথরের ধারকোণ নীচের দিকে স্থানান্তরিত করা হয়, যা অনুভূমিক এবং সমর্থনগুলিতে থ্রাস্ট প্রেরণ করে। কাঁধকোণের খিলানগুলি সুন্দরভাবে সৌন্দর্য বৃদ্ধি করে এবং একটি খিলান সেতুর পাথরের সংকোচনের শক্তির সর্বাধিক সুবিধা গ্রহণ করে।[তথ্যসূত্র প্রয়োজন] একটি কাঁধকোণের বাইরের সীমানা অতিরিক্ত হিসাবে থাকে।[২]

ভিসিগোথিক এবং মুরিশ স্থাপত্য ঐতিহ্যে, কাঁধকোণগুলি প্রায়ই বিকল্প রঙের হয়ে থাকে। সাধারণত লাল ও সাদা রঙের হয়। এটি কখনও কখনও রোমান স্থাপত্যেও পাওয়া যায়।

১৮ ও ১৯ শতকে, ব্রিটিশদের তৈরী ইট পাথরগুলো দিয়ে তৈরি এর আকৃতি নিচ থেকে উপরের দিকে উল্লম্ব মর্টারকে একত্রিত করে, যা উপবৃত্তাকার খিলান তৈরি করে।[তথ্যসূত্র প্রয়োজন] এই জাতীয় খিলানে ব্যবহৃত ইটগুলিকে প্রায়শই "ভাউসোয়ার" হিসাবে উল্লেখ করা হয়।

আরো দেখুন[সম্পাদনা]

  • স্থাপত্যের শব্দকোষ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jane Vadnal (আগস্ট ১৯৯৭)। "Glossary of Medieval Art and Architecture - voussoir"Pitt.eduUniversity of Pittsburgh। সংগ্রহের তারিখ ২০ ডিসেম্বর ২০১৭ 
  2. "Extrados"। ব্রিটিশ বিশ্বকোষ10 (১১তম সংস্করণ)। ১৯১১। পৃষ্ঠা 89।