বিরামঘড়ি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি যান্ত্রিক বিরামঘড়ি
স্পিড-আপ স্টপওয়াচ অ্যানিমেশন। চিত্রের নীচের পাঠ্যটি স্টপওয়াচের চারপাশে নির্দেশকের গতিবিধির সাথে সামঞ্জস্যপূর্ণ সময় দেখায়৷

বিরামঘড়ি হল একটি ঘড়ি, যা এটির সক্রিয়করণ এবং নিষ্ক্রিয়করণের মধ্যে অতিবাহিত সময়ের পরিমাণ পরিমাপ করার জন্য নকশা করা হয়েছে।

ক্রীড়া স্টেডিয়ামের মতো জায়গায় দূর থেকে দেখার জন্য নকশা করা বিরামঘড়ির একটি বড় ডিজিটাল সংস্করণকে স্টপ ক্লক বলা হয়। হস্তচালিত ঘড়িতে, একজন ব্যক্তি একটি বোতাম টিপে ঘড়িটি চালু এবং বন্ধ করতে পারে। সম্পূর্ণ স্বয়ংক্রিয় ঘড়িতে সময়ে, শুরু এবং থামানো উভয়ই সেন্সর দ্বারা স্বয়ংক্রিয়ভাবে ট্রিগার টিপে করা হয়। সময় ক্রিয়া ঐতিহ্যগতভাবে দুটি বোতাম দ্বারা নিয়ন্ত্রিত হয়. উপরের বোতাম টিপলে টাইমার চলতে শুরু করে, এবং দ্বিতীয়বার বোতাম টিপলে এটি বন্ধ হয়ে যায়, অতিবাহিত সময় প্রদর্শিত হয়। দ্বিতীয় বোতামে আরেকটি চাপে বিরামঘড়িটি শূন্যে পুন:স্থাপিত হয়। দ্বিতীয় বোতামটি বিভক্ত সময় বা ল্যাপ টাইম রেকর্ড করতেও ব্যবহৃত হয়। ঘড়িটি চলার সময় স্প্লিট টাইম বোতামটি চাপলে এটি সেই বিন্দুতে অতিবাহিত সময় পড়ার অনুমতি দেয়, কিন্তু ঘড়ির প্রক্রিয়াটি মোট অতিবাহিত সময় রেকর্ড করে চলতে থাকে। দ্বিতীয়বার স্প্লিট বোতাম টিপলে ঘড়িটি মোট সময়ের প্রদর্শন পুনরায় দেখাতে শুরু করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]