এডওয়ার্ড স্মিথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এডওয়ার্ড স্মিথ

জন্ম
এডওয়ার্ড জন স্মিথ

(১৮৫০-০১-২৭)২৭ জানুয়ারি ১৮৫০
মৃত্যু১৫ এপ্রিল ১৯১২(1912-04-15) (বয়স ৬২)
উত্তর আটলান্টিক মহাসাগর (নিউফাউডল্যান্ড থেকে ৪০০ মাইল (৬৪০ কিমি) পশ্চিমে)
পেশাজাহাজের নাবিক
নিয়োগকারীহোয়াইট স্টার লাইন
পরিচিতির কারণআরএমএস টাইটানিক-এর ক্যাপ্টেন
দাম্পত্য সঙ্গীসারাহ ই. পেনিংগটন (বি. ১৮৮৭)
সন্তানহেলেন মেলভিল স্মিথ
পিতা-মাতা
  • এডওয়ার্ড স্মিথ
  • ক্যাথরিন হ্যানকক
টীকা
হোয়াইট স্টার লাইনের সবচেয়ে সিনিয়র অধিনায়ক হিসেবে স্মিথ কমোডোরের সম্মানসূচক পদ লাভ করেন। তিনি রাজকীয় নৌবাহিনী রিজার্ভে কমান্ডার পদে অধিষ্ঠিত ছিলেন।

এডওয়ার্ড জন স্মিথ (২৭ জানুয়ারী ১৮৫০ – ১৫ এপ্রিল ১৯১২) ছিলেন একজন ব্রিটিশ নৌ অফিসার। তিনি অসংখ্য হোয়াইট স্টার লাইন জাহাজের নাবিক হিসেবে কাজ করেছেন। তিনি আরএমএস টাইটানিকের ক্যাপ্টেন ছিলেন এবং জাহাজটি তার প্রথম সমুদ্রযাত্রায় ডুবে যাওয়ার ফলে তিনি মারা গিয়েছিলেন।

হোয়াইট স্টার লাইনের সবচেয়ে সিনিয়র ক্যাপ্টেন হিসেবে স্মিথ কমোডোরের সম্মানসূচক পদ পেয়েছেন। এছাড়াও তিনি রাজকীয় নৌবাহিনীর রিজার্ভে কমান্ডারের পদে অধিষ্ঠিত ছিলেন।

কাজের পরিবেশে বেড়ে ওঠা স্মিথ মার্চেন্ট নেভি এবং রয়্যাল নেভাল রিজার্ভে যোগ দেওয়ার জন্য তাড়াতাড়ি স্কুল ছেড়েছিলেন। তার মাস্টার্সের ডিগ্রি অর্জনের পর তিনি একটি মর্যাদাপূর্ণ ব্রিটিশ কোম্পানি হোয়াইট স্টার লাইনের পরিষেবাতে প্রবেশ করেন।[১] তিনি দ্রুত পদে উন্নীত হন এবং ১৮৮৭ সালে স্নাতক হন। তার প্রথম কমান্ড ছিল এসএস সেল্টিক। তিনি অসংখ্য হোয়াইট স্টার লাইন জাহাজের কমান্ডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন, ম্যাজেস্টিক (যেটি তিনি নয় বছর ধরে কমান্ড করেছিলেন) সহ এবং যাত্রীদের মধ্যে একটি শক্তিশালী এবং অনুগত অনুগামীদের আকর্ষণ করেছিলেন।

১৯০৪ সালে স্মিথ হোয়াইট স্টার লাইনের কমোডর হন এবং এর ফ্ল্যাগশিপ নিয়ন্ত্রণের দায়িত্বে ছিলেন। তিনি সফলভাবে বাল্টিক, অ্যাড্রিয়াটিক এবং অলিম্পিকে নেতৃত্ব দিয়েছেন।  ১৯১২ সালে তিনি আরএমএস টাইটানিকের প্রথম সমুদ্রযাত্রার ক্যাপ্টেন ছিলেন, যেটি একটি আইসবার্গে আঘাত করেছিল এবং ১৫ এপ্রিল ১৯১২ এ ডুবে গিয়ে ১৫০০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছিল। যার মধ্যে স্মিথও রয়েছেন, যিনি জাহাজের সাথে নেমেছিলেন। প্রতিকূলতার মুখে তার দৃঢ়তা এবং দৃঢ়তার জন্য, স্মিথ ব্রিটিশ "কঠিন উপরের ঠোঁট" চেতনা এবং শৃঙ্খলার একটি আইকন হয়ে ওঠেন।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. birth/death dates and parents ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৭ জুন ২০১১ তারিখে at the International Genealogical Index
  2. "Letter to daughter reveals softer side of Titanic captain"। Stoke Sentinel। ২ অক্টোবর ২০১৫। ৮ এপ্রিল ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০১৬