আব্দুল ওয়াহিদ (হাফসীয়)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আবু মুহাম্মদ আবদুল ওয়াহিদ ইবনে আবু হাফস, বা আব্দুল ওয়াহিদ (আরবি: أبو محمد عبد الواحد, মৃ. ১২২২) ছিলেন ১২০৭ থেকে ১২২২ সাল পর্যন্ত ইফ্রিকিয়ার হাফসীয়দের প্রথম শাসক।

আবদুল ওয়াহিদ ছিলেন সানহাজি গোত্রের খিন্তাত থেকে শেখ আবু হাফস উমরের নাতি। তা সত্ত্বেও তিনি তার বার্বার বংশোদ্ভত হওয়ার বিষয়টি অস্বীকার করেছিলেন। কারণ এটি যথেষ্ট মহৎ নয় বিবেচনা করেছিলেন। এবং খলিফা উমর ফারুকের বংশধর হওয়ার দাবি করে ইয়েমেনীয় ছদ্মবেশ ধারণ করেছিলেন।

আবদ আল-ওয়াহিদ ১২০৫ সালে ইফ্রিকিয়া অভিযানে মুওয়াহহিদিন খলিফা মুহাম্মদ নাসিরের সাথে ছিলেন। ১২০৬ সালের ফেব্রুয়ারিতে, খলিফা তিউনিসিয়ায় প্রবেশ করেন। যেটি ইতোমধ্যেই শত্রুদের দ্বারা পরিত্যক্ত ছিল। মরক্কো যাওয়ার আগে খলিফা তার বিশ্বস্ত লেফটেন্যান্টদের একজন আব্দুল ওয়াহিদকে প্রদেশের প্রশাসনের ভার দেন। এটি আব্দুল ওয়াহিদের কর্তৃত্বকে এমন পরিমাণে শক্তিশালী করেছিল যে তার উত্তরসূরিরা নিজেদেরকে গভর্নর মনে করা বন্ধ করে দিয়েছিল এবং ১২২৯ সালে নিজেদেরকে মুওয়াহহিদিন শাসন থেকে মুক্ত করেছিল। নতুন রাজ্য শীঘ্রই বেজাইয়া এবং আশেপাশের বেশ কয়েকটি অঞ্চলে তার ক্ষমতা প্রসারিত করে।

আবদুল ওয়াহিদের স্থলাভিষিক্ত হন তার জ্যেষ্ঠ পুত্র আবদুল্লাহ ইবনে আব্দুল ওয়াহিদ, কিন্তু তার ভাই প্রথম আবু যাকারিয়া ইয়াহিয়া তাকে উৎখাত করে তারপরই স্বাধীনতা ঘোষণা করেছিলেন, যিনি নিজের সিংহাসনকে শক্তিশালী করেছিলেন এবং তার ভাইকে শেখ উপাধি গ্রহণ করে ধর্মীয় জীবনে নিজেকে নিয়োজিত করতে সম্মত হতে বাধ্য করেছিলেন।

সাহিত্য[সম্পাদনা]

  • ইভার, জি .. "হাফসিদস।" ইসলামের এনসাইক্লোপিডিয়া, প্রাথমিক শিক্ষা (1913-1936)। M. Th. Houtsma, TW Arnold, R. Basset, R. Hartmann. ব্রিল অনলাইন, 2016। রেফারেন্স। 20 ডি ফেব্রেরো ডি 2017 http://referenceworks.brillonline.com/entries/encyclopaedia-of-islam-1/hafsids-SIM_2608