লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউট

স্থানাঙ্ক: ২২°৫৫′৪৯″ উত্তর ৯০°৫১′০৫″ পূর্ব / ২২.৯৩০১৮২° উত্তর ৯০.৮৫১২৬১° পূর্ব / 22.930182; 90.851261
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউট
ধরনসরকারি
স্থাপিত২০০৬ (2006)
অধ্যক্ষপ্রকোশলী জয়দেব চন্দ্র শাহা
শিক্ষার্থী৪৫০০(প্রায়)
অবস্থান
বাইশমারা, লক্ষ্মীপুর
, ,
২২°৫৫′৪৯″ উত্তর ৯০°৫১′০৫″ পূর্ব / ২২.৯৩০১৮২° উত্তর ৯০.৮৫১২৬১° পূর্ব / 22.930182; 90.851261
শিক্ষাঙ্গনআধা শহুরে
সংক্ষিপ্ত নামএলপিআই
ওয়েবসাইটwww.lpi.gov.bd
মানচিত্র

লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউট বাংলাদেশের লক্ষ্মীপুরে অবস্থিত একটি সরকারি বহুমুখী কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান। ২০০৬ সালে এটি প্রতিষ্ঠিত হয়। এ প্রতিষ্ঠানটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স পরিচালনা করে থাকে।

ইতিহাস[সম্পাদনা]

২০০৬ সালে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা গ্রহণের উদ্দেশ্যে লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়। এবং ঐ বছর থেকেই শিক্ষাকার্যক্রম শুরু হয়।

ক্যাম্পাস ও অবকাঠামো[সম্পাদনা]

লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউট লক্ষ্মীপুর জেলা শহর থেকে ২ কিলোমিটার পূর্বে বাইশমারা নামক স্থানে অবস্থিত। এখানে পাঁচ তলা বিশিষ্ট একটি প্রশাসনিক ও একটি একাডেমিক ভবন, দুইতলা বিশিষ্ট দুইটি ওয়ার্কশপ সহ ২৩ টি ল্যাব রয়েছে। এছাড়াও অধ্যক্ষ বাস ভবন, দুইতলা স্টাফ কোয়ার্টার, একটি "শহীদ মিনার", একটি সাব স্টেশন ও একটি পাম্প হাউজ রয়েছে।

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে বর্তমানে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স চালু রয়েছে। কারিগরি শিক্ষার পাশাপাশি প্রত্যেক প্রযুক্তির ছাত্র-ছাত্রীদের আবশ্যিকভাবে পাঠ্য বাংলা, ইংরেজি, গণিত, পদার্থ, রসায়ন, ব্যবস্থাপনা, সমাজ বিজ্ঞান, শারীরিক শিক্ষা ইত্যাদি বিষয়ে পাঠদানের জন্য একটি অকারিগরি শিক্ষা বিভাগ রয়েছে। ছাত্রছাত্রীদের সকালে ও দুপুরে দুই শিফটে পাঠদান করা হয়।

বিভাগ সমূহ[সম্পাদনা]

ভর্তি পদ্ধতি[সম্পাদনা]

প্রতি বছর এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর এবং এইচএসসি (বিজ্ঞান/ভোকেশনাল) পরিক্ষার ফল প্রকাশের পর কারিগরি শিক্ষা অধিদপ্তর দেশের সরকারি পলিটেকনিক গুলোতে এক সাথে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু করে। লিখিত পরীক্ষার প্রাপ্ত নম্বর ও এসএসসি পরীক্ষার প্রাপ্ত স্কোরের সমম্বয়ে এ ফল প্রণীত হয়। অনলাইনে ভর্তি ফর্ম পূরণের মাধ্যমে ছাত্রছাত্রীদের বিভিন্ন বিভাগ ও পলিটেকনিক পছন্দের সুযোগ থাকে। মেধা ও পছন্দের ভিত্তিতে বিভাগ ও ইনস্টিটিউট নির্বাচন করা হয়। এভাবে প্রতি বছর লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউট এ প্রথম ও দ্বিতীয় শিফটে বিভিন্ন বিভাগে নির্ধারিত আসন সংখ্যা অনুযায়ী 600 জন ছাত্র-ছাত্রী ভর্তি হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]