দিতি (দেবী)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দিতি
দৈত্যদের মা
ব্যক্তিগত তথ্য
মাতাপিতা
সহোদর
সঙ্গীকশ্যপ
সন্তান

দিতি (সংস্কৃত: दिति) হিন্দুধর্মে প্রজাপতি দক্ষের কন্যা। তিনি ঋষি কশ্যপের সহধর্মিণী এবং দৈত্যমরুতদের ঐশ্বরিক গোষ্ঠীর মাতা।[১] তিনি আসুরিক গুণাবলীর সমর্থক।

কিংবদন্তি[সম্পাদনা]

কথিত আছে যে তিনি এমন ছেলে পেতে চেয়েছিলেন যে ইন্দ্রের চেয়েও শক্তিশালী হবে। দিতি নিজেকে এক বছরের জন্য গর্ভবতী রাখতে কালো জাদু ব্যবহার করেছিলেন।[২] ইন্দ্র ভ্রূণকে অনেক টুকরোতে বিভক্ত করার জন্য বজ্রপাত ব্যবহার করেছিলেন, যেখান থেকে মরুতদের উৎপত্তি হয়েছিল।

দিতি দক্ষপাঞ্চজনীর ষাটজন কন্যার মধ্যে একজন। তার বোনদের মধ্যে অদিতিসতী ছিল, আরও অনেকের মধ্যে। তিনি ঋষি কশ্যপের তের জন স্ত্রীর একজন। তার সবচেয়ে বিখ্যাত দুই পুত্র ছিলেন হিরণ্যকশিপু এবং হিরণ্যাক্ষ, যারা বৈকুণ্ঠে ভগবান বিষ্ণুর দ্বাররক্ষক ছিলেন এবং যারা তাদের ধর্ম পালনে ব্যর্থ হয়েছিলেন, এবং পরবর্তী জন্মে জয় ও বিজয়ের দ্বাররক্ষক হিসাবে ফিরে না যাওয়া পর্যন্ত বারবার বিষ্ণুর দ্বারা নিহত হয়েছিল। দিতির হোলিকা নামে একজন কন্যাও ছিল।

তাকে সাধারণত তার স্বামী কশ্যপাসুর এবং তার বোন অদিতি উভয়ের প্রতি নিষ্ঠুর হিসেবে চিত্রিত করা হয়। তিনি অসুরদের ক্ষমতায় আনার চেষ্টায় মগ্ন থাকতেন। সে অদিতির পুত্রদের, দেবগণের চরম শত্রু, এবং তিনি তাদের উপর নিয়ন্ত্রণ এবং স্বায়ত্তশাসন অর্জনে মগ্ন ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. www.wisdomlib.org (২০১৫-১১-১২)। "Diti, Dīti: 21 definitions"www.wisdomlib.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৭ 
  2. Srimad Bhagavatam Canto 6 Chapter 18 Verse 45 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৮ জুলাই ২০০৮ তারিখে

উৎস[সম্পাদনা]