বিশেষত্ব চ্যানেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চ্যানেল

একটি বিশেষত্ব চ্যানেল একটি বর্গ, বিষয়, অথবা একটি নির্দিষ্ট দর্শকগোষ্ঠীকে লক্ষ্য করে প্রচারিত টেলিভিশন অনুষ্ঠানের চ্যানেল, যা বেসরকারী অথবা রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল হতে পারে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৯০ এবং ২০০০ দশকে বিশেষত্ব চ্যানেলের সংখ্যা প্রচুর বেড়েছে, যেহেতু কিছু দেশের অল্প জাতীয় চ্যানেল যেগুলো সমস্ত স্বার্থ গোষ্ঠী এবং জনসংখ্যার সম্বোধন করে সেগুলো অপ্রচলিত হতে থাকে, যেমনটি ইতিমধ্যেই বেশ কিছু দেশে ছিল। বর্তমান স্যাটেলাইট চ্যানেলের মধ্যে ৬৫ শতাংশ হচ্ছে বিশেষত্ব চ্যানেল।

বিশেষত্ব সার্ভিসসমূহের প্রকারসমূহ হচ্ছে, কিন্তু কোনওভাবেই সীমাবদ্ধ নয়:

(এই বিভাগগুলি সুবিধার জন্য প্রদান করা হয় এবং অগত্যা এই ধরনের পরিষেবাগুলির জন্য শিল্প-স্বীকৃত বা অন্যথায় আইনত বাধ্যতামূলক নাম বা বিভাগগুলির প্রতিনিধিত্ব করে না।)

কিছু বিশেষত্ব চ্যানেল ফ্রি-টু-এয়ার নয় অথবা প্রচলিত সম্প্রচার টেরেস্ট্রিয়াল টেলিভিশনে পাওয়া যায় না। যুক্তরাষ্ট্রে এগুলিকে কথোপকথনে কেবল চ্যানেল অথবা কেবল নেটওয়ার্ক এর নামে পরিচিত (বিতরণ পদ্ধতি নির্বিশেষে), সাথে সবচেয়ে ব্যাপকভাবে বিতরণ করা গুলিকে "সাধারণ কেবল" নেটওয়ার্ক বলা হ​য়।[১] যুক্তরাষ্ট্রে টেলিভিশন কেন্দ্রের ডিজিটাল উপচ্যানেলে বহন হওয়ার পরিকল্পিত বিশেষত্ব সার্ভিসসমূহ সম্প্রচার টেলিভিশন নেটওয়ার্ক হিসেবেও চলে (যা অ্যানালগ সম্প্রচারের থেকে স্থানান্তর অনুসরণ প্রসারিত), সাথে সর্ববৃহৎ সাধারণত নির্দিষ্ট সৃষ্টিকর্মের প্রকার অথবা জনতাত্ত্বিকের জন্য নিবেদিত লাইব্রেরি প্রোগ্রামিং এর উপর মনোযোগ।

কানাডীয় বিশেষত্ব চ্যানেলসমূহ[সম্পাদনা]

"বিশেষত্ব চ্যানেল" আখ্যাটি কানাডায় প্রায়শই ব্যবহার করা হ​য়, ১৯৯০ দশক জুড়ে নতুন চ্যানেলের বিভিন্ন একযোগে উদ্বোধনের জন্য কেবল শিল্প দ্বারা একটি বিপণন আখ্যা হিসাবে ব্যবহৃত হয়েছে। এই রকমের চ্যানেলের কানাডীয় রেডিও-টেলিভিশন ও টেলিযোগাযোগ কমিশন আখ্যাটি হচ্ছে বিশেষত্ব সার্ভিস (অথবা আরো স্পষ্টভাবে "বিশেষত্ব টেলিভিশন অনুষ্ঠান উদ্যোগ"), যে কোনো অ-প্রিমিয়াম টেলিভিশন সার্ভিস যেগুলো টেরেস্ট্রিয়ালে সম্প্রচার করে না অথবা অন্যথায় সিআরটিসি দ্বারা অব্যাহতি বলে গণ্য উল্লেখ করা। সেগুলো, অতএব, বেশিরভাগ স্যাটেলাইট অথবা কেবলে সম্প্রচার করে।

সিআরটিসি পূর্বে বিশেষত্ব সার্ভিসসমূহ দ্বারা পরিচালিত হতে পারে এমন অনুষ্ঠানসমূহের উপর কঠোর প্রবিধান প্রয়োগ করেছিল, প্রতি-লাইসেন্সের ভিত্তিতে নির্দিষ্ট সৃষ্টিকর্মের প্রকারসমূহে ন্যূনতম এবং বিধিনিষেধ নিযুক্ত করে এবং একটি বিভাগ সিস্টেম যা চ্যানেলগুলির নির্দিষ্ট বিভাগের একচেটিয়া অধিকার প্রদান করে৷ এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে চ্যানেলগুলোকে আনুষ্ঠানিক বিন্যাস যা তারা সম্প্রচারের লাইসেন্সপ্রাপ্ত ছিল সেটির থেকে বিচ্যুত করতে নিরুৎসাহিত করা জন্য। একটি নিয়ন্ত্রণমুক্ত পরিকল্পনার অধীনে সিআরটিসি বেশিরভাগ বিশেষত্ব চ্যানেলের (বিবেচনামূলক সার্ভিসসমূহ) জন্য সুবিন্যস্ত, সাধারণ শর্তাবলী দিয়ে এগুলিকে প্রতিস্থাপন করেছে, যেগুলোর প্রধান নিষেধাজ্ঞা শুধু ক্রীড়া অনুষ্ঠানের সম্প্রচারের উপরে। বিপরীতভাবে, একটি মূলধারার ক্রীড়া নেটওয়ার্ক হিসাবে লাইসেন্সপ্রাপ্ত একটি পরিষেবা তাদের অ-ক্রীড়া অনুষ্ঠান বহনে সীমাবদ্ধ।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2018 Year-End Cable Ranker: Fox News, MSNBC, Hallmark Channel Are Among Top Networks to Also Post Audience Growth"টিভিনিউজার (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-২২