ভ্যাটিকান লাইব্রেরি

স্থানাঙ্ক: ৪১°৫৪′১৭″ উত্তর ১২°২৭′১৬″ পূর্ব / ৪১.৯০৪৭২° উত্তর ১২.৪৫৪৪৪° পূর্ব / 41.90472; 12.45444
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Vatican Apostolic Library
Bibliotheca Apostolica Vaticana
দেশ Vatican City
ধরনResearch library
প্রতিষ্ঠিত১৪৭৫ (৫৪৯ বছর আগে) (1475)
স্থানাঙ্ক৪১°৫৪′১৭″ উত্তর ১২°২৭′১৬″ পূর্ব / ৪১.৯০৪৭২° উত্তর ১২.৪৫৪৪৪° পূর্ব / 41.90472; 12.45444
সংগ্রহ
আকার
  • 75,000 codices
  • 1.1 million printed books
অন্যান্য তথ্য
পরিচালকJosé Tolentino de Mendonça
ওয়েবসাইটwww.vaticanlibrary.va
মানচিত্র
মানচিত্র
Location on a map of Vatican City

ভ্যাটিকান অ্যাপোস্টোলিক লাইব্রেরি ( লাতিন: Bibliotheca Apostolica Vaticana , ইতালীয়: Biblioteca Apostolica Vaticana ), যা সাধারণত ভ্যাটিকান লাইব্রেরি নামে পরিচিত বা অনানুষ্ঠানিকভাবে ভ্যাট নামে পরিচিত, [১] ভ্যাটিকান সিটিতে অবস্থিত হলি সি -এর গ্রন্থাগার ।আনুষ্ঠানিকভাবে ১৪৭৫ সালে প্রতিষ্ঠিত, যদিও এটি অনেক পুরানো - এটি বিশ্বের প্রাচীনতম লাইব্রেরিগুলির মধ্যে একটি এবং ঐতিহাসিক গ্রন্থগুলির সবচেয়ে উল্লেখযোগ্য সংগ্রহগুলির মধ্যে একটি রয়েছে৷এটিতে সমগ্র ইতিহাস থেকে ৭৫,০০০ কোডিস রয়েছে, পাশাপাশি ১.১ মিলিয়ন মুদ্রিত বই, যার মধ্যে রয়েছে প্রায় ৮,৫০০ টি ইনকুনাবুল ।

ভ্যাটিকান লাইব্রেরি হল ইতিহাস, আইন, দর্শন, বিজ্ঞান এবং ধর্মতত্ত্বের জন্য একটি গবেষণা গ্রন্থাগার ।ভ্যাটিকান লাইব্রেরি যে কারো জন্য উন্মুক্ত যারা তাদের যোগ্যতা এবং গবেষণার প্রয়োজনীয়তা নথিভুক্ত করতে পারে। ১৮০১ এবং ১৯৯০ সালের মধ্যে প্রকাশিত বইগুলির পৃষ্ঠাগুলির ব্যক্তিগত অধ্যয়নের ফটোকপি ব্যক্তিগতভাবে বা মেইলে অনুরোধ করা যেতে পারে।

পোপ নিকোলাস পঞ্চম (১৪৪৭-১৪৫৫) তীর্থযাত্রী এবং পণ্ডিতদের শহরের রূপান্তর শুরু করার জন্য প্রলুব্ধ করার জন্য ব্যাপক জনসাধারণের কাজ সহ একটি নতুন রোমের কল্পনা করেছিলেন।নিকোলাস রোমের জন্য একটি "পাবলিক লাইব্রেরি" তৈরি করতে চেয়েছিলেন যা মানবতাবাদী বৃত্তির জন্য একটি প্রতিষ্ঠান হিসাবে দেখা হয়েছিল।তার মৃত্যু তাকে তার পরিকল্পনা বাস্তবায়নে বাধা দেয়, কিন্তু তার উত্তরসূরি পোপ সিক্সটাস IV (১৪৭১-১৪৮৪) প্রতিষ্ঠা করেন যা বর্তমানে ভ্যাটিকান লাইব্রেরি নামে পরিচিত।

মার্চ ২০১৪-এ, ভ্যাটিকান লাইব্রেরি অনলাইনে উপলব্ধ করার জন্য তার পাণ্ডুলিপির সংগ্রহকে ডিজিটাইজ করার একটি প্রাথমিক চার বছরের প্রকল্প শুরু করে।


১৭ শতকের শুরুতে ভ্যাটিকান অ্যাপোস্টলিক আর্কাইভ লাইব্রেরি থেকে আলাদা করা হয়েছিল; এটিতে আরও ১৫০,০০০ আইটেম রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mendelsohn, Daniel (৩ জানুয়ারি ২০১১)। "God's Librarians"The New Yorker86। পৃষ্ঠা 24। আইএসএসএন 0028-792X। সংগ্রহের তারিখ ৩ আগস্ট ২০১৪