যৌন কল্পনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এডুয়ার্ড-হেনরি এভ্রিল দ্বারা ডি ফিগুরিস ভেনেরিসের চিত্রগুলির মধ্যে একটি। এখানে যৌন কল্পনা করার সময় একজন পুরুষ হস্তমৈথুন করছে চিত্রিত হয়েছে৷

যৌন কল্পনা বা আদিরসাত্মক কল্পনা হল একটি মানসিক চিত্র বা চিন্তার আদর্শ বা নমুনা, যা একজন ব্যক্তির যৌনতাকে আলোড়িত করে এবং যৌন উত্তেজনা তৈরি বা উন্নত করতে পারে। [১] একটি যৌন কল্পনা ব্যক্তির কল্পনা বা স্মৃতি দ্বারা তৈরি করা যেতে পারে এবং স্বায়ত্তশাসিতভাবে বা বাহ্যিক উদ্দীপনা যেমন কামোত্তেজক সাহিত্য বা পর্নোগ্রাফি, একটি শারীরিক বস্তু বা অন্য ব্যক্তির প্রতি যৌন আকর্ষণ দ্বারা উদ্ভূত হতে পারে। যৌন উত্তেজনার জন্ম দিতে পারে এমন যেকোনো কিছু যৌন কল্পনাও তৈরি করতে পারে এবং যৌন উত্তেজনা কল্পনার জন্ম দিতে পারে।

যৌন কল্পনা প্রায় সর্বজনীন, [২] সারা বিশ্বের অনেক সমাজে প্রতিবেদন করা হচ্ছে। যাইহোক, কিছু কল্পনার প্রকৃতির কারণে, সাংস্কৃতিক, সামাজিক, নৈতিক এবং ধর্মীয় সীমাবদ্ধতার কারণে এই জাতীয় কল্পনাকে বাস্তবে প্রয়োগ করা অনেক কম সাধারণ। [১] কিছু ক্ষেত্রে, এমনকি যৌন কল্পনার একজন ব্যক্তির দ্বারা আলোচনা সামাজিক নিষেধাজ্ঞা এবং বাধার বিষয়। কিছু লোক যৌন ভূমিকা পালনের মাধ্যমে কল্পনাগুলি সম্পাদন করা সুবিধাজনক বলে মনে করে। একজন ব্যক্তি চলচ্চিত্রে কল্পনাটির বর্ণনা বা আলোচনা দেখে যৌন কল্পনার বৈধতা খুঁজে পেতে পারেন, সাধারণত অশ্লীল প্রকৃতির। একটি কল্পনা ইতিবাচক বা নেতিবাচক অভিজ্ঞতা, বা এমনকি উভয়ও হতে পারে। এটি অতীত অভিজ্ঞতার প্রতিক্রিয়া হতে পারে এবং ভবিষ্যতের যৌন আচরণকে প্রভাবিত করতে পারে। একজন ব্যক্তি বাস্তব জীবনে যৌন কল্পনা নাও করতে পারে, এবং যেহেতু প্রক্রিয়াটি সম্পূর্ণ কাল্পনিক, তাই তারা গ্রহণযোগ্য বা ব্যবহারিক কল্পনার মধ্যে সীমাবদ্ধ নয়, যা যৌন আচরণের পিছনে মনস্তাত্ত্বিক প্রক্রিয়ার সম্পর্কে তথ্য প্রদান করতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]