মিত্র (দেবতা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিত্র
বন্ধুত্ব, শপথ ও সকালের সূর্যের বৈদিক দেবতা
দ্বাদশ আদিত্য গোষ্ঠীর সদস্য
দেবনাগরীमित्र
অন্তর্ভুক্তিবরুণ, দেব, দ্বাদশ আদিত্য
আবাসদেবলোক
মন্ত্রওঁ মিত্রবে নমঃ
অস্ত্রতরবারি বা খড়্গ
বাহনঘোড়া
ব্যক্তিগত তথ্য
মাতাপিতা
সঙ্গীরেবতী
সন্তান

মিত্র (সংস্কৃত: मित्र) হলেন একজন বৈদিক দেবতা, এবং আদিত্যদের একজন।[২] যদিও তাঁর কার্যকারিতা সময়ের সাথে পরিবর্তিত হয়।[তথ্যসূত্র প্রয়োজন] মিতান্নি শিলালিপিতে, মিত্রকে চুক্তির অন্যতম রক্ষক হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে। ঋগ্বেদে, মিত্র প্রধানত দ্বন্দব যৌগ মিত্র-বরুণ-এ আবির্ভূত হয়, যার মূলত একই গুণাবলী রয়েছে একা বরুণের মতো,[৩]  যেমন ঋত "সত্য, আদেশ"-এর প্রধান অভিভাবক হিসেবে।

বৈদিক পরবর্তী গ্রন্থে ও ব্রাহ্মণে, মিত্র ক্রমবর্ধমানভাবে ভোরের আলো এবং সকালের সূর্যের সাথে যুক্ত হয়েছে (যখন বরুণ সন্ধ্যার সাথে এবং শেষ পর্যন্ত রাতের সাথে যুক্ত হয়)। বৈদিক-উত্তর গ্রন্থে – যেখানে মিত্র কার্যত অদৃশ্য হয়ে যায়[৪] – মিত্র বন্ধুত্বের পৃষ্ঠপোষক দেবতায় বিকশিত হয়েছিলেন, এবং যেহেতু তিনি "বন্ধু", সমস্ত হিংসাকে ঘৃণা করেন, এমনকি পবিত্র হওয়া সত্ত্বেও।[৫]

ইতিহাস[সম্পাদনা]

ঋগ্বেদে, মিত্র বেশিরভাগই বরুণ থেকে আলাদা করা যায় না, যার সাথে মিত্র মিত্র-বরুণ দ্বন্দব জুটি গঠন করেন,[টীকা ১] এবং যার মধ্যে মিত্র-বরুণ মূলত একা বরুণের মতো একই বৈশিষ্ট্য রয়েছে।[৩][৬][৭] বরুণ শুধু দুটির মধ্যে বড়ই নয়, বরং – ঋগ্বেদ ২.১২ অনুসারে – ইন্দ্রের পরে ঋগ্বৈদিক দেবতাদের মধ্যে দ্বিতীয়-শ্রেষ্ঠ।[৩]:১৩৪ মিত্র-বরুণের ঋগ্বেদীয় স্তোত্রগুলির মধ্যে রয়েছে ঋগ্বেদ ১.১৩৬, ১.১৩৭, ১.১৫১-১৫৩,  ৫.৬২-৭২, ৬.৬৭, ৭.৬০-৬৬, ৮.২৫ ও ১০.১৩২। মিত্রকে স্বাধীনভাবে সম্বোধন করা হয়েছে শুধুমাত্র একটি স্তোত্রে ঋগ্বেদ ৩.৫৯,[৩] যেখানে তাকে বরুণ থেকে আলাদা করে এমন কোনো বৈশিষ্ট্য নেই,[৩] এবং সেই স্তোত্রে সরবরাহকৃত তথ্যের স্বল্পতার কারণে তার স্বতন্ত্র চরিত্রটি কিছুটা অনির্দিষ্ট দেখা যায়।[৩]

মিশ্র বিবরণ[সম্পাদনা]

মিত্র-বরুণকে গর্ভে ধারণ করা হয় তরুণ হিসেবে,[৩] তারা চকচকে পোশাক পরিধান করে,[৩] সম্রাট এবং সমগ্র বিশ্বের অভিভাবক[৩] এবং তাদের প্রাসাদ সোনার,[৩] এক হাজার স্তম্ভ এবং হাজার দরজা সহ।[৩] তারা স্বর্গ ও পৃথিবী,[৩] এবং স্বর্গ ও পৃথিবীর মধ্যবর্তী বায়ুকে সমর্থন করে (এবং প্রায়শই পাশে ডাকা হয়)। তারা নদী ও সমুদ্রের অধিপতি,[৩] এবং তারা আকাশ থেকে বৃষ্টি ও সতেজতা পাঠায়।[৩]

তারা পরিষ্কার মাখন (ঘি) এর শিশিরে চারণভূমি ভিজিয়ে দেয়,[৩] এবং তাদের থেকে আসে স্বর্গীয় জলে প্রচুর বৃষ্টি।[৩] তাদের ডোমেনে মধুর সাথে প্রবাহিত স্রোত রয়েছে,[৩] এবং তাদের চারণভূমিতে গবাদি পশু রয়েছে যা সতেজতা দেয়।[৩] যারা তাদের অবহেলা করে তাদের রোগে আক্রান্ত করে।[৩] তারা হলেন অসুর,[৩] এবং (সমস্ত অসুরদের মতো) গোপন জ্ঞানের (মায়া) মাধ্যমে তাদের শক্তি চালিত করে,[৩] যা তাদের শক্তি দেয় সূর্যকে আকাশে পাড়ি দিতে,[৩] এবং মেঘের সাহায্যে এটিকে অস্পষ্ট করতে।[৩] তাদের চোখ হল সূর্য,[৩] এবং তারা উচ্চ স্বর্গে তাদের রথে আরোহণ করে,[৩] যা তারা সূর্যের রশ্মির সাথে অস্ত্রের মতো চালায়।[৩] তাদের গুপ্তচর রয়েছে যারা জ্ঞানী ও অপ্রকাশ্য।[৩] তারা শৃঙ্খলা রক্ষাকারী (ঋত, "সত্য"), তারা মিথ্যার বিরুদ্ধে বাধা, যার শাস্তি তারা।[৩] তারা দ্বাদশ আদিত্যের অংশ (অদিতির স্বর্গীয় পুত্র) ইন্দ্র তাদের নেতা হিসেবে।

আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. In Sanskrit dvandva compounds, the shorter name always appears first, regardless of seniority, hence 'Mitra-Varuna' even though Varuna is the more important of the two.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Werner, Karel (2005). A Popular Dictionary of Hinduism. Routledge. p. 17. ISBN 9781135797539.
  2. Dalal, Roshen (2014-04-18). Hinduism: An alphabetical guide. Penguin UK. ISBN 978-81-8475-277-9.
  3. MacDonell, Arthur Anthony (১৯১৭)। A Vedic Reader। Oxford University Press। পৃষ্ঠা 78–83, 118–119, 134। 
  4. Visuvalingam, Elizabeth-Chalier (১৯৮৯)। "Bhairava's royal Brahmanicide"। Criminal Gods and Demon Devotees: Essays on the guardians of popular Hinduism। New York, NY: State University Press। পৃষ্ঠা 200। 
  5. Dumézil, Georges (১৯৯০)। Mitra-Varuna: An essay on two Indo-European representations of sovereignty। Cambridge: Zone Books। আইএসবিএন 0-942299-13-2 
  6. Lüders, Heinrich (১৯৫১)। Alsdorf, Ludwig, সম্পাদক। Varuna und das Wasser [Varuna and the Water(s)]। Varuna (জার্মান ভাষায়)। I। Göttingen: Vandenhoeck & Ruprecht। 
  7. Lüders, Heinrich (১৯৫৯)। Alsdorf, Ludwig, সম্পাদক। Varuna und das Rta [Varuna and the Rta]। Varuna (জার্মান ভাষায়)। II। Göttingen: Vandenhoeck & Ruprecht।