গ্র্যান্ড থেফট অটো ৩

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্র্যান্ড থেফট অটো ৩ একটি ২০০১ সালের অ্যাকশন-অ্যাডভেঞ্চার গেম

গ্র্যান্ড থেফট অটো ৩ হল ২০০১ সালের একটি অ্যাকশন-অ্যাডভেঞ্চার গেম যা ডিএমএ ডিজাইন দ্বারা তৈরি এবং রকস্টার গেমস দ্বারা প্রকাশিত।[১] এটি গ্র্যান্ড থেফট অটো সিরিজের তৃতীয় প্রধান এন্ট্রি, ১৯৯৯-এর গ্র্যান্ড থেফট অটো ২ এবং সামগ্রিকভাবে পঞ্চম কিস্তি। কাল্পনিক লিবার্টি সিটির মধ্যে (নিউ ইয়র্ক সিটির উপর ভিত্তি করে) গল্পটি ক্লাউডকে অনুসরণ করে, একজন নীরব নায়ক, যিনি একটি ডাকাতির সময় তার বান্ধবীর দ্বারা বিশ্বাসঘাতকতা এবং মৃতের জন্য রেখে যাওয়ার পরে, প্রতিশোধের জন্য একটি অনুসন্ধানে যাত্রা শুরু করে যা তাকে পরিণত হতে পরিচালিত করে। অপরাধ, মাদক, গ্যাং ওয়ারফেয়ার, এবং দুর্নীতির জগতে জড়িয়ে আছে। গেমটি তৃতীয়-ব্যক্তির দৃষ্টিকোণ থেকে খেলা হয় এবং এর দুনিয়া পায়ে হেঁটে বা যানবাহনে চলাচল করা হয়। এর ওপেন ওয়ার্ল্ড ডিজাইন খেলোয়াড়দের তিনটি প্রধান এলাকা নিয়ে গঠিত লিবার্টি সিটিতে অবাধে বিচরণ করতে দেয়।

এডিনবার্গে অবস্থিত ডিএমএ ডিজাইন এবং নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত রকস্টারের মধ্যে উন্নয়ন ভাগ করা হয়েছিল। গ্র্যান্ড থেফট অটো সিরিজ থেকে জনপ্রিয় উপাদানগুলোকে প্রথমবারের মতো সম্পূর্ণ থ্রিডি বিশ্বে রূপান্তরিত করার বেশিরভাগ উন্নয়ন জড়িত। ১১ সেপ্টেম্বরের আক্রমণের পর খেলাটি বিলম্বিত হয়েছিল যাতে দলকে রেফারেন্স পরিবর্তন করতে এবং গেমপ্লে অনুপযুক্ত বলে মনে করা হয়। এটি প্লেস্টেশন ২ এর জন্য অক্টোবর ২০০১ সালে, মাইক্রোসফ্ট উইন্ডোজের জন্য ২০০২ সালের মে মাসে এবং এক্সবক্সের জন্য ২০০৩ সালের অক্টোবরে মুক্তি পায়।

গ্র্যান্ড থেফট অটো ৩ সমালোচকদের প্রশংসা পেয়েছে, এর ধারণা এবং গেমপ্লে নির্দেশিত বিশেষ প্রশংসা সহ। যাইহোক, এটি সহিংসতা এবং যৌনতার চিত্রের সমালোচনার সাথে বিতর্কও তৈরি করেছিল। এটি ২০০১ সালের সর্বাধিক বিক্রিত ভিডিও গেম হয়ে ওঠে এবং তখন থেকে ১৪.৫ মিলিয়ন কপি বিক্রি হয়েছে। ভিডিও গেমের ষষ্ঠ প্রজন্মের সবচেয়ে উল্লেখযোগ্য শিরোনাম এবং উন্মুক্ত বিশ্ব ধারণার একটি ল্যান্ডমার্ক গেম হিসাবে অনেক সমালোচকদের দ্বারা বিবেচনা করা হয়, এটি প্রায়শই সর্বকালের সর্বশ্রেষ্ঠ ভিডিও গেমগুলির মধ্যে তালিকাভুক্ত হয়। এটি বেশ কয়েকটি গেমিং প্রকাশনা থেকে বছরের সেরা পুরস্কার সহ বছরের শেষের বেশ কয়েকটি প্রশংসা জিতেছে। প্রকাশের পর থেকে, এটি বিভিন্ন গেমিং প্ল্যাটফর্মে পোর্ট পেয়েছে। গেমটির একটি বর্ধিত সংস্করণ ২০১১ সালে মোবাইল প্ল্যাটফর্মে গেমটির দশম বার্ষিকীতে প্রকাশ করা হয়েছিল[২] এবং ২০২১ সালে বিংশতম বার্ষিকীর জন্য একটি আরও উন্নত সংস্করণ প্রকাশ করা হয়েছিল। গেমটি ২০০২ সালে গ্র্যান্ড থেফট অটো: ভাইস সিটি দ্বারা অনুসরণ করেছিল এবং ২০০৪ এবং ২০০৫ সালে যথাক্রমে গ্র্যান্ড থেফট অটো অ্যাডভান্স এবং লিবার্টি সিটি স্টোরিজ প্রিক্যুয়েল। এই সিরিজের পরবর্তী দুটি সফল গেম হলো ২০০২ সালের জিটিএ ভাইস সিটি এবং ২০০৪ সালের গ্র্যান্ড থেফট অটো: স্যান আন্দ্রেয়াস।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Good Game Stories – Backwards Compatible – Rockstar North"Good GameAustralian Broadcasting Corporation। ২৮ এপ্রিল ২০০৮। ২১ ডিসেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ ডিসেম্বর ২০১৫ 
  2. Sterling, Jim (২৭ ডিসেম্বর ২০১১)। "Review: Grand Theft Auto III: 10 Year Anniversary"Destructoid। ModernMethod। ৯ এপ্রিল ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ এপ্রিল ২০১৬