ফাল তরকারি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফাল
নিউ ইয়র্কের ইস্ট লেন কারি হাউসে মুরগ ফাল
ধরনতরকারি
উৎপত্তিস্থলইংল্যান্ড
অঞ্চল বা রাজ্যবার্মিংহাম
প্রধান উপকরণমরিচ (বা স্কচ বনেট, হাবানেরো, বা ক্যারোলিনা রিপার), টমেটো, আদা,
খাদ্য শক্তি
(প্রতি পরিবেশনায়)
২০৫.৫ (মুরগি) কিলোক্যালরি

ফাল হচ্ছে একটি তরকারি যা ইংল্যান্ডেবার্মিংহামের একটি বাংলাদেশী মালিকানাধীন তরকারি বিতানে উদ্ভূত হয়ে জনপ্রিয়তার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র পর্যন্ত পৌঁছে গেছে। এটির সাথে ব্যাঙ্গালোরের চার-গ্রিলডের যথেষ্ট পার্থক্য রয়েছে।

এটি রোজ পাওয়া যায় এমন তরকারির মধ্যে অন্যতম ঝাল স্বাদের খাবার, যা ভিন্দালুর চেয়েও অনেক বেশি ঝাল স্বাদের, যেটাতে অনেক ধরনের লঙ্কা মরিচ ব্যবহার করে, বা স্কচ বনেট, হাবানেরো, বা ক্যারোলিনা রিপারের মতো অতিমাত্রার ঝাল মরিচ ব্যবহার করা হয়। সাধারণত, খাবারটি একটি টমেটো-ভিত্তিক ঘন ঝোলের তরকারি এবং এতে আদা ও চাহিদামাফিক মৌরি বীজ অন্তর্ভুক্ত থাকে।[১]

ভারতীয় রেস্তোরাঁয় পাওয়া সবচেয়ে মশলাদার খাবার হিসেবে ফাল কুখ্যাতি অর্জন করেছে।[২] ২০০৮সালে যুক্তরাজ্যের হ্যাম্পশায়ারে একটি দাতব্য প্রতিযোগিতা ক্রমবর্ধমান ঝাল স্বাদের ফাল খাওয়া প্রতিযোগীদের উপর ভিত্তি করে আয়োজন করেছিল।[৩]নিউ ইয়র্ক সিটির মানুষ বনাম খাদ্য এর সিজন-এ এর একটি পর্বে অ্যাডাম রিচম্যান ম্যানহাটনের ইস্ট লেন কারি হাউসে একটি পূর্ণ ফাল সমৃদ্ধ খাবার খাওয়ার চ্যালেঞ্জ গ্রহণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Advice for Eating in an Indian Restaurant in Britain"। BBC h2g2। সংগ্রহের তারিখ ২০০৮-০৭-১৪ 
  2. Koh, Emily: The Phaal Challenge at Brick Lane Curry House: Spiciest Curry Ever? (The Taste of Pain), 23 June 2008. Accessed on 20 June 2021.
  3. "Curry lovers take on hottest ever dish for charity"। Southern Daily Echo। সংগ্রহের তারিখ ২০০৮-০৭-১৪