প্রবেশদ্বার:বাংলাদেশ প্রিমিয়ার লীগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্বাগতম
বাংলাদেশ প্রিমিয়ার লীগ
প্রবেশদ্বার এ

বাংলাদেশ প্রিমিয়ার লীগ

বাংলাদেশ প্রিমিয়ার লীগ (সংক্ষেপে: বিপিএল) ২০১২ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিপিএল আয়োজন করে। ৯ ফেব্রুয়ারি বাংলাদেশে অনুষ্ঠিত প্রথম বিপিএল এর উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠানটি হয় মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়াম, ঢাকায়। উদ্বোধন করেন বাংলাদেশের রাষ্ট্রপতি জিল্লুর রহমান। বিপিএলের প্রথমদ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্ল্যাডিয়েটরস

নির্বাচিত নিবন্ধ

২০১৫ বাংলাদেশ প্রিমিয়ার লীগ হল বাংলাদেশের টি২০ প্রতিযোগিতা বাংলাদেশ প্রিমিয়ার লীগের তৃতীয় আসর। প্রতিযোগিতাটি বাংলাদেশ ক্রিকেট বোর্ড ২০১২ সালে চালু করে। ২০১৫ সালের ২০ নভেম্বর শুক্রবার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এর উদ্ভোদনী অনুষ্ঠান হলেও মুল খেলা শুরু হয় ২২ নভেম্বরে এবং শেষ হয় ডিসেম্বরের ১৫ তারিখে। প্রতিযোগিতার সকল খেলা অনুষ্ঠিত হয় বাংলাদেশের প্রধান দুটি শহর ঢাকা ও চট্টগ্রামে। বিপিএলের এ আসরে ৬টি দল অংশগ্রহন করে।

নির্বাচিত জীবনী

সাকিব আল-হাসান একজন বাংলাদেশী ক্রিকেটার। ২০০৬ সালের আগস্ট মাসে জিম্বাবুয়ের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচে অভিষেক। তিনি বামহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান এবং বামহাতি অর্থোডক্স স্পিনার। সাকিব ছিলেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)-এর প্রাক্তন শিক্ষার্থী। তার খেলার মান আর ধারাবাহিকতা তাকে নিয়ে গেছে এক নতুন উচ্চতায়, হয়েছেন দলের সবচেয়ে নির্ভরযোগ্য একজন খেলোয়াড়-"দ্য ওয়ান ম্যান আর্মি"। এছাড়াও তার রয়েছে বিশ্বের সেরা অল-রাউন্ডার হওয়ার কৃতিত্ব। সাকিব ২০১৫ সালের জানুয়ারিতে টেস্ট, ওডিআই ও টি২০ প্রত্যেক ক্রিকেট সংস্করণে এক নম্বর অল-রাউন্ডার হওয়ার গৌরব অর্জন করেন| সাকিব প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে ৪,০০০ করার গৌরব অর্জন করেন।

নির্বাচিত চিত্র

সাকিব আল হাসান
কৃৃতিত্ব:
২০১২ বিপিএল-এ সাকিব আল হাসান

আপনি জানেন কি?

  • ... ২০১৩ বাংলাদেশ প্রিমিয়ার লীগে নতুন দল হিসেবে রংপুর রাইডার্স যোগ হয়?
  • ... ঢাকা গ্ল্যাডিয়েটরসের অফিসিয়াল থিম সং ফিল লাইক অ্যা গ্ল্যাডিয়েটর ডিজে একেএস দ্বারা কম্পোজ করা এবং এটি পারভেজ দ্বারা গাওয়া?
  • ... শাহরিয়ার নাফীস প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে বিপিএলে সেঞ্চুরি করেন?
  • ... ক্রিস গেইল হচ্ছেন একমাত্র ক্রিকেটার যিনি বিপিএলের দুইটি আসরেই সেঞ্চুরি করেন?
  • ... বিপিএলের প্রথম আসরে প্রথম ক্রিকেটার হিসেবে মোহাম্মদ সামি হ্যাট-ট্রিক করেন?

বিষয়শ্রেণী

সকল উপবিষয়শ্রেণীসমূহ দেখার জন্য [+] এ চাপুন
কোনো উপ-বিষয়শ্রেণী নেই

প্রসঙ্গ

সম্পর্কিত প্রবেশদ্বার

সার্ভার ক্যাশ খালি করুন