উইকিপিডিয়া:উইকিপে-তান

এই ব্যবহারকারীর উইকিপিডিয়াতে প্রশাসক বিশেষাধিকার রয়েছে।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকিপে-তান
স্রষ্টাকাসুগা[ক]

উইকিপি-তান (জাপানি: ウィキペたん) হল উইকিপিডিয়ার একটি কাল্পনিক চরিত্র যা ২০০৬ সালের জানুয়ারিতে সম্পাদক দ্বারা তৈরি করা হয়েছিল যিনি কাসুগা নামে পরিচিত।[ক] সে উইকিপিডিয়ার একটি অনানুষ্ঠানিক মাসকট এবং বিভিন্ন উইকিপ্রকল্পে ব্যবহৃত হয়। "উইকিপ-তান"-এর -তান হল একটি স্নেহপূর্ণ প্রত্যয়, যা একটি জাপানি সম্মানসূচক উপাধি। ওএস-তান্স-এর মতো, সেও অ্যানিমে নররূপারোপের একটি পণ্য।

উইকিপে-তান হল উইকিপ্রকল্প অ্যানিমে এবং মাঙ্গা এবং উইকপ্রকল্প ছুটির দিনের পরিষ্কারক দলের মাসকট চরিত্র; এছাড়াও সে প্রশাসক প্রশিক্ষণধ্বংসপ্রবণতা বিরোধী দলের মাসকট, এবং একটি প্রাতিষ্ঠানিক উইকিপিডিয়া মাসকটের প্রতিযোগী ছিল। এছাড়াও, উইকিমিডিয়া হংকং অনুষ্ঠান এবং প্রচারের সময় উইকিপে-তানের ছবি এবং কসপ্লে ব্যবহার করে। উইকিপে-তানকে মাঝেমধ্যে সংবাদ প্রতিবেদনে উইকিপিডিয়া বা এর সম্প্রদায়ের জন্য একটি মাসকট হিসাবে বিবেচনা করা হয়েছে।

পটভূমি[সম্পাদনা]

বেনামী তাইওয়ানিজ আইপি ঠিকানা ১৯২.১৯২.১৭০.২ থেকে মাসকটের জন্য সাধারণ একটি "উইকিপে-তান" ধারণাটি ৫ জানুয়ারী, ২০০৬-এ পোস্ট করা হয়েছিল, যিনি উইকিপিডিয়া মাসকট ভোটে "ঠিক ওএস-তানের মতো" একটি মাসকটের পরামর্শ দিয়েছিলেন।[১] জাপানি উইকিপিডিয়া ব্যবহারকারী কাসুগা একটি "উইকিপে-তান" নামে অন্তত দুটি ছবি আঁকেন এবং ৮ জানুয়ারি ফুতাবা চ্যানেলে পোস্ট করেন; ১৩ জানুয়ারিতে মাসকট আলোচনা থেকে থ্রেডটি লিঙ্ক করা হয়েছিল,[২] এবং দুটি চিত্র আপলোড করা হয় কমন্সে এবং জানুয়ারি ১৮ তারিখের আলোচনা সরাসরি যোগ করা হয়।[৩]

কাসুগা বলেছেন যে উইকিপে-তান এবং পরবর্তীতে তার বোনদের চিত্রায়ন করার সময়, তিনি দুটি জিনিস মাথায় রেখেছিলেন: ফুজিকো এফ ফুজিওর পরামর্শ যে একটি ভাল চরিত্রের ডিজাইনে একটি স্বতন্ত্র সিলুয়েট থাকা উচিত এবং স্কট ম্যাকক্লাউড তার আন্ডারস্ট্যান্ডিং কমিকসের একটি পর্যবেক্ষণ যে স্বর্ণযুগের কমিক বইয়ের শিল্পীরা প্রতিটি চরিত্রকে প্রতীকী রঙের চার্ট দিয়েছেন।[৪]

চরিত্রটির দ্বারা পরিধান করা ধাঁধার টুকরোগুলি উইকিপিডিয়া ধাঁধা-বল লোগোর একটি আগের সংস্করণ থেকে এসেছে। ワィ দৃশ্যত ウィ ("wi") এর একটি ভুল বানান, এটি "উইকিপিডিয়া" এর জাপানি কাতাকানা প্রতিবর্ণীকরণের প্রথম শব্দাংশ, যখন একটি কাঞ্জি অক্ষর দৃশ্যত ধাঁধা-বলের থেকে পরিবর্তিত হয়েছে, পরেরটি চীনা অক্ষর হিসেবে ব্যবহৃত হয়নি, জাপানিজ হয়েছে। কাসুগার সবচেয়ে সাম্প্রতিক ছবিতে দেখা যাচ্ছে যে তিনি অক্ষর পরিধান করেছেন (উইকিপিডিয়ার চীনা নামের প্রথম অক্ষর) এবং বর্তমান উইকিপিডিয়ার লোগো থেকে সঠিক জাপানি কাতাকানা ウィ।

২৯শে মার্চ, ২০০৭-এ, উইকিপিডিয়ার সহযোগী প্রকল্প, কমন্স-তান এবং কোট-তানের জন্য অ্যানিমে নররূপারোপের সাথে উইকিপ-তানের সংমিশ্রণ ঘটায়। কাসুগা বলেছেন "...নতুন উইকি-বোনদের ভবিষ্যতে ডিজাইন করা হবে"। যাইহোক, কাসুগা আরও বলেছে যে "এখন পর্যন্ত অন্য বোনদের ছবির প্রয়োজন এমন কোনও পাতা ছিল না। আমি তাদের ছবি আঁকতে পারি যদি এমন পাতা থাকে যার প্রয়োজন হয়।"

যদিও উইকিপিডে মাসকট ভোটে জিতেছে, নতুন উইকিপে-তান ছবি তৈরি করা হয়েছে এবং ব্যবহার অব্যাহত রয়েছে। জিম্বো ওয়েলস ২০০৭ সালে উইকিপে-তানকে সম্প্রদায়ের একটি মাসকট হিসাবে বর্ণনা করেছিলেন,[৫] যদিও তিনি উল্লেখ করেছেন যে তিনি ব্যক্তিগতভাবে চরিত্রটিকে অপছন্দ করেন।[৬]

উইকিপিডিয়া এবং উইকিমিডিয়া প্রকল্পে ব্যবহার[সম্পাদনা]

তিনটি বর্তমান উইকিমিডিয়া বোন (বাম থেকে ডানে): কমন্স-তান, উইকিপে-তান এবং কোট-তান।

জুন ২০০৬-এ, উইকিপে-তানকে অ্যানিমে এবং মাঙ্গা উইকিপ্রকল্পের জন্য মাস্কট করা হয়েছিল, পূর্ববর্তী মাসকট, মিডোরি ডেইজ-এর শিরোনাম চরিত্রের একটি ফ্যান-আর্ট চিত্র, কপিরাইট সমস্যার কারণে কমন্স থেকে সরানো হয়েছিল। তার প্রথম উপস্থিতির পর থেকে, সমগ্র উইকিমিডিয়া প্রকল্পের অনেক ব্যবহারকারী তাদের ব্যবহারকারী পৃষ্ঠাগুলিতে তার ছবি রেখেছেন (প্রতিটি ছবির জন্য কমন্স ব্যবহার দেখুন)।

৯ আগস্ট, ২০০৬-এ, উইকিপে-তানের একটি চিত্রকে একটি বৈশিষ্ট্যযুক্ত ছবি হিসাবে প্রচার করা হয়েছিল, এবং এটি প্রধান পৃষ্ঠায় ২ অক্টোবরের দিনের ছবি হিসাবে উপস্থিত হয়েছিল। ২৯শে অক্টোবর, ২০০৭-এ, ছবিটি বাদ দেওয়া হয়েছিল এবং এটি আর একটি বৈশিষ্ট্যযুক্ত ছবি নয়৷

সেপ্টেম্বর ২০০৬ সাল থেকে[৭] উইকিপে-তান কাউন্টার ধ্বংসপ্রবণতা ইউনিটের মাসকট হয় যেহেতু তাদের আগের লোগো মুছে হয়েছে[৮] ফেব্রুয়ারি ২০০৬ সালে ট্রেডমার্ক এবং কপিরাইট সংশ্লিষ্ট জটিলতার কারণে। আগস্ট ২০০৮ সালে, একটি নতুন ছবি [৯] উইকিপে-তান প্রতিস্থাপন করে, যদিও উইকিপে-তান সহ পুরানো লোগোটি তারপরেও[১০] মার্চ ২০১১ পর্যন্ত প্রকল্প টেমপ্লেটে ব্যবহার করা হয়েছিল।

ফেব্রুয়ারী ২১, ২০০৭-এ, একটি উইকিপে-তান ছবি ব্যবহার করা শুরু করে, বিশেষ নিবন্ধগুলির জন্য উইকিপ্রকল্প সামরিক ইতিহাসের ব্যবহারকারীর বাক্সগুলির একটিকে সাজানোর জন্য একটি নৌবাহিনীর ইউনিফর্মে তার সাথে তৈরি করার জন্য অনুরোধ করা হয়েছিল।

জুন ২০০৭, একটি ইঙ্গিতপূর্ণ উইকিপে-তান চিত্র (কাসুগা চিত্রিত নয়) ললিকন নিবন্ধে ব্যবহারের জন্য প্রস্তাবিত হয়। ছবিটি কমন্স থেকে জিম্বো ওয়েলস দ্বারা সরানো হয়েছিল[১১], যিনি উইকিপে-তানকে "উইকিপিডিয়া সম্প্রদায়ের মাসকট" বলে অভিহিত করে বলেছিলেন যে এই ধরনের "পেডোফিলিক যৌনতার" বিষয় হওয়া উচিত নয়।[১১] কাসুগা পরে নিবন্ধটির জন্য একটি নতুন চিত্র আঁকেন যাতে উইকিপে-তান ব্যবহার করা হয়নি।

২১শে ডিসেম্বর, ২০০৭-এ, বারোত সায়া পরিহিত 'উইকিপে-তান'-এর একটি ছবি উইকিপিডিয়া:তাম্বায়ান ফিলিপাইন-এ যোগ করা হয়েছিল। একই চিত্রটি বর্তমানে cbk-zam.wikipedia.org- এ চাভাচানো উইকিপিডিয়ার প্রথম পৃষ্ঠায় ব্যবহৃত হয়েছে এবং এটি ২৭ জুন, ২০০৮ সাল থেকে রয়েছে (এবং তারপর ২২ জুলাই, ২০০৯-এ বড় করা হয়েছিল)।

উইকিপিডিয়া এবং উইকিমিডিয়ার বাইরে ব্যবহার[সম্পাদনা]

  • কাইলু দ্বারা লিখিত userChrome.css, যা ফায়ারফক্সে উপলব্ধ ব্যবহার করে একজন নিজের ব্রাউজারে উইকিপে-তান যোগ করতে পারেন।
  • games™ নামক যুক্তরাজ্যের গেমিং ম্যাগাজিন, গৃহকর্মী ক্যাফেগুলির একটি চিত্র হিসাবে উইকিপ-টানের একটি চিত্র ব্যবহার করেছে (পৃ ৩০, ইস্যু ৪৮)।
  • ১২ অক্টোবর, ২০০৬-এ, হংকংয়ে অ্যাপল ডেইলি উইকিপে-তান এবং কীভাবে জিএফডিএল তাকে উইকিমিডিয়া জুড়ে ছড়িয়ে দিতে সাহায্য করেছিল তা নিয়ে আলোচনা করে একটি ছোট নিবন্ধ প্রকাশ করে।
  • হংকং বিশ্ববিদ্যালয়ের একটি কসপ্লে কার্যকলাপে দুজন উইকিপে-তান কসপ্লেয়ারকে দেখা গেছে। তাদের মধ্যে একজনের পরে হংকং ম্যাগাজিন ইজি ফাইন্ডার দ্বারা সাক্ষাৎকার নেওয়া হয়েছিল, যা ভুলভাবে প্রতিবেদনে উল্লেখ করে যে তাকে কাসুগা এবং নরওয়ের "প্রশাসক" গুনাররেনি উইকিপ-তানের কসপ্লেয়ার হওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে। [১২] [১৩] হংকংয়ের সংবাদপত্র অ্যাপল ডেইলি সেই ত্রুটিটিকে আরও জটিল করে প্রতিবেদন লিখে যে তিনি উইকিপিডিয়ার প্রতিনিধি হয়েছিলেন। [১৪]
  • ১৫ জুন, ২০০৭-এ, জার্মান সংবাদপত্র ড্রেসডনার নিউস্টে নাচরিচটেন (বিক্রয় প্রায় ৩১,০০০) প্রথম পৃষ্ঠায় ও মাঙ্গার বিভিন্নতার উপর একটি নিবন্ধের পাশে উইকিপে-তান ব্যবহার করে।
  • ২০০৭ সালের মার্চ মাসে, সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জিএফডিএলের প্রয়োজনীয় স্বীকৃতি ছাড়াই সুইডিশ উইকিপিডিয়া থেকে পাঠ্য এবং জাপানি অ্যানিমে এবং মাঙ্গা সম্পর্কে একটি প্রমোমোরিয়ায় কাসুগার উইকিপ-টান ছবি ব্যবহার করে[১৫] সুইডিশ মাধ্যম এপ্রিল মাসে এই লঙ্ঘনের কথা জানায়,[১৬] এবং বিচারে চ্যান্সেলর রায় দেন যে নভেম্বর মাসে আইন অনুযায়ী এটি একটি কপিরাইট লঙ্ঘন।[১৭]
  • ব্রিটিশ সংবাদপত্র দ্য অবজারভার উইকিপ-ট্যানের ক্রপ করা নাবিক ফুকু সংস্করণের একটি ছবি "গার্ল গিকস মাঙ্গা স্বর্গ খুঁজে পেয়েছে" নিবন্ধে (বৈশ্বিক, পৃষ্ঠা ৩৫, ২০০৮-০৬-০১, জাস্টিন ম্যাককারির দ্বারা)। নিবন্ধটিতে উইকিপিডিয়া, উইকিপ-তান বা জিএফডিএলের কোনো উল্লেখ নেই।
  • অ্যানিমে অ্যান্ড দ্য ভিজ্যুয়াল নভেল: ন্যারেটিভ স্ট্রাকচার, ডিজাইন অ্যান্ড প্লে অ্যাট দ্য ক্রসরোডস অফ অ্যানিমেশন অ্যান্ড কম্পিউটার গেমস (২০১৪) বইয়ের প্রচ্ছদে তার স্বাক্ষর ধাঁধার টুকরো চুলের জিনিসপত্র ছাড়া অ্যাডাল্ট উইকিপে-তান ছবির একটি পরিবর্তিত সংস্করণ ব্যবহার করা হয়েছে ক্যাভাল্লারো। কাসুগাকে কোলোফোনে কভার শিল্পের জন্য কৃতিত্ব দেওয়া হয়।
  • হাওয়ার্ড, ডরোথি (১৫ সেপ্টেম্বর ২০১৫)। "আপনার প্রিয় প্রযুক্তি প্ল্যাটফর্মের মাঙ্গা অবতারের সাথে দেখা করুন"হোপঅ্যান্ডফিয়ার্স 

চিত্রশালা[সম্পাদনা]

কাসুগা দ্বারা চিত্রিত উইকিপে-তান[সম্পাদনা]

অন্যদের দ্বারা চিত্রিত উইকিপে-তান[সম্পাদনা]

বার্নস্টার[সম্পাদনা]

কসপ্লে[সম্পাদনা]

ক্রপকৃত সংস্করণ[সম্পাদনা]

বোন[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  1. সমন্বিত প্রবেশ চূড়ান্ত হওয়ার পর, এখন কমন্সে এবং ইংরেজি উইকিপিডিয়াতে কাসুগা নামটি যে ব্যবহারকারী ব্যবহার করছেন তিনি ভিন্ন ব্যক্তি। উইকিপে-তানের স্রষ্টার অ্যাকাউন্টের নাম পরিবর্তন করা হয়েছে Kasuga~enwiki, Kasuga~jawiki এবং Kasuga~commonswiki নামে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. 192.192.170.2 (জানুয়ারি ৫, ২০০৬)। "How about Wikipe-tan just like OS-tan."মেটা। সংগ্রহের তারিখ মার্চ ৭, ২০১১ 
  2. 72.137.173.201 (জানুয়ারি ১৩, ২০০৬)। "something like the one here?"। Meta। সংগ্রহের তারিখ জুলাই ১০, ২০১১ 
  3. Shii (জানুয়ারি ১৮, ২০০৬)। "Um... it seems those images are GFDL ... let's put them here, then."। Meta। সংগ্রহের তারিখ জুলাই ১০, ২০১১ 
  4. Kasuga (অক্টোবর ২৩, ২০০৭)। "Adult Wikipe-tan by ~Kasuga39"deviantArt। সংগ্রহের তারিখ জুলাই ১০, ২০১১ 
  5. Wales, Jimbo (জুন ৮, ২০০৭)। "Community mascot"। Wikimedia Commons। সংগ্রহের তারিখ মার্চ ৭, ২০১১ 
  6. Wales, Jimbo (ফেব্রুয়ারি ৭, ২০১১)। "I am not a fan"। Wikipedia। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৭, ২০১১ 
  7. "Wikipedia:Counter Vandalism Unit/Nav"। সংগ্রহের তারিখ ২৫ সেপ্টেম্বর ২০১৪ 
  8. "Wikipedia:Counter Vandalism Unit/Nav"। সংগ্রহের তারিখ ২৫ সেপ্টেম্বর ২০১৪ 
  9. "Wikipedia:Counter-Vandalism Unit: Difference between revisions"। সংগ্রহের তারিখ ২৫ সেপ্টেম্বর ২০১৪ 
  10. "Template:Counter-Vandalism Unit: Difference between revisions"। সংগ্রহের তারিখ ২৫ সেপ্টেম্বর ২০১৪ 
  11. "Deletion log"। সংগ্রহের তারিখ ২৫ সেপ্টেম্বর ২০১৪ 
  12. http://i65.photobucket.com/albums/h208/vfoma/kuso/1.jpg
  13. http://i65.photobucket.com/albums/h208/vfoma/kuso/2.jpg
  14. http://game.21cn.com/zhuanti/ags2006/news/2006/12/18/3069581.shtml
  15. "Archived copy" (পিডিএফ)। ২৯ সেপ্টেম্বর ২০০৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-১২-২৭ 
  16. Helander, Magnus (২০০৭-০৪-৩০)। "UD plankade Wikipedia" (Swedish ভাষায়)। resume.se। সংগ্রহের তারিখ ২২ নভেম্বর ২০১০ 
  17. "Filecrunch.com homepage"। filecrunch.com। সংগ্রহের তারিখ ২২ নভেম্বর ২০১০ [অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]