কোষ-বিষাক্তকারক টি কোষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রত্যুৎপাদক (অ্যান্টিজেন) উপস্থাপনের কাজটি অপরিপক্ব টি কোষগুলিকে উদ্দীপ্ত করে হয় সেগুলিকে পরিপক্ব "কোষ-বিষাক্তকারক" সিডি৮+ কোষে পরিণত করে কিংবা পরিপক্ব "সাহায্যকারক" সিডি৪+ কোষে পরিণত করে।

কোষ-বিষাক্তকারক টি কোষ (ইংরেজি: Cytotoxic T cell) এক ধরনের টি লসিকাকোষ (এক ধরনের শ্বেত রক্তকণিকা) যেটি কর্কটকোষ (ক্যান্সার কোষ), (বিশেষত ভাইরাস দ্বারা) সংক্রমিত কোষ কিংবা অন্য কোনওভাবে ক্ষতিগ্রস্ত দেহকোষগুলিকে ধ্বংস করে ফেলে।[১] এটিকে কোষ-বিষাক্তকারক টি লসিকাকোষ (Cytotoxic T lymphocyte, সংক্ষেপে CTL সিটিএল), টি-ঘাতক কোষ (T-killer cell), ঘাতক টি কোষ (Killer T cell), কোষ-বিলয়কারক টি কোষ (Cytolytic T cell), সিডি৮+ টি-কোষ (CD8+ T-cell), ইত্যাদি নামেও ডাকা হয়।

অধিকাংশ কোষ-বিষাক্তকারক টি কোষ এমন কিছু টি-কোষ গ্রাহক (T-cell receptor, সংক্ষেপে TCR) তৈরি করে যেগুলি একটি বিশেষ প্রত্যুৎপাদককে চিনতে পারে। প্রত্যুৎপাদক (অ্যান্টিজেন) হল এমন একটি অণু যা দেহে অনাক্রম্য প্রতিক্রিয়া (প্রতিরক্ষামূলক প্রতিক্রিয়া) উদ্দীপ্ত করার সামর্থ্য রাখে। প্রায়শই কর্কটকোষ ও ভাইরাসগুলি থেকে এই প্রত্যুৎপাদকগুলি উৎপন্ন হয়। কোষের মধ্যে প্রত্যুৎপাদকগুলি ১ম শ্রেণীর এমএইচসি অণুগুলির সাথে আবদ্ধ থাকে এবং ১ম শ্রেণীর এমএইচসি অণুগুলি প্রত্যুৎপাদকগুলিকে কোষের পৃষ্ঠতলে বহন করে নিয়ে আসে, যেখানে টি কোষগুলি সেগুলি শনাক্ত করে। যদি টি কোষের টি-কোষ গ্রাহকটি ঐ বিশেষ প্রত্যুৎপাদকটির জন্য উপযুক্ত ধরনের হয়, তাহলে সেটি প্রত্যুৎপাদক-১ম শ্রেণীর এমএইচসি অণু সমবায়টির সাথে আবদ্ধ হয় এবং এরপর টি কোষটি সম্পূর্ণ দেহকোষটিকে ধ্বংস করে ফেলে। টি-কোষ গ্রাহককে ১ম শ্রেণীর এমএইচসি অণুর সাথে আবদ্ধ হতে হলে গ্রাহকটির সাথে সিডি৮ নামক একটি গ্লাইকোপ্রোটিন অণু উপস্থিত থাকতে হয়, যেটি ১ম শ্রেণীর এমএইচসি অণুটির অপরিবর্তনশীল অংশটির সাথে যুক্ত হয়। এ কারণে এই কোষ-বিষাক্তকারক টি কোষগুলিকে পরিপক্ব সিডি৮+ কোষ বলা হয়।

সিডি৮ গ্লাইকোপ্রোটিন এবং ১ম শ্রেণীর এমএইচসি অণুর মধ্যবর্তী আকর্ষণ কোষ-বিষাক্তকারক টি কোষ ও লক্ষ্য কোষটিকে প্রত্যুৎপাদক দ্বারা নির্দিষ্ট সক্রিয়করণের সময় পরস্পরের সাথে ঘনিষ্ঠভাবে আবদ্ধ করে রাখে। সিডি৮+ টি কোষগুলি সক্রিয় হবার পরে কোষ-বিষাক্তকারক টি কোষে পরিণত হয় এবং সাধারণত অনাক্রম্যতন্ত্রে এগুলির পূর্বনির্ধারিত কোষ-বিষাক্তকারক ভূমিকা থাকে। তবে সিডি৮+ টি কোষগুলির কিছু সাইটোকাইন (কোষীয় রাসায়নিক সংকেতবাহী পদার্থ) তৈরি করারও সামর্থ্য থাকে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Al-Shura AN (২০২০)। "Lymphocytes"। Advanced Hematology in Integrated Cardiovascular Chinese Medicine। Elsevier। পৃষ্ঠা 41–46। আইএসবিএন 978-0-12-817572-9ডিওআই:10.1016/b978-0-12-817572-9.00007-0Helper T cells/CD4+ •express CD4 glycoproteins on their cell surface, which activate in the presence of peptide antigens on the surface of invading pathogens; •respond immediately to protect the immune system; •secrete different cytokine proteins according to the immune response. 

বহিঃসংযোগ[সম্পাদনা]