মুহান্নদ সালিম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুহান্নদ সালিম
২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে সালিম
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মুহান্নদ সালিম গাজি মারজুক আল আমিন
জন্ম (1985-03-01) ১ মার্চ ১৯৮৫ (বয়স ৩৯)
জন্ম স্থান দোহা, সংযুক্ত আরব আমিরাত
উচ্চতা ১.৮৪ মিটার (৬ ফুট  ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল ইত্তিহাদ কালবা
জার্সি নম্বর ১৯
যুব পর্যায়
২০০৩–২০০৬ আল ওয়াহদা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৬–২০০৮ আল জফরাহ
২০০৮– আল আইন ১৮১ (১৩)
২০২১–আল ইত্তিহাদ কালবা (ধার) (০)
জাতীয় দল
২০০৮–২০১৮ সংযুক্ত আরব আমিরাত ৫৭ (২)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:২৫, ২৯ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:২৫, ২৯ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মুহান্নদ সালিম গাজি মারজুক আল আমিন (আরবি: مهند سالم‎, ইংরেজি: Mohanad Salem; ১ মার্চ ১৯৮৫; মুহান্নদ সালিম নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আমিরাতি ক্লাব আল ইত্তিহাদ কালবা এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৩–০৪ মৌসুমে, আমিরাতি ফুটবল ক্লাব আল ওয়াহদার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে সালিম ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০০৬–০৭ মৌসুমে, আমিরাতি ক্লাব আল জফরাহের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আল জফরাহের হয়ে দুই মৌসুমে ১৮১ ম্যাচে ১৩ টি গোল করার পর ২০০৮–০৯ মৌসুমে তিনি আল আইনে যোগদান করেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি ধারে আল আইন হতে আমিরাতি ক্লাব আল ইত্তিহাদ কালবায় যোগদান করেছেন।

সালিম ২০০৮ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৬৮ ম্যাচে ৯টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মুহান্নদ সালিম গাজি মারজুক আল আমিন ১৯৮৫ সালের ১লা মার্চ তারিখে সংযুক্ত আরব আমিরাতের দোহায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০০৮ সালের ২৭শে ডিসেম্বর তারিখে, ২৩ বছর, ৯ মাস ও ২৬ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী সালিম ইরাকের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটি সংযুক্ত আরব আমিরাত ২–২ গোলে ড্র করেছিল।[১] সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেকের বছরে সালিম সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৯ নভেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০০৮
২০০৯
২০১২
২০১৩ ১৪
২০১৪
২০১৫ ১৪
২০১৬
২০১৭ ১২
২০১৮
২০২১
সর্বমোট ৬৮

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Strack-Zimmermann, Benjamin (২৭ ডিসেম্বর ২০০৮)। "United Arab Emirates vs. Iraq (2:2)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৯ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]