স্তোয়ান ভ্রানিয়েশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্তোয়ান ভ্রানিয়েশ
২০১৪ সালে লেখিয়া গদাইস্কের হয়ে ভ্রানিয়েশ
ব্যক্তিগত তথ্য
জন্ম (1986-10-11) ১১ অক্টোবর ১৯৮৬ (বয়স ৩৭)
জন্ম স্থান বানিয়া লুকা, যুগোস্লাভিয়া
উচ্চতা ১.৮৩ মিটার (৬ ফুট ০ ইঞ্চি)[১]
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
স্লোবোদা তুজলা
জার্সি নম্বর ২৩
যুব পর্যায়
0000–২০০৫ বোরাৎস বানিয়া লুকা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৫–২০১০ বোরাৎস বানিয়া লুকা ১২০ (৩০)
২০১০–২০১২ পান্দুরি ৪৭ (১২)
২০১২ক্লুজ (ধার) ১৪ (২)
২০১৩–২০১৪ ভোয়ভোদিনা ৪২ (৮)
২০১৪–২০১৫ লেখিয়া গদাইস্ক ৫২ (১৬)
২০১৫–২০১৭ লেগিয়া ওয়ারশ ২৮ (৫)
২০১৭–২০১৮ পিয়াস্ত গ্লিভিৎসে ২০ (১)
২০১৮–২০১৯ জেলিয়েজনিচার সারায়েভো ২৪ (৩)
২০১৯–২০২১ বোরাৎস বানিয়া লুকা ৬৮ (৩৮)
২০২১–২০২২ বসুন্ধরা কিংস (২)
২০২২– স্লোবোদা তুজলা ১১ (১)
জাতীয় দল
২০০২ বসনিয়া ও হার্জেগোভিনা অনূর্ধ্ব-১৭ (০)
২০০৭ বসনিয়া ও হার্জেগোভিনা অনূর্ধ্ব-২১ (০)
২০০৯–২০১২ বসনিয়া ও হার্জেগোভিনা (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৯:০৩, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৮:০৬, ২০ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

স্তোয়ান ভ্রানিয়েশ (বসনীয়: Стојан Врањеш, ইংরেজি: Stojan Vranješ; ১১ অক্টোবর ১৯৮৬) হলেন একজন বসনীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বসনিয়া ও হার্জেগোভিনার পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বসনিয়া ও হার্জেগোভিনা প্রিমিয়ার লিগের ক্লাব স্লোবোদা তুজলা এবং বসনিয়া ও হার্জেগোভিনা জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

বসনীয় ফুটবল ক্লাব বোরাৎস বানিয়া লুকার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে ভ্রানিয়েশ ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০০৫–০৬ মৌসুমে, বসনীয় ক্লাব বোরাৎস বানিয়া লুকার মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; বোরাৎস বানিয়া লুকার হয়ে পাঁচ মৌসুমে ১২০ ম্যাচে ৩০টি গোল করার পর ২০১০–১১ মৌসুমে তিনি রোমানীয় ক্লাব পান্দুরিতে যোগদান করেছেন। পান্দুরিতে দুই মৌসুম অতিবাহিত করার পর ভোয়ভোদিনার সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি লেখিয়া গদাইস্ক, লেগিয়া ওয়ারশ, পিয়াস্ত গ্লিভিৎসে, জেলিয়েজনিচার সারায়েভো, বোরাৎস বানিয়া লুকা এবং বসুন্ধরা কিংসের হয়ে খেলেছেন।[২] ২০২২–২৩ মৌসুমে, তিনি বসুন্ধরা কিংস হতে বসনীয় ক্লাব স্লোবোদা তুজলায় যোগদান করেছেন।

২০০২ সালে, ভ্রানিয়েশ বসনিয়া ও হার্জেগোভিনা অনূর্ধ্ব-১৭ দলের হয়ে বসনিয়া ও হার্জেগোভিনার বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৭ বছর যাবত বসনিয়া ও হার্জেগোভিনার বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০০৯ সালে বসনিয়া ও হার্জেগোভিনার হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বসনিয়া ও হার্জেগোভিনার জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

স্তোয়ান ভ্রানিয়েশ ১৯৮৬ সালের ১১ই অক্টোবর তারিখে যুগোস্লাভিয়ার বানিয়া লুকায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ভ্রানিয়েশ বসনিয়া ও হার্জেগোভিনা অনূর্ধ্ব-১৭ এবং বসনিয়া ও হার্জেগোভিনা অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে বসনিয়া ও হার্জেগোভিনার প্রতিনিধিত্ব করেছেন।

২০০৯ সালের ১লা জুন তারিখে, ২২ বছর, ৭ মাস ও ২১ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী ভ্রানিয়েশ উজবেকিস্তানের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বসনিয়া ও হার্জেগোভিনার হয়ে অভিষেক করেছেন।[৩] উক্ত ম্যাচের ৭৬তম মিনিটে রক্ষণভাগের খেলোয়াড় এলমির কুদুজোভিচের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৪] ম্যাচে তিনি ১৩ নম্বর জার্সি পরিধান করে আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৫] ম্যাচটি বসনিয়া ও হার্জেগোভিনা ০–০ গোলে ড্র করেছিল।[৬] বসনিয়া ও হার্জেগোভিনার হয়ে অভিষেকের বছরে ভ্রানিয়েশ মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২০ নভেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বসনিয়া ও হার্জেগোভিনা ২০০৯
২০১০
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Legia Warszawa - Strona Oficjalna"Legia Warszawa - Strona oficjalna (ইংরেজি ভাষায়)। ২৭ অক্টোবর ২০২১। সংগ্রহের তারিখ ২০ নভেম্বর ২০২১ 
  2. "পিয়ানিচ-জেকোর জাতীয় দল সতীর্থ বাংলাদেশের লিগে"Prothomalo। ২০ নভেম্বর ২০২১। সংগ্রহের তারিখ ২০ নভেম্বর ২০২১ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  3. "Uzbekistan vs. Bosnia-Herzegovina - 1 June 2009"Soccerway। ১ জুন ২০০৯। সংগ্রহের তারিখ ২০ নভেম্বর ২০২১ 
  4. "Uzbekistan - Bosnia-Herzegovina 0:0 (Friendlies 2009, June)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২০ নভেম্বর ২০২১ 
  5. "Uzbekistan - Bosnia-Herzegovina, Jun 1, 2009 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ১ জুন ২০০৯। সংগ্রহের তারিখ ২০ নভেম্বর ২০২১ 
  6. Strack-Zimmermann, Benjamin (১ জুন ২০০৯)। "Uzbekistan vs. Bosnia & Herzegovina (0:0)"National Football Teams (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]