সৈয়দ বাকির

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সৈয়দ বাকির
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম সৈয়দ মাহদি বাকির জাফর মাহদি নাসির
জন্ম (1994-04-14) ১৪ এপ্রিল ১৯৯৪ (বয়স ২৯)
জন্ম স্থান মানামা, বাহরাইন
উচ্চতা ১.৮৫ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
রিফফা
জার্সি নম্বর ১৯
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৫–২০১৭ আল আহলি
২০১৭–২০১৮ আল নাজমা
২০১৮–২০২০ আল নাসর
২০২০– রিফফা
জাতীয় দল
২০১৫ বাহরাইন অনূর্ধ্ব-২৩ (০)
২০১৬– বাহরাইন ২৭ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১০:৫৪, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১০:৫৪, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সৈয়দ মাহদি বাকির জাফর মাহদি নাসির (আরবি: سيد مهدي باقر‎, ইংরেজি: Sayed Baqer; জন্ম: ১৪ এপ্রিল ১৯৯৪; সৈয়দ বাকির নামে সুপরিচিত) হলেন একজন বাহরাইনী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাহরাইনী ক্লাব রিফফা এবং বাহরাইন জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৫–১৬ মৌসুমে, বাহরাইনী ক্লাব আল আহলির হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আল আহলির হয়ে দুই মৌসুম অতিবাহিত করার পর ২০১৭–১৮ মৌসুমে তিনি আল নাজমায় যোগদান করেছেন। আল নাজমায় এক মৌসুম অতিবাহিত করার পর কুয়েতি ক্লাব আল নাসরের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি আল নাসর হতে বাহরাইনী ক্লাব রিফফায় যোগদান করেছেন।

২০১৫ সালে, বাকির বাহরাইন অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাহরাইনের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ১ বছর যাবত বাহরাইনের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৬ সালে বাহরাইনের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাহরাইনের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২৭ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সৈয়দ মাহদি বাকির জাফর মাহদি নাসির ১৯৯৪ সালের ১৪ই এপ্রিল তারিখে বাহরাইনের মানামায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

বাকির বাহরাইন অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাহরাইনের প্রতিনিধিত্ব করেছেন।

২০১৬ সালের ৭ই অক্টোবর তারিখে, ২২ বছর, ৫ মাস ও ২৩ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী বাকির ফিলিপাইনের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাহরাইনের হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৫৮তম মিনিটে রক্ষণভাগের খেলোয়াড় সৈয়দ মুহাম্মদ আদনানের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[২] ম্যাচটি বাহরাইন ৩–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৩] বাহরাইনের হয়ে অভিষেকের বছরে বাকির মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৯ নভেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাহরাইন ২০১৬
২০১৭
২০১৮
২০১৯ ১১
২০২০
২০২১
সর্বমোট ২৭

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Philippines - Bahrain 1:3 (Friendlies 2016, October)"worldfootball.net (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৯ নভেম্বর ২০২১ 
  2. "Philippines - Bahrain, Oct 7, 2016 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ৭ অক্টোবর ২০১৬। সংগ্রহের তারিখ ১৯ নভেম্বর ২০২১ 
  3. Strack-Zimmermann, Benjamin (৭ অক্টোবর ২০১৬)। "Philippines vs. Bahrain (1:3)"National Football Teams। সংগ্রহের তারিখ ১৯ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]