কর্পোরেট উন্নয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কর্পোরেট উন্নয়ন বলতে সাঙ্গঠনিক উদ্দেশ্য পূরণের জন্য কৌশলগুলির পরিকল্পনা এবং বাস্তবায়নকে বোঝায়। কর্পোরেট উন্নয়ন অধীনে পতনশীল কার্যক্রম ধরনের ব্যবস্থাপনা দল নিয়োগ অন্তর্ভুক্ত থাকতে পারে, অথবা বাজারে বা পণ্য থেকে বের বাড়াব কৌশলগত জোট ব্যবস্থা, চিহ্নিত ও কোম্পানি সুরক্ষিত কর্পোরেট অর্থায়ন, সম্পদ বা বিভাগের এবং মেধা সম্পত্তি ব্যবস্থাপনার ক্রিয়াকলাপগুলি প্রায়শই প্রধান নির্বাহী কর্মকর্তার ভূমিকায় থাকে। প্রক্রিয়া কর্পোরেট কৌশল নির্ভর করে একটি কোম্পানির পরিস্থিতি এবং যে এলাকায় উন্নয়ন কাঙ্খিত তার উপর। কর্পোরেট উন্নয়ন সাধারণত একটি প্রক্রিয়া যা একটি বর্ধিত সময়ের মধ্যে সঞ্চালিত হয় এবং প্রকল্পটি এগিয়ে যাওয়ার সাথে সাথে সমন্বয় বা পরিমার্জিত হতে পারে।

ব্যবস্থাপনা পুনর্নির্মাণ[সম্পাদনা]

কর্পোরেট উন্নয়নের একটি বহিঃপ্রকাশ হল কর্পোরেশনের ব্যবস্থাপনার হাতকে পুনর্নির্মাণের সাথে। এটি বিদ্যমান কাঠামোর বাইরে নির্দিষ্ট ব্যবস্থাপনা অবস্থানগুলি পর্যায়ক্রমে বা পরিচালনা দলকে শক্তিশালী করার প্রচেষ্টায় নতুন অবস্থান তৈরি করার একটি প্রক্রিয়া জড়িত হতে পারে। এই ধরনের পদ্ধতির অংশ হিসাবে, কর্পোরেট উন্নয়নের দাবিও হতে পারে যে এক বা একাধিক বর্তমান পরিচালকদের কোম্পানি থেকে মুক্তি দেওয়া হয় এবং কোম্পানিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতার অধিকারী ব্যক্তিদের দ্বারা প্রতিস্থাপিত করা হয়। যখন এই ক্ষেত্রে, কর্পোরেট উন্নয়ন দল সম্ভাব্য নিয়োগ এবং মূল্যায়নের কার্যগুলি পরিচালনা করবে।

কোম্পানির বৃদ্ধি[সম্পাদনা]

কর্পোরেট উন্নয়নের প্রক্রিয়াটি একীভূতকরণ এবং অধিগ্রহণের মাধ্যমে কোম্পানির বৃদ্ধির কাজেও প্রয়োগ করা যেতে পারে। এই পরিস্থিতিতে, প্রকল্পের উন্নয়নে অধিগ্রহণ বা ইউনিয়নের জন্য সম্ভাব্য টার্গেট কোম্পানিগুলিকে চিহ্নিত করা জড়িত হবে যার ফলে একটি নতুন এবং আরও আক্রমণাত্মক কর্পোরেশন হবে। দলটি যেকোন সম্ভাব্য একত্রীকরণ বা অধিগ্রহণ থেকে সম্ভাব্য সমস্ত ফলাফল বিবেচনা করবে এবং যদি এই পদক্ষেপের ফলে ইতিবাচক বৃদ্ধি হতে পারে বা সম্ভবত স্থায়ীভাবে কোম্পানিকে ক্ষতিগ্রস্থ করতে পারে তাহলে প্রজেক্ট করার চেষ্টা করবে।

ঠিক যেমন একটি ব্যবস্থাপনা দল পুনর্গঠিত হতে পারে, কর্পোরেট উন্নয়ন এছাড়াও বর্তমান ফোকাস পরিবর্তন নিযুক্ত করা যেতে পারে এর অর্থ হতে পারে বিদ্যমান পণ্যগুলির সাথে নতুন বাজারে প্রবেশের সম্ভাবনার দিকে নজর দেওয়া বা পরিপূরক পণ্যগুলি বিকাশ করা যা এই ধরনের সম্প্রসারণের অনুমতি দেবে। কর্পোরেট উন্নয়ন কৌশল একটি কর্পোরেশনের পণ্য বা পরিষেবাগুলির সাথে সম্পর্কিত প্রবণতাগুলি নিরীক্ষণ করবে এবং কর্পোরেশনকে আরও গ্রাহকদের খুঁজে বের করার কৌশল স্থাপনে সহায়তা করবে। উপরন্তু, কর্পোরেট উন্নয়ন একটি প্রদত্ত পণ্য বা পরিষেবার জন্য উপযুক্ত মূল্য নির্ধারণ করে একটি কর্পোরেশনের মুনাফা সর্বাধিক করার জন্য কাজ করে। কর্পোরেট পণ্যের বাজারজাতকরণ, বিপণন প্রচারাভিযান সংগঠিত করার বিষয়ে একটি কর্পোরেট উন্নয়ন দল বিক্রয় বিভাগের প্রধানদের সাথে আলোচনার নেতৃত্ব দেয়। বাজার গবেষণা বিশ্লেষণ করুন এবং এই ধরনের ক্ষেত্রে বিপণন কৌশলগুলিতে গ্রাহকদের কোনো পরামর্শ বা অভিযোগ অন্তর্ভুক্ত করুন; বিস্তৃত শিল্প-নির্দিষ্ট ব্যবসায়িক অভিজ্ঞতা প্রায়শই পছন্দ করা হয় যার কারণে কোম্পানিগুলি তাদের এই ধরনের পদক্ষেপে জড়িত হতে সাহায্য করার জন্য একটি বহিরাগত ফার্ম নিয়োগ করতে পারে।

বেস মার্কেটের অবস্থার উপর নির্ভর করে, কর্পোরেট উন্নয়ন নতুন পণ্যের সাথে একটি ভিন্ন ভোক্তা বাজারে বাজারের অংশীদারিত্ব খোঁজার সময় একটি সঙ্কুচিত ভোক্তা বাজার থেকে সরে যাওয়ার দিকেও নজর দিতে পারে। উদাহরণ স্বরূপ,১৯৮০ এবং ১৯৯০ এর দশকে অনেক টাইপরাইটার নির্মাতারা ধীরে ধীরে তাদের মূল ব্যবসা বন্ধ করে দেয় এবং অপারেশন চালিয়ে যাওয়ার উপায় হিসাবে কম্পিউটারের যন্ত্রাংশ এবং আনুষঙ্গিকগুলিতে আরও বেশি মনোযোগ দিতে শুরু করে।[১]

বিশেষজ্ঞদের প্রয়োজন[সম্পাদনা]

বিশেষ করে বড় কোম্পানিগুলিতে, কর্পোরেট উন্নয়ন একটি নির্দিষ্ট নির্বাহী বা দলের জন্য একটি সনদ হিসাবে প্রদান করা হয়। এই ক্ষেত্রে, সুযোগ এবং উদ্যোগগুলি বিশেষজ্ঞদের ন্যায্যতা দেওয়ার জন্য যথেষ্ট, সিইও এবং ব্যবসায়িক নির্বাহীদের লাইনের অফিসে অর্পণ করার পরিবর্তে। যখন পণ্য বা আর্থিক বিষয়গুলির উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়, কর্পোরেট উন্নয়ন নির্বাহীদের প্রায়ই এমবিএ, সিএফএ বা সিপিএ শংসাপত্র থাকে। উন্নত প্রযুক্তিগত ডিগ্রি ( পিএইচডি, এমএস) কর্পোরেট ডেভেলপমেন্ট এক্সিকিউটিভদের মধ্যে অত্যন্ত চাওয়া হয় যাতে তারা কৌশলগত, প্রযুক্তিগত এবং কৌশলগত লক্ষ্যগুলি বুঝতে এবং আর্থিক লক্ষ্যগুলির সাথে সারিবদ্ধ করতে পারে। দলগুলি চুক্তি করে এবং প্রায়শই অনেক লেনদেনের সাথে জড়িত জটিল চুক্তি এবং মূল্যায়ন সংক্রান্ত সমস্যাগুলির কারণে একটি আইনি বা বিনিয়োগ ব্যাঙ্কিং ব্যাকগ্রাউন্ড থেকে একটি কর্পোরেট উন্নয়ন অবদানকারীকে নিয়োগ করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Corporate Development Manager Careers: Salary & Job Description"। Diplomaguide.com। সংগ্রহের তারিখ ২০১২-০৮-০৪