ওয়ারিদ বাংলাদেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওয়ারিদ টেলিকম ইন্টারন্যাশনাল লিমিটেড
ধরনপ্রাইভেট
শিল্পটেলিযোগাযোগ
প্রতিষ্ঠাকাল২০০৫
সদরদপ্তরবাংলাদেশ বাড়ি ৩৪, রোড ১৯/এ, বনানী, ঢাকা ১২১৩, বাংলাদেশ
প্রধান ব্যক্তি
সংযুক্ত আরব আমিরাত শেখ নাহিয়ান মুবারক আল নাহিয়ান, চেয়ারম্যান
পাকিস্তান মুনীর ফারুকী, প্রধান নির্বাহী কর্মকর্তা
পণ্যসমূহTelephony, EDGE, GPRS, GSM
মাতৃ-প্রতিষ্ঠানওয়ারিদ টেলিকম
ওয়েবসাইটwww.waridtel.com.bd

ওয়ারিদ টেলিকম লিমিটেড ইউএই ভিত্তিক ধাবি গ্রুপের একটি অঙ্গপ্রতিষ্ঠান এবং বাংলাদেশের একটি জিএসএম ভিত্তিক মোবাইল টেলিকম অপারেটর। ২০০৫ সালে বাংলাদেশ সরকারের সাথে ১ বিলিয়ন ইউএস ডলার বিনিয়োগের সমঝোতা স্মারক স্বাক্ষর করার মাধ্যমে বাংলাদেশে ওয়ারিদের যাত্রা শুরু। ১০ মে, ২০০৭ সালে ৬১ টি জেলায় নেটওয়ার্ক কভারেজ প্রদানের মাধ্যমে এবং ৭০% জনসমষ্টিকে ঘিরে এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

বর্তমানে ওয়ারিদ টেলিকম ৬৪টি জেলা শহরে এর নেটওয়ার্ক কভারেজ বিস্তৃত করেছে। মোট গ্রাহক সংখ্যা ২৯.৫৪ মিলিয়ন এবং ছয়টি মোবাইল টেলিকম অপারেটরের মধ্যে এর অবস্থান চতুর্থ। ২০১০ সালে ওয়ারিদ এদেশ থেকে ব্যবসা গুটিয়ে নেয়। ২০১০ সালের জানুয়ারী মাসে ভারতীও এয়ারটেল, এর ৭০% শেয়ার কিনে নেয়। বর্তমানে এর মালিক এয়ারটেল। [১]২০১৬ সালে এয়ারটেল বাংলাদেশ কোম্পানি টি বিলুপ্ত করা হয় এবং এয়ারটেল এর কার্যক্রম রবি আজিয়াটা লিমিটেড এর সাথে একীভুত করা হয়। বর্তমানে এয়ারটেল ব্র্যান্ড টি রবি আজিয়াটা লিমিটেড দ্বারা পরিচালিত হচ্ছে।

বিক্রয়[সম্পাদনা]

২০১০ সালে ওয়ারিদ টেলিকম তার ৭০ শতাংশ শেয়ার ভারতের ভারতী এয়ারটেল লিমিটেডের কাছে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি করে দেয়। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন ২০১০ সালের ৪ জানুয়ারি চুক্তিটি অনুমোদন করে।

পরে ভারতী এয়ারটেল লিমিটেড, ওয়ারিদ বাংলাদেশ এবং এর বোর্ড পরিচালনার নিয়ন্ত্রণ গ্রহণ করে এবং ২০১০ সালের ২০ ডিসেম্বর নিজস্ব এয়ারটেল ব্র্যান্ডের অধীনে ওয়ারিদ বাংলাদেশকে পুনরায় ব্র্যান্ডিং করে।

২০১৩ সালের মার্চ মাসে ওয়ারিদ টেলিকম তার অবশিষ্ট ৩০% শেয়ার ভারতী এয়ারটেলের সিঙ্গাপুর ভিত্তিক সংস্থা ভারতী এয়ারটেল হোল্ডিংস প্রাইভেট লিমিটেডের কাছে বিক্রি করে দেয়। ২০১৬ সালে এয়ারটেল বাংলাদেশ কোম্পানি টি বিলুপ্ত করা হয় এবং এয়ারটেল এর কার্যক্রম রবি আজিয়াটা লিমিটেড এর সাথে একীভুত করা হয়। বর্তমানে এয়ারটেল ব্র্যান্ড টি রবি আজিয়াটা লিমিটেড দ্বারা পরিচালিত হচ্ছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mobile Phone Subscribers in Bangladesh"। ১৩ ফেব্রুয়ারি ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ ডিসেম্বর ২০০৯