লিঙ্গ পূজা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

লিঙ্গমূর্তি একটি বস্তু যা লিঙ্গের অনুরূপ, বা খাড়া লিঙ্গ অনুকরণে দক্ষ চিত্র।[১] শিল্প ইতিহাসে খাড়া লিঙ্গ সহ চিত্রকে গ্রীক-দেবতা হিসাবে বর্ণনা করা হয়।

অ্যাটিক রেড-ফিগার ঢাকনা যা তিনটি মহিলা যৌন অঙ্গ ও ডানাযুক্ত লিঙ্গমূর্তিকে চিত্রিত করে। উৎপত্তি অজানা, (প্রায় ৪৬০-৪২৫ খ্রিস্টপূর্বাব্দ)। এথেন্সের জাতীয় প্রত্নতাত্ত্বিক যাদুঘরে অবস্থিত।

কোন বস্তু যা প্রতীকীভাবে - বা, আরো স্পষ্টভাবে, প্রতীকীভাবে-লিঙ্গ অনুরূপ এছাড়াও লিঙ্গমূর্তি হিসাবে উল্লেখ করা যেতে পারে; যাইহোক, এই ধরনের বস্তুগুলি প্রায়শই লিঙ্গমূর্তি হিসাবে উল্লেখ করা হয় (যেমন "লিঙ্গ প্রতীক")। এই ধরনের প্রতীকগুলি প্রায়ই উর্বরতা ও সাংস্কৃতিক প্রভাবকে প্রতিনিধিত্ব করে যা পুরুষ যৌন অঙ্গ, সেইসাথে পুরুষ অঙ্গের সাথে যুক্ত।

শব্দতত্ত্ব[সম্পাদনা]

পম্পেই থেকে তিন্তিন্নাবুলুম লিঙ্গমূর্তি দেখাচ্ছে।

শব্দটি ল্যাটিন শব্দ ফ্যালাস, গ্রিক φαλλός (ফ্যালোস) থেকে ধার করা, যা শেষ পর্যন্ত প্রোটো-ইন্দো-ইউরোপীয় মূল*বেল- "ফুলে যাওয়া" থেকে উদ্ভূত। ওল্ড নর্স (আধুনিক আইসল্যান্ডীয়) বোলি "ষাঁড়", পুরাতন ইংরেজী বুলুক "বলদ", গ্রিক φαλλή "তিমি" এর সাথে তুলনা যোগ্য।[২]

প্রত্নতত্ত্ব[সম্পাদনা]

হোহেল মূর্তি, ২৮,০০০ বছরের পুরোনো পাললিক শিলা মূর্তি, হোহেল ফেলস গুহায় আবিষ্কৃত এবং ২০০৫ সালে পুনরায় একত্রিত, প্রাচীন ফলিক উপস্থাপনার মধ্যে পরিচিত।[৩]

ধর্ম[সম্পাদনা]

প্রাচীন মিশর[সম্পাদনা]

লিঙ্গ ও তাবিজ সহ ওসিরিসের মিশরীয় মূর্তি

লিঙ্গ প্রাচীন মিশরীয় ধর্মে ওসিরিসের সংস্কৃতিতে ভূমিকা পালন করেছিল। যখন ওসিরিসের দেহটি ১৪ টুকরো করা হয়েছিল, সেগুলি মিশর জুড়ে ছড়িয়ে ছিটিয়ে দিয়েছিল এবং তার স্ত্রী আইসিস তাদের লিঙ্গ, যা একটি মাছ দ্বারা গিলে ফেলেছিল, সেগুলি ছাড়া বাকি সবগুলো উদ্ধার করেছিল; আইসিস তাকে কাঠের প্রতিস্থাপন করে।

ইথাইফ্যালিক মানুষ বীণা সঙ্গে, রোমানো-মিশরীয়, তৃতীয়-চতুর্থ শতাব্দী, ব্রুকলিন মিউজিয়াম।

ফ্যালাস (লিঙ্গ) ছিল উর্বরতার প্রতীক, এবং দেবতা মিনকে প্রায়শই ইথাইফ্যালিক ( গ্রীক-দেবতা) হিসাবে চিত্রিত করা হত, অর্থাৎ খাড়া লিঙ্গের সহিত।

শাস্ত্রীয় প্রাচীনতা[সম্পাদনা]

ঐতিহ্যবাহী গ্রিক পুরাণে, হার্মিস, সীমানা ও বিনিময়ের দেবতা (জনপ্রিয়ভাবে মেসেঞ্জার দেবতা) লিঙ্গ দেবতা হিসাবে বিবেচিত হয়, যার সাথে লিঙ্গ বৈশিষ্ট্যযুক্ত ভেষজ (স্তম্ভ) এর প্রতিনিধিত্ব রয়েছে। .এই চিত্রের উপর কোন পণ্ডিত ঐকমত্য নেই এবং হার্মিসকে এক প্রকারের উর্বরতা দেবতা হিসাবে বিবেচনা করা অনুমান হবে। হার্মিসের পুত্র প্যানকে প্রায়শই অতিরঞ্জিত খাড়া লিঙ্গ বলে চিত্রিত করা হয়েছিল।

পম্পেই থেকে পলিফলিক উইন্ড চিম; প্রতিটি লিঙ্গ থেকে একটি ঘণ্টা ঝুলানো হয়েছে।

প্রিয়াপাস উর্বরতার গ্রীক দেবতা যার প্রতীক ছিল অতিরঞ্জিত লিঙ্গ। এফ্রোডাইট ও ডায়োনিসাসের পুত্র, হোমার এবং বেশিরভাগ বিবরণ অনুসারে, তিনি পশু, ফলের গাছ, বাগান এবং পুরুষের যৌনাঙ্গের রক্ষক। তার নাম চিকিৎসা শব্দ প্রিয়াপিজমের উৎপত্তি।

গ্রিসের তিরনাভোস শহরে একটি বার্ষিক ফ্যালাস উৎসব অনুষ্ঠিত হয়, যা ঐতিহ্যবাহী অনুষ্ঠান যা লেন্টের প্রথম দিনগুলিতে ফালুস উদযাপন করে।[৪]

লিঙ্গ প্রাচীন রোমান সংস্কৃতিতে সর্বব্যাপী ছিল, বিশেষ করে ফ্যাসিনামের আকারে, একটি ফ্যালিক কবজ।[৫][৬] পম্পেইয়ের ধ্বংসাবশেষগুলি ব্রোঞ্জ উইন্ড চিমস (টিনটিনাবুলা) তৈরি করেছিল যা লিঙ্গকে বৈশিষ্ট্যযুক্ত করে, প্রায়শই বহু গুণে, খারাপ চোখ এবং অন্যান্য হিংস্র প্রভাব থেকে রক্ষা পেতে। প্রিয়াপাসের মূর্তিগুলি একইভাবে সুরক্ষিত বাগান। রোমান ছেলেরা বুলা পরতেন, তাবিজ যার মধ্যে লিঙ্গ চর্ম ছিল, যতক্ষণ না তারা আনুষ্ঠানিকভাবে বয়সে আসে। হিপ্পোর অগাস্টিনের মতে, ফাদার লিবারের সংস্কৃতি, যিনি রাজনৈতিক ও যৌন পুরুষত্বের নাগরিকের প্রবেশের সভাপতিত্ব করেছিলেন, লিঙ্গ জড়িত। লিঙ্গ দেবতা মুতুনাস তুতুনাস বৈবাহিক যৌনতার প্রচার করেছিলেন। রোমান রাজ্যের নিরাপত্তার জন্য অত্যাবশ্যক বলে বিবেচিত বস্তুগুলির মধ্যে পবিত্র লিঙ্গ ছিল যা ভেস্টাল কুমারীদের রক্ষণাবেক্ষণে ছিল। প্রাচীন রোমে যৌনতা কখনও কখনও "ফ্যালোসেন্ট্রিক" হিসাবে চিহ্নিত করা হয়েছে।[৭]

ইন্দোনেশিয়া[সম্পাদনা]

বাবদ তানাহ জাভির ইন্দোনেশীয় ইতিহাস অনুযায়ী, প্রিন্স পুগার মাতরামের ইতিমধ্যেই মৃত সুলতান অমঙ্গকুরাত দ্বিতীয়-এর ফ্যালাস থেকে শুক্রাণু খেয়ে ঈশ্বরের কাছ থেকে রাজকীয় ক্ষমতা অর্জন করেছিলেন।[৮][৯]

ভুটান[সম্পাদনা]

লিঙ্গ সাধারণত তার পেইন্টিংগুলিতে চিত্রিত হয়। অশুভ আত্মাকে রোধ করার জন্য কাঠের ফ্যালাস, সাদা ফিতা দিয়ে টিপ ঝুলানো, প্রায়ই বাড়ির দরজার উপরে ঝুলানো হয়।

প্রাচীন স্ক্যান্ডিনেভিয়া[সম্পাদনা]

হুসাভিক ফাল্লুস্মুসেউ (আইসল্যান্ডীয় ফাল্ললগিচা যাদুঘর), হুসাভি।
  • নর্স দেবতা ফ্রেয়ার ফলিক (লিঙ্ক) দেবতা, পুরুষের উর্বরতা ও প্রেমের প্রতিনিধিত্ব করে।
  • ছোটগল্প ভলসা সাট্র নরওয়েজিয়ানদের পরিবারের বর্ণনা করে একটি সংরক্ষিত ঘোড়ার লিঙ্গ পূজা করে।
  • কিছু ইমেজ পাথর, যেমন স্টোরা হাতুড়ি এবং টাঙ্গেলগার্ডা পাথর, ফলিক আকৃতির ছিল।

ইরান[সম্পাদনা]

ইরানে খালেদ নবী কবরস্থান লিঙ্গ সমাধিস্থলসহ। প্রাক ইসলামিক যুগের ডেটিং।

খালিদ নবী কবরস্থান (ফার্সি: خالد گورستان خالد نبی‎, "নবী খালেদের কবরস্থান") উত্তর -পূর্ব ইরানের গোলিস্তান প্রদেশের কবরস্থান। পর্যটক দর্শনার্থীরা প্রায়শই নলাকার শ্যাফ্টগুলিকে পুরু পুরু দিয়ে পুরুষ ফালির চিত্র হিসাবে উপলব্ধি করে। এটি প্রাক-ইসলামী প্রজনন সংস্কৃতি সম্পর্কে জনপ্রিয় অনুমানের জন্ম দেয়।

জাপান[সম্পাদনা]

ইয়ামাগুচি প্রদেশের নাগাতোতে মার কানন মন্দির (麻羅観音) জাপানের অনেক উর্বরতা মন্দিরের মধ্যে একটি যা আজও বিদ্যমান। এছাড়াও দিশিরি মাৎসুরি (だんじり祭)[১০] যেমন কিশিওয়াড়ায়, ওসাকা প্রদেশে, কাওয়াসাকির কানামারা মাতসুরি এবং হোমেন মাতসুরি (豊年祭, হারভেস্ট ফেস্টিভাল) যেমন কোমাকি, আইচি প্রিফেকচারে উপস্থিত, যদিও ঐতিহাসিকভাবে ফ্যালাসের আরাধ্য ছিল .আরো ব্যাপক।

বলকান[সম্পাদনা]

লিঙ্গ উপস্থাপনা, কুকুটেনি সংস্কৃতি, ৩০০০ খৃষ্টপূর্ব

কুকের হল দেবত্ব যা ব্যক্তিত্বকে ব্যক্ত করে, কখনও কখনও বুলগেরিয়া এবং সার্বিয়াতে এটি একটি বহুবচন দেবতা। বুলগেরিয়ায়, বসন্তের আচার অনুষ্ঠান (কুকেরি দ্বারা সঞ্চালিত এক ধরনের কার্নিভাল) লোকনাট্যের একটি দৃশ্যের পরে ঘটে, যেখানে কুকেরের ভূমিকা একটি ভেড়া বা ছাগলের পালক পরিহিত একজন ব্যক্তির দ্বারা ব্যাখ্যা করা হয়, শিংযুক্ত মুখোশ পরে ও সঙ্গে জড়িয়ে রাখা বড় কাঠের লিঙ্গ। আচার চলাকালীন, বিভিন্ন শারীরবৃত্তীয় ক্রিয়া ব্যাখ্যা করা হয়, যৌনকর্ম সহ, ঈশ্বরের পবিত্র বিবাহের প্রতীক হিসাবে, যখন প্রতীকী স্ত্রী, গর্ভবতী হয়ে দেখা দেয়, সন্তান প্রসবের যন্ত্রণা মিম করে। এই আচারটি মাঠের কাজ (চাষ, বপন) উদ্বোধন করে এবং অসংখ্য রূপক ব্যক্তিত্বের অংশগ্রহণে পরিচালিত হয়, যার মধ্যে সম্রাট এবং তার প্রতিনিধিরাও রয়েছেন।[১১]

সুইজারল্যান্ড[সম্পাদনা]

সুইজারল্যান্ডের প্রোটিনের বাহুতে থাকা ভাল্লুকটি দীর্ঘদিন ধরে প্রচলিত ঐতিহ্য অনুসারে স্পষ্টভাবে দৃশ্যমান লাল ফ্যালাস রয়েছে।

সুইজারল্যান্ডে, অস্ত্রের কোটে হেরাল্ডিক ভাল্লুকগুলিকে উজ্জ্বল লাল লিঙ্গ দিয়ে আঁকতে হয়েছিল, অন্যথায় সেগুলি ভাল্লুক বলে উপহাস করা হতো। ১৫৭৯ সালে, সেন্ট -এ ছাপানো একটি ক্যালেন্ডারগ্যালেন অ্যাপেনজেলের হেরাল্ডিক ভালুক থেকে যৌনাঙ্গ বাদ দিয়েছিলেন, যা প্রায় দুই ক্যান্টনের মধ্যে যুদ্ধের দিকে নিয়ে গিয়েছিল।[১২][১৩][১৪]

আমেরিকা[সম্পাদনা]

প্রি-কলম্বিয়ান আমেরিকার কোকোপেলি ও ইতজামনা (মায়া টনসার্ড ভুট্টার দেবতা) এর পরিসংখ্যানগুলিতে প্রায়শই ফলিক সামগ্রী অন্তর্ভুক্ত থাকে। উপরন্তু, টার্মিনাল ক্লাসিক মায়া সাইটগুলি থেকে চল্লিশেরও বেশি বড় মনোলিথিক ভাস্কর্য (এক্সকেপটুনিচ) নথিভুক্ত করা হয়েছে যার বেশিরভাগ উদাহরণ ইউকাটানের পিউক অঞ্চলে (আমরহিন ২০০১)। উক্সমালের সবচেয়ে বড় সংগ্রহ রয়েছে যেখানে এগারোটি ভাস্কর্য রয়েছে যা এখন সাইটে একটি প্রতিরক্ষামূলক ছাদের নিচে রাখা হয়েছে। সবচেয়ে বড় ভাস্কর্যটি রেকর্ড করা হয়েছে আলমুচিলের পরিমাপে ৩২০ সেন্টিমিটারেরও বেশি উচ্চতায় যার ব্যাস ৪৪ সেন্টিমিটার মাপের খাদে রয়েছে।[১৫]

বিকল্প সম্প্রদায়[সম্পাদনা]

সেন্ট প্রিয়াপাস চার্চ (ফরাসি: এগ্লিসে এস প্রিয়াপে) উত্তর আমেরিকার নতুন ধর্ম যা লিঙ্গের উপাসনাকে কেন্দ্র করে। ১৯৮০ -এর দশকে কুইবেকের মন্ট্রিয়ালে ডি এফ ক্যাসিডি দ্বারা প্রতিষ্ঠিত, এটি কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে সমকামী পুরুষদের মধ্যে প্রধানত নিম্নলিখিত। বীর্যকেও শ্রদ্ধার সাথে বিবেচনা করা হয় এবং এর ব্যবহার পূজা।[১৬] বীর্যকে ঐশ্বরিক জীবন দানকারী শক্তির কারণে পবিত্র হিসাবে সম্মান করা হয়।

মনোবিশ্লেষণ[সম্পাদনা]

লিঙ্গের প্রতীকী সংস্করণ, ফলিক প্রতীক পুরুষ উৎপাদক শক্তির প্রতিনিধিত্ব করার জন্য বোঝানো হয়। সিগমুন্ড ফ্রয়েডের মনোবিশ্লেষণ তত্ত্ব অনুসারে, যখন পুরুষদের লিঙ্গ থাকে, তখন কেউ প্রতীকী লিঙ্গের অধিকারী হতে পারে না। জ্যাকস ল্যাকানের ইক্রিটস: "সিলেকশনে দ্য সিগনিফিকেশন অফ দ্য লিঙ্গ" শিরোনামে প্রবন্ধ অন্তর্ভুক্ত রয়েছে যেখানে যৌন বিচ্ছিন্নতা লিঙ্গের "হওয়া" এবং "থাকার" মধ্যে পার্থক্যের পরিপ্রেক্ষিতে উপস্থাপন করা হয়, যা লাকানের জন্য অতিক্রমযোগ্যআকাঙ্ক্ষার প্রতীক।পুরুষরা লিঙ্গ পেতে ইচ্ছুক হিসাবে পুরুষদের মধ্যে অবস্থান করে। অন্যদিকে, মহিলারা লিঙ্গ হতে চান। থাকার ও থাকার মধ্যে এই পার্থক্য যৌন জীবনের কিছু দুঃখজনক দিক ব্যাখ্যা করে। একবার একজন নারী হয়ে গেলে, স্বাক্ষরকারীর রাজ্যে, পুরুষ যে ফ্যালাস চায়, সে তা চাওয়া বন্ধ করে দেয়, কারণ কেউ যা চায় তা কামনা করতে পারে না, এবং পুরুষ অন্য নারীদের প্রতি আকৃষ্ট হতে পারে। একইভাবে, যদিও, মহিলার জন্য, লিঙ্গের উপহার পুরুষকে তার যা আছে তা থেকে বঞ্চিত করে এবং এর ফলে তার আকাঙ্ক্ষা হ্রাস পায়।

জেন্ডার ট্রাবল -এ, জুডিথ বাটলার লিঙ্গমূর্তি ও লিঙ্গ -এর মধ্যে সংযোগ নির্দেশ করে ফ্রয়েড ও ল্যাকানের প্রতীকী লিঙ্গের আলোচনার সন্ধান করেন। তারা লিখেছে, "আইনের প্রয়োজন 'প্রকৃতি' এর নিজস্ব ধারণার সাথে সঙ্গতিপূর্ণ এটি বাইনারি ও অসমজাতীয় প্রাকৃতিকীকরণের মাধ্যমে তার বৈধতা অর্জন করে যেখানে লিঙ্গ, যদিও লিঙ্গের সাথে স্পষ্টভাবে মিল নেই, লিঙ্গটিকে তার প্রাকৃতিককরণ যন্ত্র এবং চিহ্ন হিসাবে স্থাপন করে "দ্য ম্যাটার্স বডিস -এ, তারা দ্য লেসবিয়ান ফ্যালাস -এর আলোচনায় ফ্যালাসের সম্ভাবনাগুলি আরও অন্বেষণ করে। যদি, তারা লক্ষ্য করে যে, ফ্রয়েড উপমা এবং প্রতিস্থাপনের একটি সেট গণনা করে যা অলঙ্কারিকভাবে লিঙ্গ থেকে ফ্যালাসের মৌলিক স্থানান্তরকে অন্যত্র নিশ্চিত করে, তাহলে ফ্যালাসের পক্ষে অন্য যে কোনও জিনিস দাঁড়াতে পারে।

ফ্যালাসের (লিঙ্গের) আধুনিক ব্যবহার[সম্পাদনা]

এক্সক্সোটিকা নিউইয়র্ক ২০০৯ -এ ফ্যালিক যান্ত্রিক ষাঁড়ের উপর চড়ে একজন মহিলা।

ফ্যালাস প্রায়শই পর্নোগ্রাফি[তথ্যসূত্র প্রয়োজন], সেইসাথে গর্ভনিরোধক বিক্রির বিজ্ঞাপনের জন্য ব্যবহৃত হয়। এটি প্রায়শই উস্কানিমূলক ব্যবহারিক কৌতুকগুলিতে ব্যবহৃত হয়[১৭] এবং প্রাপ্তবয়স্ক-দর্শকদের পারফরম্যান্সের কেন্দ্রীয় ফোকাস ছিল।[১৮]

ফ্যালাসের ২০ তম শতাব্দীতে মনোবিজ্ঞানের আধুনিক মনোবিশ্লেষণের প্রতিষ্ঠাতা সিগমুন্ড ফ্রয়েডের উত্থানের সাথে শিল্প ব্যাখ্যাগুলির একটি নতুন সেট ছিল। একটি উদাহরণ হল "প্রিন্সেস এক্স"[১৯] রোমানিয়ান আধুনিকতাবাদী ভাস্কর কনস্টান্টিন ব্রানকুই। তিনি ১৯১৯ সালে সেলুনে একটি কেলেঙ্কারির সৃষ্টি করেছিলেন যখন তিনি রাজকুমারী মেরি বোনাপার্টকে একটি বড় জ্বলজ্বলে ব্রোঞ্জ ফ্যালাসের প্রতিনিধিত্ব করেছিলেন বা ক্যারিকেচার করেছিলেন। এই ফ্যালাস সম্ভবত লিঙ্গ নিয়ে বোনাপার্টের আবেশ এবং যোনি অর্গাজম অর্জনের তার আজীবন খোঁজার প্রতীক।[২০]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Definition of phallus in English" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৪ সেপ্টেম্বর ২০১৬ তারিখে Oxford Dictionaries. Retrieved 16 August 2013.
  2. etymonline.com
  3. Amos, Jonathan (২০০৫-০৭-২৫)। "Ancient phallus unearthed in cave"। BBC News। সংগ্রহের তারিখ ২০০৬-০৭-০৮ 
  4. "The Annual Phallus Festival in Greece", Der Spiegel, English edition, Retrieved on the 15-12-08
  5. R. Joy Littlewood, A Commentary on Ovid: Fasti Book 6 (Oxford University Press, 2006), p. 73; T.P. Wiseman, Remus: A Roman Myth (Cambridge University Press, 1995), p. 61 online.
  6. Joseph Rykwert, The Idea of a Town: The Anthropology of Urban Form in Rome, Italy, and the Ancient World (MIT Press, 1988), pp. 101 and 159 online.
  7. David J. Mattingly, Imperialism, Power, and Identity: Experiencing the Roman Empire (Princeton University Press, 2011), p. 106.
  8. Moertono, Soemarsaid (২০০৯)। State and Statecraft in Old Java: A Study of the Later Mataram Period, 16th to 19th Century। Equinoc Publishing। পৃষ্ঠা 68। আইএসবিএন 9786028397438 
  9. Darmaputera, Eka (১৯৮৮)। Pancasila and the search for identity and modernity in Indonesian society: a cultural and ethical analysis। BRILL। পৃষ্ঠা 108–9। আইএসবিএন 9789004084223 
  10. Danjiri Matsuri Festival
  11. Kernbach, Victor (1989). Dicţionar de Mitologie Generală. Bucureşti: Editura Ştiinţifică şi Enciclopedică. আইএসবিএন ৯৭৩-২৯-০০৩০-X.
  12. Neubecker, Ottfried (১৯৭৬)। Heraldry : sources, symbols, and meaning। New York: McGraw-Hill। পৃষ্ঠা 120আইএসবিএন 9780070463080 
  13. Strehler, Hermann (১৯৬৫)। "Das Churer Missale von 1589"। Gutenberg-Jahrbuch40: 186। 
  14. Grzimek, Bernhard (১৯৭২)। Grzimek's Animal life encyclopedia12। New York: Van Nostrand Reinhold Co.। পৃষ্ঠা 119। 
  15. Amrhein, Laura Marie (2001). An Iconographic and Historic Analysis of Terminal Classic Maya Phallic Imagery. Unpublished PhD dissertation, Richmond: Virginia Commonwealth University.
  16. J. Gordon Melton (1996, 5th ed.). Encyclopedia of American Religions (Detroit, Mich.: Gale) আইএসবিএন ০-৮১০৩-৭৭১৪-৪ p. 952.
  17. "Yale Band Punished for Half-Time Show"The Harvard Crimson। সংগ্রহের তারিখ ২০০৮-১২-০১ 
  18. Hurwitt, Robert (২০০২-১১-০১)। "Puppetry of the Penis"San Francisco Chronicle। সংগ্রহের তারিখ ২০০৮-১২-০১ 
  19. Philamuseum.org
  20. Mary RoachBonk: The Curious Coupling of Science and Sex। W. W. Norton and Co, New York (2008)।  page 66f, page 73

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে লিঙ্গ পূজা সম্পর্কিত মিডিয়া দেখুন।