সোর্স মেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সোর্স মেজ
ডেভলপারসোর্স মেজ কমিউনিটি
ওএস পরিবারইউনিক্স-সদৃশ
কাজের অবস্থাসক্রিয়
সোর্স মডেলউন্মুক্ত-উৎস
সর্বশেষ মুক্তি০.৬২-১১ / ২২ অক্টোবর ২০১৭; ৬ বছর আগে (2017-10-22)
কার্নেলের ধরনমনোলিথিক (লিনাক্স কার্নেল)
লাইসেন্সসোর্স মেজ সামাজিক চুক্তি যোগ্য সফটওয়্যার
ওয়েবসাইটwww.sourcemage.org

সোর্স মেজ একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন। সোর্স মেজে যে প্যাকেজ ইনস্টল করা হয়, তার উৎস কোড স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড, কম্পাইল এবং ইনস্টল করা হয়। সোর্স মেজ সোর্সরের থেকে তৈরি করা হয়েছে।

উল্লেখযোগ্য বৈশিষ্ট্য[সম্পাদনা]

সোর্স মেজ, যেমন তার নাম থেকে বোঝা যায়, একটি উৎস-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন। ব্যবহারকারীদের বাইনারি প্যাকেজ সরবরাহ করার পরিবর্তে উৎস কোডের মাধ্যমে হালনাগাদ করা হয়।[১] এই পদ্ধতিটি উবুন্টুর মতো প্রাক-সংকলিত বিতরণের চেয়ে সফটওয়্যারের উপর অধিক নিয়ন্ত্রণের অনুমতি দেয়। ব্যক্তিগত নির্ভরতা নির্বাচন করা বা অনির্বাচিত করা যেতে পারে, যা হার্ড ড্রাইভের মূল্যবান স্থান বাঁচানো এবং র‍্যাম ও সিপিউ চক্র মুক্ত করা যায়। উদাহরণস্বরূপ, এক্স১১ প্রদর্শন করার জন্য সমর্থন ছাড়াই ওপেনএসএসএইচ কম্পাইল করা যেতে পারে। কেউ সিফ্ল্যাগস্‌, সিএক্সএক্সফ্ল্যাগস্‌, এবং এলডিসিফ্ল্যাগস্‌ তাদের অবস্থার জন্য নির্দিষ্ট করতে বেছে নিতে পারেন। একটি উৎস-ভিত্তিক ডিস্ট্রিবিউশন ব্যবহার করার ফলে একটি কম্পিউটারের সম্পূর্ণ কার্যকারিতা ব্যবহার করার একটি উপায়, কারণ অনেক বাইনারি ডিস্ট্রো তাদের সফটওয়্যারগুলিকে বিস্তৃত শ্রোতাদের জন্য কম্পাইল করে, যা একটি নির্দিষ্ট গোষ্ঠী নয়, যেমন একটি নির্দিষ্ট প্রসেসরের ব্যবহারকারীরা। যখন একটি সোর্স মেজ বানান "গণনা করা" হিসাবে ব্যবহৃত হয়, যা সর্বশেষ স্থিতিশীল মুক্তি সোর্স মেজের ইন্সটল করার পরিবর্তে বিকাশকারীরা ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারে। এটি জেন্টু লিনাক্সের বিপরীতে সর্বাধিক সমসাময়িক হালনাগাদযুক্ত সিস্টেমের প্রদান করে। জেন্টু লিনাক্স আরেকটি জনপ্রিয় উৎস-ভিত্তিক ডিস্ট্রিবিউশন, যা প্যাকেজের নিজস্ব পরিবর্তিত ক্যাশ মেমরিতে জমা রাখে।[২] এসএমজিএল প্যাকেজে যতটা সম্ভব পরিবর্তন করে (শুধুমাত্র নথি সিস্টেম শ্রেণিবিন্যাসের মান মতো খালি মানদণ্ডের সাথে মানানসই), তাই এটির বিতরণ ডেভেলপারদের অবৈধ হস্তক্ষেপ করার ফলে সৃষ্ট ত্রুটি থেকে আরও বেশি প্রতিরোধী এবং পরিবর্তে সম্ভাব্য প্রয়োজনীয় প্যাচগুলির অভাব যেমন প্রকল্পগুলি যা জেন্টু এবং ডেবিয়ানের ক্ষেত্রে প্রযোজ্য।

ইতিহাস[সম্পাদনা]

২০০০ সালে, কাইল স্যালি সোর্সরের গ্নু/লিনাক্স নামে একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন প্রকাশ করেছিলেন। বেশ কয়েকটি সমস্যার কারণে, ২০০২ সালে, চক এস. মিড লুনার লিনাক্স নামে সোর্সরের গ্নু/লিনাক্সের শাখা থেকে তৈরি করেছিলেন। এর পরেই, কাইল স্যালি সোর্সরের গ্নু/লিনাক্স অফলাইনে নিয়ে যান। অবশিষ্ট সোর্সরের গ্নু/লিনাক্স ডেভেলপমেন্ট দল এটিকে অনলাইনে ফিরিয়ে এনেছে এবং এর উন্নয়ন অব্যাহত রেখেছে। এক মাস পরে, কাইল স্যালি তার নতুন সোর্সরের সংস্করণটি অনলাইনে একটি নতুন লাইসেন্সের সাথে ফিরিয়ে আনেন যা এর নাম থেকে গ্নু/লিনাক্স বাদ দেয়, শাখাগঠন প্রতিরোধ করে। ফলস্বরূপ, স্যালির অনুরোধে, সোর্সরের গ্নু/লিনাক্স দল তাদের প্রকল্পটি সোর্স মেজ নামকরণ করে।[৩][৪]

সংকলন[সম্পাদনা]

সোর্স মেজ এর ট্যাগলাইন হল "লিনাক্স এত উন্নত, এটি জাদুও হতে পারে" (ক্লার্কের তৃতীয় আইনের একটি তথ্যসূত্র),[৫] এবং এর কমান্ডের একটি "মায়াবী বিষয়" রয়েছে। প্রতিটি প্যাকেজকে একটি "বানান" বলা হয় এবং এর প্যাকেজ ব্যবস্থাপনা কর্মসূচিকে "যাদু" বলা হয়।[৫] একটি প্যাকেজ ইনস্টল করতে ব্যবহারকারীকে অবশ্যই সেই বানানটি "ক্ষেপণ" করতে হবে। একটি বানান ক্ষেপণ করার মধ্যে রয়েছে উৎস কোড ডাউনলোড করা (যদি এটি ইতিমধ্যেই ডাউনলোড করা না থাকে), নির্ভরতা পরীক্ষা করা, প্রয়োজনে সেগুলি ক্ষেপণ করা, প্রোগ্রামটি সংকলন করা এবং এটি ইনস্টল করা। উপলব্ধ মন্ত্রগুলির একটি সেটকে "গ্রিমোয়ার" বলা হয়। একটি প্যাকেজ আনইনস্টল করতে ব্যবহারকারীকে অবশ্যই বানানটি "দূর" করতে হবে।

সামাজিক চুক্তি[সম্পাদনা]

সোর্স মেজ একটি ডিস্ট্রিবিউশন প্রতিশ্রুতি প্রতিষ্ঠা করেছে। সোর্স মেজ সামাজিক চুক্তিতে তার মৌলিক নিয়ম প্রতিষ্ঠা করে, যা একই রকম হলেও ডেবিয়ানের সাথে অভিন্ন নয়। চুক্তির প্রথম অংশ সোর্স মেজের স্বাধীনতা নিশ্চিত করে:

আমরা সোর্স মেজ গ্নু/লিনাক্স ডিস্ট্রিবিউশন সম্পূর্ণ ফ্রি (স্বাধীনতার মতো) রাখার প্রতিশ্রুতি দিয়েছি। এর মানে হল যে আমরা যে সমস্ত সফটওয়্যার প্রকাশ করি তা গ্নু জেনারেল পাবলিক লাইসেন্সের অধীনে ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন (এফএসএফ.অর্গ) দ্বারা নির্ধারিত লাইসেন্সপ্রাপ্ত হবে। আমাদের সমস্ত ডকুমেন্টেশন গ্নু ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্সের অধীনে প্রকাশ করা হবে।[৬]

সোর্স মেজ ব্যবহারকারীর সফটওয়্যার পছন্দকে শুধুমাত্র ফ্রি সফটওয়্যারে সীমাবদ্ধ করে না:

আমরা স্বীকার করি যে আমাদের কিছু ব্যবহারকারীর এমন প্রোগ্রামগুলির ব্যবহার প্রয়োজন যা কঠোর এসএমজিএল লাইসেন্সিং নির্দেশিকা মেনে চলে না। যদিও এসএমজিএল কখনই অমুক্ত সফটওয়্যারের উপর নির্ভর করবে না, আমরা ব্যবহারকারীরদের সফটওয়্যার পছন্দকে সীমাবদ্ধ করি না। আমরা প্রতিটি ব্যবহারকারীর "লাইসেন্স" ক্ষেত্র এবং জাদুকরী বানান ফিল্টারের মাধ্যমে ব্যবহারকারীদের তাদের নিজস্ব অবগত সিদ্ধান্ত নেওয়ার জন্য সরঞ্জাম সরবরাহ করব। এইভাবে, যদিও অমুক্ত সফটওয়্যার যা সোর্স মেজের অংশ নয়, আমরা এর ব্যবহারকে সমর্থন করি এবং আমরা অমুক্ত সফটওয়্যার প্যাকেজের জন্য অবকাঠামো (যেমন আমাদের বাগ-ট্র্যাকিং সিস্টেম এবং মেইল তালিকা, পাশাপাশি বানান) প্রদান করি।[৬]

ইনস্টলেশন[সম্পাদনা]

সোর্স মেজ ইনস্টল করাতে প্রথমে একটি কার্নেল (যাতে এটি চালানো যায়), জিসিসি সি কম্পাইলার, একটি নেটওয়ার্ক সংযোগ, এবং উৎস কোড ডাউনলোড এবং সংকলনকে সমর্থন করার জন্য কয়েকটি অন্যান্য মৌলিক সরঞ্জাম সহ একটি ন্যূনতম ইনস্টলেশন তৈরি করা জড়িত সফটওয়্যার আগে থেকে থাকে।[৭] এটি সিস্টেমটিকে অন্যান্য সমস্ত উপাদান ডাউনলোড, সংকলন এবং ইনস্টল করতে সক্ষম করে এবং সংকলনের ফলাফলগুলি সেই নির্দিষ্ট সিস্টেমের জন্য তৈরি করা যেতে পারে।

বহনযোগ্যতা[সম্পাদনা]

সমস্ত সোর্স মেজ রক্ষণাবেক্ষণ কোড একটি ন্যূনতম সিস্টেম অনুমান করার জন্য নকশা করা হয়েছে এবং মূল সিস্টেম স্পষ্টভাবে একটি সি++ কম্পাইলার প্রয়োজন হয় না (শুধুমাত্র জিসিসি ৪.এক্স+ করে, কিন্তু প্রতিস্থাপিত হতে পারে)।

এছাড়াও পিওএসআইএক্স- অনুগত সরঞ্জাম ছাড়াও, মূল উপাদানগুলির জন্য শুধুমাত্র ব্যাশ শেল প্রয়োজন,[৫] শেড এবং হয় গক বা মক, পার্ল বা পাইথনের মত ভারী ভাষার পরিবর্তে ব্যবহৃত হয়। যা সোর্স মেজকে একটি ছোট ইনস্টলেশনের জন্য উপযুক্ত করে তোলে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Intro - Source Mage GNU/Linux"sourcemage.org। সংগ্রহের তারিখ ২০২১-০৯-২৫ 
  2. "Comparison with Gentoo - Source Mage GNU/Linux"sourcemage.org। সংগ্রহের তারিখ ২০২১-০৯-২৫ 
  3. "History - Source Mage GNU/Linux"sourcemage.org। সংগ্রহের তারিখ ২০২১-০৯-২৫ 
  4. "Distributions [LWN.net]"lwn.net। সংগ্রহের তারিখ ২০২১-০৯-২৫ 
  5. "Intro - Source Mage GNU/Linux"sourcemage.org। সংগ্রহের তারিখ ২০২১-০৯-২৫ 
  6. Social Contract - official website
  7. "Install - Source Mage GNU/Linux"sourcemage.org। সংগ্রহের তারিখ ২০২১-০৯-২৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]