লাল ভেরেন্ডা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

লাল ভেরেন্ডা/Jatropha gossypiifolia
লাল ভেরেন্ডা
বাংলার চিরসবুজ ঔষধি বৃক্ষM.E
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
শ্রেণীবিহীন: Tracheophytes
শ্রেণীবিহীন: Angiosperms
জগৎ: Plantae
শ্রেণীবিহীন: Eudicots
শ্রেণীবিহীন: Rosids
বর্গ: Malpighiales
পরিবার: Euphorbiaceae
গণ: Jatropha
প্রজাতি: J. gossypiifolia
দ্বিপদী নাম
Jatropha gossypiifolia
L.

লাল ভেরেন্ডা, জাত্রোফা gossypiifolia, এছাড়াও মিথ্যা উদ্বিড়াল নামক [১], তুলা পাতা, ঔষধি বন্য বা ঔষধি সঙ্গে ঔষধি লাল [২], একটি উদ্ভিদ Euphorbiaceae রক্তবর্ণ এবং হলুদ inflorescences সঙ্গে পরিবার।

বর্ণনা[সম্পাদনা]

ফুল

প্রজাতিটি একটি খাড়া উদ্ভিদ হিসাবে ঘটে যা উচ্চতায় 1.5 মিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এর রসালো ডালপালা একটি সাদা ক্ষীর [১] ধারণ করে।

পাতাগুলি, যা কেবল কান্ডের শেষে উপস্থিত থাকে, তার তিনটি লম্বা ফলক থাকে। তাদের মার্জিনের পাশাপাশি তাদের লম্বা পেটিওয়ে গ্রন্থিযুক্ত চুল রয়েছে। কচি পাতা, আঠালো এবং গভীর বেগুনি, সময়ের সাথে হালকা সবুজ হয়ে যায় [১]

ফুল[সম্পাদনা]

ফুলগুলি ডালপালা শেষে গোষ্ঠীতে বিভক্ত। এগুলোর ব্যাস এক সেন্টিমিটার এবং ৫ টি বেগুনি রঙের [১]

ক্যাপসুল যার থেকে আমরা তিনটি বাক্স অনুমান করতে পারি

ফল[সম্পাদনা]

ফলগুলি আয়তাকার 3-কোষের ক্যাপসুল যা বাইরে থেকে অনুমান করা যায়। একবার পরিপক্ক হলে, ফলটি বিস্ফোরিত হয়, এর বীজ 3 মিটারেরও বেশি নিক্ষেপ করে। অতএব তারা খুব বেশি দূরে ( অটোকোরি ) বৃদ্ধি করতে পারে না, বা পশুদের দ্বারা দূরে নিয়ে যেতে পারে ( জুচোরি )। প্রজাতিগুলি খুব প্রতিরোধী কারণ বীজ 10 বছর পর্যন্ত মাটিতে কার্যকর থাকতে পারে এবং তাদের অঙ্কুরোদগম আগুনের দ্বারা অনুকূল হতে পারে [১]

বিভাগ[সম্পাদনা]

প্রজাতিটি গ্রীষ্মমণ্ডলীয় আমেরিকার অধিবাসী। এটি সুদূর উত্তর ক্যামেরুন অঞ্চলেও বৃদ্ধি পায় (মারুয়া এবং গারোয়া)

আক্রমণাত্মক চরিত্র[সম্পাদনা]

এটি অনেক গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে ( ভারত, আফ্রিকা, ইন্দোনেশিয়া, ফ্লোরিডা, প্রশান্ত মহাসাগরীয়, অস্ট্রেলিয়া ) [১] ক্ষতিকারক বলে বিবেচিত হয়। ইন নিউ ক্যালেডোনিয়া, যেখানে এটি 1900 সালে চালু করা হয় [৩] একটি শোভাময় উদ্ভিদ হিসেবে, এটা ঘন এবং প্রায় monospecific ব্রিদিং রকমের উল্লেখযোগ্য হল Voh এবং Ouaco [১] , [৪]

বিষাক্ত, প্রজাতি এমনকি পশুদের খাওয়ানোর জন্য ব্যবহার করা যাবে না [৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Plantes envahissantes pour les milieux naturels de Nouvelle-Calédonie (français ভাষায়)। Agence pour la prévention et l'indemnisation des calamités agricoles ou naturelles (APICAN)। janvier 2012। পৃষ্ঠা pp. 164-165।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. "Jatropha gossypiifolia L., 1753"inpn.mnhn.fr। সংগ্রহের তারিখ 26 mars 2019  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. Les espèces exotiques envahissantes de Nouvelle-Calédonie (পিডিএফ)। IRD, Institut de Recherche pour le Développement। septembre 2009। পৃষ্ঠা p. 17, p. 47।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  4. Mille et une plantes en Nouvelle-Calédonie। Editions Photosynthèse। ২০১৩। পৃষ্ঠা p. 253। আইএসবিএন 9782952731638 

বহিঃসংযোগ[সম্পাদনা]


বিষয়শ্রেণী[সম্পাদনা]