অ্যানন রুবিনস্টাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যানন রুবিনস্টাইন

অ্যানন রুবিনস্টাইন (হিব্রু ভাষায়: אמנון רובינשטיין‎, জন্ম ৫ই সেপ্টেম্বর ১৯৩১) একজন ইসরায়েলি আইনবিদ, রাজনীতিবিদ ও কলাম লেখক। তিনি ১৯৭৭ সাল থেকে ২০০২ সালের মধ্যে কনেসেটের সদস্য ছিলেন, বেশ কয়েকটি মন্ত্রী পদে দায়িত্ব পালন করেছিলেন। বর্তমানে তিনি হার্জলিয়ায় ইন্টারডিসিপ্লিনারি সেন্টারের (আইডিসি) ডিন এবং লিবারেল ইন্টারন্যাশনালের একজন পৃষ্ঠপোষক।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

অ্যানন রুবিনস্টাইন ম্যান্ডেট যুগে জন্ম তেল আবিবে হয়েছিল। তার পরিবার সংশোধনবাদী জায়নবাদী আন্দোলনের অন্তর্ভুক্ত ছিল। তিনি পরবর্তীতে সংশোধনবাদ থেকে বিচ্ছিন্ন হয়ে যান, কিন্তু সংশোধনবাদী প্রতিষ্ঠাতা জেইভ জাবোটিনস্কিকে প্রভাবিত করে এমন শাস্ত্রীয় উদারবাদ দ্বারা প্রভাবিত হন।[১]

আইডিএফ-এর অধিনায়ক হিসেবে দায়িত্ব পালনের পর, তিনি জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি, আন্তর্জাতিক সম্পর্ক ও আইন অধ্যয়ন করেন এবং ১৯৬৩ সালে তাকে বারে ডাকা হয়। তিনি ১৯৬৬ সালে লন্ডন স্কুল অব ইকোনমিক্স থেকে আইনে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৬১ সাল থেকে ১৯৭৫ সালের মধ্যে তিনি তেল আবিব বিশ্ববিদ্যালয়ে আইনের অধ্যাপক হিসেবে কাজ করেন, ১৯৬৮ সাল থেকে ১৯৭৩ সাল পর্যন্ত অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন।

রাজনৈতিক পেশা[সম্পাদনা]

অ্যাননের রাজনৈতিক জীবন শুরু হয়েছিল, যখন তিনি ইয়ম কিপপুর যুদ্ধের পর শিনুই প্রতিষ্ঠা করেছিলেন। শিনুই ইয়াগেল ইয়াদিনের গণতান্ত্রিক আন্দোলনে যোগ দেয় ড্যাশ গঠনের জন্য। ১৯৭৭ সালের নির্বাচনে, ড্যাশ কনেসেটে ১৫ টি আসন জিতেছিল। ড্যাশের বিজয় এলাইনমেন্টের খরচে এসেছিল; আধুনিক ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার পর ২৯ বছরে প্রথমবারের মতো ডানপন্থীরা সরকার গঠন করে। যাইহোক, অ্যানন মেনাচেম বিগিনের লিকুদ সরকার জোটে ড্যাশের অংশগ্রহণের বিরোধিতা করেন এবং শিনুই ড্যাশ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। অ্যানন ১৯৮১ সালের নির্বাচনে তার আসনটি ধরে রেখেছিলেন, যদিও শিনুই দলের দুটি আসনে হ্রাস পেয়েছিলেন। ১৯৮৪ সালের নির্বাচনে তিনটি আসন জেতার পর শিনুইকে শাসক জোটের আমন্ত্রণ জানানো হয় এবং অ্যাননকে যোগাযোগ মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়। তিনি ১৯৮৮ সালে পুনরায় নির্বাচিত হন, কিন্তু শিনুই সরকারের বাইরে ছিলেন।

অ্যানন ও মেরেৎজ ১৯৯৬ সালের নির্বাচনে লিকুদের বিজয়ের পর সরকার ত্যাগ করেন। তিনি ১৯৯৯ সালে চূড়ান্ত সময়ের জন্য পুনর্নির্বাচিত হন এবং ২০০২ সালের অক্টোবরের শেষে কনেসেট থেকে পদত্যাগ করেন।

পুরস্কার[সম্পাদনা]

অ্যানন রুবিনস্টাইন ২০০৬ সালে আইনের জন্য ইসরায় পুরস্কার জিতেছিলেন।[২][৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]