শিক্ষাবিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শিক্ষাবিদ একটি শৈল্পিক, সাহিত্যিক, প্রকৌশল বা বৈজ্ঞানিক একাডেমির পূর্ণ সদস্য। অনেক দেশে, এটি একটি সম্মানজনক উপাধি ও একটি একাডেমির পূর্ণ সদস্যকে বোঝাতে ব্যবহৃত হয়। শিক্ষাবিদ উপাধি জাতীয় জীবনে শক্তিশালী প্রভাব ফেলে।  ইউএসএসআর এর একাডেমি অফ সায়েন্সেসের মতো সিস্টেমে, শিরোনাম বরাদ্দ এবং গবেষণা অগ্রাধিকারগুলির জন্য বিশেষাধিকার এবং প্রশাসনিক দায়িত্ব প্রদান করে। শিক্ষাবিদ একটি শিক্ষা ব্যবস্থায় কাজ করেন। শিক্ষাবিদরা বিভিন্ন ভূমিকা পালন করতে পারেন এবং তাদের বিভিন্ন দায়িত্ব থাকতে পারে।[১]

ইতিহাস[সম্পাদনা]

ঐতিহাসিকভাবে, শিক্ষাবিদ শিরোনামের অর্থ দুটি সর্বাধিক সফল প্রাথমিক বৈজ্ঞানিক সমাজের ঐতিহ্য অনুসরণ করে: হয় রয়্যাল সোসাইটি, যেখানে এটি সমকক্ষ পর্যালোচকদের একটি স্বাধীন সংস্থা কর্তৃক একটি সম্মানজনক স্বীকৃতি ছিল এবং একটি ব্যক্তিকে আলাদা করার জন্য ছিল, তুলনামূলকভাবে  সামান্য আনুষ্ঠানিক ক্ষমতা, অথবা ফরাসি একাডেমি অফ সায়েন্সেসের মডেল, যা সরকারের সাথে অনেক বেশি একীভূত ছিল, একটি সংগঠন হিসেবে আরো রাষ্ট্রীয় তহবিল প্রদান করে, এবং যেখানে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে শিক্ষাবিদ উপাধি অনেক বেশি অধিকারে অন্তর্ভুক্ত ছিল  ।

চীন[সম্পাদনা]

চীনে একজন শিক্ষাবিদ হওয়া একটি শীর্ষ সম্মান এবং উপাধি শুধুমাত্র দেশের শীর্ষ বিজ্ঞানী এবং প্রকৌশলীদের জন্য দেওয়া হয়।  শিক্ষাবিদরা চাইনিজ একাডেমি অফ সায়েন্সেস এবং চাইনিজ একাডেমি অফ ইঞ্জিনিয়ারিং এর মাধ্যমে নির্বাচিত হন। [উদ্ধৃতি প্রয়োজন]

যুক্তরাজ্য[সম্পাদনা]

ব্রিটিশ সম্মান "রয়্যাল সোসাইটির ফেলো" (এফআরএস) বা একাডেমি অফ সোশ্যাল সায়েন্সেসের ফেলোকে মোটামুটি সমতুল্য হিসাবে বিবেচনা করা যেতে পারে।  একাডেমি অফ সোশ্যাল সায়েন্সেসের ফেলোশিপ জুলাই 2014 পর্যন্ত শিক্ষাবিদ পুরস্কার হিসেবে পরিচিত ছিল।   যুক্তরাজ্যের রয়েল একাডেমি অফ ইঞ্জিনিয়ারিং এর ফেলোরা শিক্ষাবিদ হিসেবে স্বীকৃত এবং সদস্যদের মধ্যে নোবেল পুরস্কার বিজয়ী এবং দেশের শীর্ষ প্রকৌশলী এবং বিজ্ঞানী অন্তর্ভুক্ত।  সম্প্রতি, নোবেল পুরস্কার বিজয়ী ফ্রান্সেস আর্নল্ড রয়্যাল একাডেমি অফ ইঞ্জিনিয়ারিং -এ নির্বাচিত হয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে, শিক্ষাবিদরা ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস এবং ন্যাশনাল একাডেমি অফ ইঞ্জিনিয়ারিং এর সদস্য নির্বাচিত হন।  সদস্যদের মধ্যে রয়েছে অনেক নোবেল পুরস্কার, টুরিং অ্যাওয়ার্ড এবং ফিল্ড মেডেলিস্ট।

সুইডেন[সম্পাদনা]

সুইডেন শিক্ষাবিদ ধারণাটি ব্যবহার করে না, তবে সুইডিশ রাষ্ট্রীয় ক্যালেন্ডারে শিক্ষিত সমাজে সদস্যতা উল্লেখ করা হয়।  সুইডিশ রাজকীয় একাডেমিগুলি স্বাধীন সংগঠন, যা রয়েল কমান্ডের উপর প্রতিষ্ঠিত, যা সুইডেনে শিল্প, সংস্কৃতি এবং বিজ্ঞানের উন্নয়নে কাজ করে।  সুইডিশ একাডেমি এবং একাডেমি অফ সায়েন্স যারা সাহিত্য, পদার্থবিজ্ঞান, রসায়ন, এবং অর্থনৈতিক বিজ্ঞানে পুরস্কারে নোবেল পুরস্কার বিজয়ীদের নির্বাচনের জন্য দায়ী।   এছাড়াও রয়েল একাডেমিতে অন্তর্ভুক্ত রয়েছে বৈজ্ঞানিক সমাজ যাকে রয়্যাল চার্টার প্রদান করা হয়েছিল। কিছু সম্মানিত সুইডিশ শিক্ষিত সমাজ রয়েছে যারা লন্ডের সোসাইটি সোসাইটি সহ রয়েল কমান্ড চায়নি।

পূর্ব ইউরোপ[সম্পাদনা]

"শিক্ষাবিদ" একটি কার্যকরী শিরোনামও হতে পারে এবং সেসব দেশে ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেসের পূর্ণ সদস্যকে বোঝাতে পারে যেখানে একাডেমির জাতীয় বৈজ্ঞানিক জীবনে বিশেষ করে সোভিয়েত ইউনিয়নের অংশ বা প্রভাবিত দেশগুলির উপর শক্তিশালী প্রভাব রয়েছে।  এই ধরনের দেশে, "শিক্ষাবিদ" একটি সম্মানজনক উপাধি হিসাবে ব্যবহার করা হয় (যেমন "ডাক্তার", "অধ্যাপক", ইত্যাদি) যখন কাউকে সম্বোধন বা কথা বলার সময়।  যেসব দেশে শিক্ষাবিদ শব্দটি এইভাবে ব্যবহৃত হয় তার মধ্যে রয়েছে রাশিয়ান ফেডারেশন, চীন, আর্মেনিয়া, আজারবাইজান, বসনিয়া ও হার্জেগোভিনা, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, এস্তোনিয়া, জর্জিয়া, হাঙ্গেরি, লাটভিয়া, লিথুয়ানিয়া, মোল্দোভা, মঙ্গোলিয়া, উত্তর ম্যাসিডোনিয়া, রোমানিয়া, তুরস্ক,  সার্বিয়া, স্লোভেনিয়া, তাজিকিস্তান, ইউক্রেন, বেলোরুসিয়া, উজবেকিস্তান এবং এস্তোনিয়া।

যাইহোক, প্রয়াত ইউএসএসআর -এর সংস্কারের ফলে একাডেমি গঠনের ক্ষেত্রে রাজ্যের বাস্তব একচেটিয়াতা ভেঙে ফেলা হয়েছে, তাই স্বেচ্ছাসেবী একাডেমি তৈরির অনুমতি দেওয়া হয়েছে।  যদিও সদ্য নির্মিত কিছু একাডেমি অপেক্ষাকৃত কঠোর কাঠামোর উন্নতি করেছে, শিরোনামের প্রতিপত্তি এবং অর্থ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে;  যেহেতু "একাডেমিশিয়ান" উপাধি ছদ্ম বিজ্ঞানী বা সংস্থার সমিতি দ্বারা প্রদান করা যেতে পারে যা অর্থ উপার্জনের একমাত্র শিরোনাম ব্যবহার করে।  অতএব, এটি রীতিগত এবং প্রায় বাধ্যতামূলক হয়ে উঠেছিল যে কোন একাডেমি তার অর্থপূর্ণতা দাবি করার জন্য উপাধি দিয়েছে।

কানাডা[সম্পাদনা]

কানাডায়, রয়্যাল সোসাইটি অব কানাডার ফেলোশিপ একটি তুলনামূলক সম্মান।

ফিনল্যান্ড[সম্পাদনা]

ফিনল্যান্ডে, "শিক্ষাবিদ" (ফিনিশ: akateemikko, সুইডিশ: akademiker) একটি সম্মানসূচক উপাধি এবং প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি শিক্ষাবিদদের মনোনীত করেন।  এখানে 12 জন ফিনিশ শিক্ষাবিদ থাকতে পারেন যারা বিজ্ঞান ও পাণ্ডিত্য অর্জনের প্রতিনিধিত্ব করেন এবং একই সময়ে চারজন শিল্প ও সাহিত্যের প্রতিনিধিত্বকারী আটজন শিক্ষাবিদ থাকতে পারেন।  ফিনল্যান্ডের একাডেমি ফিনিশ বিজ্ঞান এবং চিঠির রাষ্ট্রীয় অর্থায়ন সংস্থা, কিন্তু ফিনিশ শিক্ষাবিদদের সাথে এর কোন সাংগঠনিক সংযোগ নেই।  ফিনল্যান্ড একাডেমি দ্বারা অর্থায়ন করা বিজ্ঞানী এবং পণ্ডিতদের একাডেমি অধ্যাপক (ফিনিশ: akatemiaprofessori, সুইডিশ: akademiprofessor) এবং একাডেমি রিসার্চ ফেলো (ফিনিশ: akatemiatutkija, সুইডিশ: akademiforskare) বলা হয়।  ফিনল্যান্ডের একাডেমি ছাড়াও ফিনল্যান্ডের চারটি স্বাধীন জাতীয় একাডেমি রয়েছে।  ফিনিশ একাডেমিগুলি আন্তর্জাতিক এক্সপোজার এবং ইংরেজি ভাষার ব্যবহারের অভাবের কারণে বিশ্বব্যাপী কম স্বীকৃত।

তাইওয়ান[সম্পাদনা]

তাইওয়ানে, একাডেমিয়া সিনিকার নির্বাচিত সদস্যদের শিক্ষাবিদ হিসেবে বিবেচনা করা হয়।

সংশ্লিষ্ট সদস্য[সম্পাদনা]

মূল নিবন্ধ: শিক্ষাবিদ

কিছু দেশে সদস্যতার একটি সম্পর্কিত বিকল্পও বিদ্যমান - একটি সংশ্লিষ্ট সদস্য এমন একজন ব্যক্তি যিনি বৈজ্ঞানিক ফলাফলের ক্ষেত্রে বিশিষ্ট কিন্তু সম্পূর্ণ একাডেমির সদস্য হতে চান না বা করতে চান না। এর একটি কারণ হতে পারে যে তিনি একাডেমি থেকে অনেক দূরে বসবাস করছেন এবং প্রায়ই এর সদর দপ্তরে যাতায়াত করা অসুবিধাজনক। উদাহরণস্বরূপ, এটি সেই ক্ষেত্রে যখন ব্যক্তিটি সেই দেশের বাসিন্দা নয় যেখানে একাডেমির অন্তর্গত। যোগাযোগের জন্য, এই ধরনের একজন বিজ্ঞানী "চিঠিপত্র" ব্যবহার করেন।

আরেকটি সম্ভাব্য কারণ হল যে একাডেমির সনদ বা ঐতিহ্য একজন ব্যক্তির পূর্ণ সদস্যপদে নির্বাচন স্বীকার করে না, যদি না সে একটি নির্দিষ্ট সময়ের জন্য সংশ্লিষ্ট সদস্য ছিল এবং এই সময়ের মধ্যে অতিরিক্ত কৃতিত্ব প্রদর্শন করে। এই কারণে, রাশিয়ান একাডেমী অফ সায়েন্সেসে সংশ্লিষ্ট সদস্যপদ শিক্ষাবিদদের তুলনায় নিম্ন স্তরের সদস্য হিসাবে দেখা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Educationist - Meaning and Definition of Educationist"Teachmint (ইংরেজি ভাষায়)। ২০২১-০১-০৭। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-০৩