সমুদ্র সমতলের প্রেক্ষিতে উচ্চতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সমুদ্র সমতলের প্রেক্ষিতে উচ্চতা বলতে বুঝায় পৃথিবী পৃষ্ঠস্থ বিভিন্ন ভূমি-বৈশিষ্ট্যগুলি সমুদ্র সমতলের তুলনায় কতটা উচ্চতায় বা গভীরে অবস্থিত।[১] ইংরেজি হাইপসোমেট্রি (Hypsometry) শব্দটি এসেছে দুটি গ্রীক শব্দ ὕψος (hupsos) এবং μέτρον (metron) হতে, যাদের দ্বারা যথাক্রমে "উচ্চতা"[২] এবং "পরিমাপ"[৩] বুঝানো হয়।

পৃথিবীতে, ভূপৃষ্ঠ থেকে উচ্চতা ধনাত্মক বা ঋণাত্মক (সমুদ্র পৃষ্ঠের নীচে) মানের হতে পারে। পাতলা মহাদেশীয় ভূত্বক এবং ঘন মহাসাগরীয় তলদেশের মধ্যকার ভূগাঠনিক ঘনত্বের পার্থক্যের কারণে এই বন্টনটি দ্বি-ধাত হিসাবে তাত্ত্বিক ভাবে বিবেচনা করা হয়।[৪] কিন্তু, বিপরীতে, এই সৌরজগতের অন্যান্য গ্রহে এই উচ্চতা কেবলমাত্র একমূখী; কেননা সেসব স্থানে মহাসাগরীয় তলদেশের কোনো অস্তিত্ব অদ্যাবধি পাওয়া যায়নি।

সমুদ্র সমতলের প্রেক্ষিতে পৃথিবী পৃষ্ঠের উচ্চতা। জ্ঞাতব্য যে, পৃথিবীর উচ্চতা পরিমাপের জন্য দুটি শীর্ষবিন্দু বিবেচনা করা হয় - একটি মহাদেশীয় ভূমির জন্য, অপরটি মহাসাগরীয় তলদেশের জন্য।

সমুদ্র সমতলের প্রেক্ষিতে উচ্চতা পরিমাপক বক্ররেখা[সম্পাদনা]

স্তম্ভলেখের মাধ্যমে সমুদ্র সমতলের প্রেক্ষিতে পৃথিবীর উচ্চতা পরিমাপক বক্ররেখার প্রদর্শন।

সমুদ্র সমতলের প্রেক্ষিতে উচ্চতা পরিমাপক বক্ররেখা হলো কোনো একটি ভৌগোলিক অঞ্চলের ভূপৃষ্ঠ থেকে উচ্চতা পরিমাপের জন্য অঙ্কিত একটি স্তম্ভলেখ বা যোজিত অপেক্ষক বিন্যাস। দুই বা ততোধিক স্থানের প্রাকৃতিক ভূদৃশ্যের ক্ষেত্রে সমুদ্র সমতলের প্রেক্ষিতে উচ্চতা পরিমাপক বক্ররেখাগুলির মধ্যকার পার্থক্য পরিলক্ষিত হতে পারে; এবং এরূপ হওয়ার কারণ হচ্ছে এসব প্রাকৃতিক ভূদৃশ্য গঠনকারী ভূতাত্ত্বিক প্রক্রিয়াগুলি বা উপাদানগুলো পৃথক ছিলো।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Rafferty, John P.। "Hypsometry"Encyclopedia Britannica। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০২১ 
  2. Liddell, Henry George; Scott, Robert। "A Greek-English Lexicon"। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০২১ 
  3. Liddell, Henry George; Scott, Robert। "A Greek-English Lexicon"। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০২১ 
  4. "Hypsometric curve"Encyclopedia Britannica। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০২১ 

অধিক পঠন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]