নির্মল কক্ষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অণুব্যবস্থা (মাইক্রোসিস্টেম) উৎপাদনে ব্যবহৃত নির্মল কক্ষ। হলুদ (লাল-সবুজ) আলো আলোক-প্রস্তরলিখন প্রক্রিয়ার জন্য আবশ্যক, যাতে ক্ষুদ্রতর তরঙ্গদৈর্ঘ্যের আলোক যেন আলোকরোধকের (ফটোরেজিস্ট) উপর আপতিত হতে না পারে, তা নিশ্চিত হয়।
বাইরে থেকে দেখা একটি নির্মল কক্ষ
এক নির্মল কক্ষের বায়ুধারাস্নানবিহীন প্রবেশপথ
অণুইলেকট্রনীয় (মাইক্রোইলেকট্রনিক) কলকৌশল শিল্পোৎপাদনে ব্যবহৃত নির্মল কক্ষ যেটিতে ছাদের গরাদ-জালিতে পাখা-পরিস্রাবক যন্ত্র (ফ্যান ফিল্টার ইউনিট) বসানো আছে।
সূক্ষ্ম পরিমাপের সরঞ্জাম ব্যবহারের জন্য নির্মিত নির্মল কক্ষবৎ কুঠুরি
নির্মলকক্ষে সচরাচর পরিধেয় মস্তক-পরিচ্ছদ

আন্তর্জাতিক মান সংস্থা আইএসও-র দেয়া সংজ্ঞা অনুযায়ী নির্মল কক্ষ (ইংরেজি: Cleanroom) বলতে এমন একটি কক্ষকে বোঝায়, যে কক্ষের বাতাসে ভাসমান অতিক্ষুদ্র কণার ঘনমাত্রা নিয়ন্ত্রিত ও শ্রেণীবদ্ধ থাকে এবং যে কক্ষটিকে এমনভাবে নকশা, নির্মাণ ও পরিচালনা করা হয়, যাতে কক্ষের ভেতরের বায়ুতে অতিক্ষুদ্র কণাসমূহের অনুপ্রবেশ, সৃষ্টি ও ধারণ নিয়ন্ত্রণে রাখা যায়।[১] বায়বান্তরীক্ষ, অণু-ইলেকট্রনীয় সামগ্রী (মাইক্রোইলেকট্রনিকস), ঔষধ নির্মাণ, চিকিৎসা কলকৌশল, স্বাস্থ্যসেবা ও খাদ্যদ্রব্য শিল্পোৎপাদন প্রক্রিয়ার ও উৎপন্ন দ্রব্যে সংক্রমণ নিয়ন্ত্রণ প্রতিরোধের জন্য এই ধরনের কক্ষ ব্যবহার করা হয়।[১] বায়ুবাহিত অতিক্ষুদ্র কণা বলতে এক মাইক্রোমিটারের কম দৈর্ঘ্যের কণাকে বোঝায়। এই কণাগুলি খালি চোখে অদৃশ্য থাকে। এগুলির ভর এতই কম যে এগুলি বায়ুতে নিলম্বিত অবস্থায় ভেসে থাকতে পারে এবং বাতাসে আলোড়নের ফলে এগুলি স্থানান্তরিত হতে পারে। এইসব বায়ুবাহিত অতিক্ষুদ্র কণা বিশেষায়িত গবেষণা ও শিল্পোৎপাদনে বিদ্যমান সংবেদনশীল প্রক্রিয়াসমূহে ক্ষতিসাধন করতে পারে। একটি নির্মল কক্ষে বায়ুর পরিস্রাবণ প্রযুক্তি ব্যবহার করে এইসব কণা সরবরাহকৃত বায়ু থেকে দূর করা হয়।

কোনও নির্মল কক্ষের নির্মলতার মাত্রা সাধারণত প্রতি ঘনমিটার বায়ুতে অতিক্ষুদ্র কণার সংখ্যা বা কণার ঘনমাত্রা দিয়ে পরিমাপ করা হয়। আন্তর্জাতিক মান সংস্থা আইএসও নির্মল কক্ষের নির্মলতাকে ১ থেকে ৯ পর্যন্ত নয়টি সংখ্যা দিয়ে নয়টি শ্রেণীতে বিভক্ত করেছে। যদি কোনও কক্ষের বায়ুতে প্রতি ঘনমিটারে অর্ধ মাইক্রোমিটার বা তার চেয়ে বেশি আকারের ৩ কোটি ৫২ লক্ষ বা তার বেশি অতিক্ষুদ্র কণা ভাসমান থাকে, তাহলে সেই কক্ষকে আইএসও ৯ শ্রেণীর নির্মল কক্ষের সমতুল্য ধরা হয়। এর বিপরীতে একটি আইএসও ১ শ্রেণীর নির্মল কক্ষে ঐ আকারের কোনও কণাই বিদ্যমান থাকে না এবং ০.১ মাইক্রোমিটার বা তার চেয়ে ছোট আকারের কণার সংখ্যা প্রতি ঘনমিটার বায়ুতে মাত্র ১০টি হতে হয়।[২]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ISO 14644-1:2015(E), ISO, ২০১৫, পৃষ্ঠা 1 
  2. ISO 14644-1:2015(E), ISO, ২০১৫, পৃষ্ঠা 5 

বহিঃসংযোগ[সম্পাদনা]