এমিলি গ্রিন বল্চ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এমিলি গ্রিন বল্‌চ্‌‌
জন্ম(১৮৬৭-০১-০৮)৮ জানুয়ারি ১৮৬৭
বোস্টন, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যু৯ জানুয়ারি ১৯৬১(1961-01-09) (বয়স ৯৪)
ক্যামব্রিজ, মার্কিন যুক্তরাষ্ট্র
জাতীয়তাআমেরিকান
পেশালেখক, অর্থনীতিবিদ, অধ্যাপিকা
পরিচিতির কারণ১৯৪৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার

এমিলি গ্রিন বল্চ্ (ইংরেজি: Emily Greene Balch) (জন্ম: ৮ই জানুয়ারি, ১৮৬৭ - মৃত্যু: ৯ই জানুয়ারি, ১৯৬১) ছিলেন একজন মার্কিন শিক্ষাবিদ, লেখিকা এবং শান্তিবাদী।[১] নারী আন্তর্জাতিক শান্তি লীগ ও স্বাধীনতা (ডব্লিউআইএলপিএফ)-এর সাথে তার কাজের সফলতার স্বীকৃতিস্বরূপ তিনি ১৯৪৬ সালে জন মট-এর সাথে সম্মিলিতভাবে শান্তিতে নোবেল পুরস্কার পান।

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

এমিলির জন্ম মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টন শহরের জ্যামাইকা প্লেইন পাড়ার এক বিত্তবান পরিবারে। ১৮৮৯ সালে ব্রিন মর কলেজের প্রথম স্নাতকদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। তিনি ইউরোপে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে সমাজবিজ্ঞান ও অর্থনীতির উপরে পড়ালেখা করেন। শিক্ষাগত দিক দিয়ে সফল এমিলি ১৯৮৬ সালে ওয়েলেসলি কলেজের অর্থনীতি এবং সমাজবিজ্ঞান অনুষদে যোগদান করেন। প্রথম বিশ্বযুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্রকে সংঘাতে জড়িয়ে পড়া থেকে বিরত রাখতে তিনি অনেক প্রচারাভিযান চালান এবং লিগ অভ নেশনস প্রতিষ্ঠায় সহায়তা করেন।

কর্মজীবন[সম্পাদনা]

তার শান্তিবাদী চিন্তাধারা ও রাজনৈতিক কার্যক্রমের কারণে ওয়েলেসলি কলেজের সাথে তার চুক্তির ইতি ঘটে। এরপর পরই তিনি বিখ্যাত সংবাদপত্র দ্য নেশন-এর সম্পাদক পদে আসীন হন। একই সাথে WILPF-এর সচীব হিসেবে কাজ করতে থাকেন এবং ২য় মেয়াদে ১৯৩৪ সালে আবার প্রায় দেড় বছরের জন্য একই পদে কাজ করেন; এ সময় তিনি কোন বেতন গ্রহণ করেননি। এ সময় তিনি জাতিসংঘকেও তার সৃজনশীল কাজের মাধ্যমে অনেক সহযোগিতা করেন। তিনি আজীবন অবিবাহিত ছিলেন। তার ৯৪তম জন্মদিনের পরের দিনই এ মহীয়সী কর্মপরায়ণ নারী পরলোকগমন করেন।

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Suzanne Niemeyer, editor, Research Guide to American Historical Biography: vol. IV (1990) pp pp 1806-1814

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

আরো পড়ুন[সম্পাদনা]

  • Gwinn, Kristen E. Emily Greene Balch: The Long Road to Internationalism (University of Illinois Press; 2011) 272 pages; a biography excerpt and text search
  • Christopher McKnight Nichols. Promise and Peril: America at the Dawn of a Global Age (Harvard University Press, 2011).
  • . Randall, Mercedes M. Improper Bostonian: Emily Greene Balch (Twayne Publishers, 1964). scholarly biography

বহিঃসংযোগ[সম্পাদনা]