কাজান খানাত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাজান খানাত

১৪৩৮–১৫৫২
রাজধানীকাজান
প্রচলিত ভাষাতুর্কি (তাতার, চুভাস), মারি
ধর্ম
ইসলাম, শামানবাদ
সরকারখানাত
কাজান খান 
ইতিহাস 
• প্রতিষ্ঠা
১৪৩৮
• মুসকোভিতে সংযুক্ত
১৫৫২
পূর্বসূরী
উত্তরসূরী
গোল্ডেন হোর্ড
রাশিয়ার জারতন্ত্র
বর্তমানে যার অংশ রাশিয়া

কাজান খানাত (তাতার: Казан ханлыгы; রুশ: Казанское ханство, প্রতিবর্ণীকৃত: Kazanskoye khanstvo) ছিল একটি মধ্যযুগীয় তাতার তুর্কি রাষ্ট্র যা ১৪৩৮ থেকে ১৫৫২ সালের মধ্যে প্রাক্তন ভলগা বুলগেরিয়ার অঞ্চল দখল করেছিল। খানাতে সমসাময়িক তাতারস্তান, মারি এল, চুভাশিয়া, মর্দোভিয়া এবং উদমুর্টিয়া এবং বাশকোর্তোস্তানের কিছু অংশ আচ্ছাদিত ছিল; এর রাজধানী ছিল কাজান শহর। এটি গোল্ডেন হোর্ডের অন্যতম উত্তরসূরি রাষ্ট্র ছিল এবং রাশিয়ার জারতন্ত্র দ্বারা জয় করা হলে এর পতন ঘটে।

ভূগোল এবং জনসংখ্যা[সম্পাদনা]

খানাতের অঞ্চলটি ভলগার, কুকাতাও, কাজান এবং কাসান ডুচি এবং অন্যান্য অঞ্চলের মুসলিম বুলগার-অধ্যুষিত জমি নিয়ে গঠিত ছিল যা মূলত ভলগা বুলগেরিয়ার অন্তর্গত ছিল। ভোলগা, কামা এবং ব্যাটকা ছিল খানাতের প্রধান নদী, সেইসাথে প্রধান বাণিজ্য উপায়। জনসংখ্যার অধিকাংশই ছিল কাজান তাতার। তাদের আত্মপরিচয় তাতারদের মধ্যে সীমাবদ্ধ ছিল না; অনেকে নিজেদের কেবল মুসলমান বা "কাজানের জনগণ" হিসেবে পরিচয় দেয়। ইসলাম ছিল রাষ্ট্রধর্ম।

স্থানীয় সামন্ততান্ত্রিক আভিজাত্য জাতিগত বুলগারদের নিয়ে গঠিত ছিল, কিন্তু কাজান খানদের আদালত এবং বডি গার্ড ছিল স্টেপি তাতার (কিপচাকস, এবং পরে নোগাইসের) নিয়ে গঠিত যা কাজানে বাস করত। চেঙ্গিজীয়দের ঐতিহ্য অনুসারে, স্থানীয় তুর্কি উপজাতিদেরও তাতার বলা হত স্তেপ আভিজাত্য এবং পরে, রাশিয়ান অভিজাতদের দ্বারা। উচ্চতর আভিজাত্যের একটি অংশ গোল্ডেন হোর্ডে থেকে এসেছে। এতে চারটি নেতৃস্থানীয় অভিজাত পরিবারের সদস্যরা ছিলেন: অর্ঘিন, বারিন, কিপহক এবং শিরিন।

খান সাপেক্ষে লোকদের মধ্যে ছিল চুভাশ, মারি, মর্দভা, মিশার তাতার, উদমুর্ত এবং বাশকির। পারমিয়ান এবং কোমি উপজাতিদের ও খানাতে অন্তর্ভুক্ত করা হয়েছিল। মিশাররা গোল্ডেন হোর্দের সময়কালে এসেছিল এবং ধীরে ধীরে বাসিন্দা ফিনিক মর্ডিনস এবং বুর্টাসকে আত্মীকরণ করেছিল। তাদের অঞ্চল টি প্রাক্তন স্টেপতাতারদের দ্বারা পরিচালিত হয়েছিল। কিছু মিশার ডুচি কখনও কাজান থেকে নিয়ন্ত্রিত হয়নি এবং পরিবর্তে কাশিম খানাট বা মুসকোভিট রাশিয়ার দিকে আকৃষ্ট হয়েছিল।

বেশিরভাগ খানাট অঞ্চল অরণ্যদ্বারা আচ্ছাদিত ছিল, এবং কেবল দক্ষিণ অংশ স্তেপ সংলগ্ন ছিল। স্টেপিসের প্রধান জনসংখ্যা ছিল যাযাবর মাংগিত, যানোগাইস নামেও পরিচিত, যারা কখনও কখনও কাজান খানের শাসনকে স্বীকৃতি দিত, কিন্তু প্রায়শই কৃষি তাতার এবং চুভাশকে আক্রমণ করত, যেমনটি তারা গোল্ডেন হোর্ডে যুগে করেছিল। পরে, নোগাইস প্রতিস্থাপন করা হয় এবং কালমিকস দিয়ে প্রতিস্থাপিত করা হয়। সম্প্রতি, এই অঞ্চলটি তাতার, চুভাশ এবং রাশিয়ানরা বসতি স্থাপন করেছিল, যারা দক্ষিণ সীমান্ত রক্ষার জন্য প্রতিরক্ষামূলক দেয়াল স্থাপন করেছিল। খানাট প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে তাতার কসাক সৈন্যরা নোগাইস থেকে খানাটরক্ষা করে।

রুশ সূত্র থেকে জানা যায় যে কাজান খানাতে কমপক্ষে পাঁচটি ভাষা ব্যবহার করা হয়েছিল। প্রথম এবং সর্বাগ্রে ছিল তাতার ভাষা, যার মধ্যে ছিল কাজান তাতারদের মধ্যউপভাষা এবং মিশারদের পশ্চিমা উপভাষা। এর লিখিত রূপ (পুরাতন তাতার ভাষা) রাষ্ট্রের অনুকূল ভাষা ছিল। চুভাশ ভাষা ছিল বুলগার ভাষার বংশধর, যা পৌত্তলিক চুভাশ লোকেরা বলে। বোলগার ভাষা তাতার ভাষার মধ্যউপভাষাকেও দৃঢ়ভাবে প্রভাবিত করেছিল। বাকি তিনটি সম্ভবত মারি ভাষা, মর্দ্ভিন ভাষা এবং বাশকির ভাষা ছিল, একইভাবে বোলগার এবং কিপচাক ভাষা থেকে বিকশিত হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

ভলগা বুলগেরিয়া (কাজান উলাস বা কাজান ডুচি) এর প্রাক্তন অঞ্চলগুলি পঞ্চদশ শতাব্দীর শেষের দিকে বিচ্ছিন্ন গোল্ডেন হোর্দের মধ্যে স্বাধীনতার একটি মাত্রা ফিরে পেতে পারে। অধ্যক্ষতা স্বশাসিত ছিল এবং বোলগার শাসকদের একটি রাজবংশ বজায় রাখে। এই প্রোটো-স্টেটের মর্যাদা যাই হোক না কেন, খানাতের প্রতিষ্ঠাতা ছিলেন উলুগ মুহাম্মদ, যিনি খান উপাধি গ্রহণ করেছিলেন এবং ১৪৩৭ বা ১৪৩৮ সালে স্থানীয় আভিজাত্যের কাছ থেকে কিছু সহায়তায় কাজানের সিংহাসন দখল করেছিলেন। পরামর্শ দেওয়া হয়েছে যে স্থানীয় বোলগার রাজবংশ থেকে মুহাম্মদের কাছে ক্ষমতা হস্তান্তর ১৪৪৫ সালে তার ছেলে ম্যাক্সমুড দ্বারা চূড়ান্ত করা হয়েছিল।

এর ইতিহাস জুড়ে, খানাট নাগরিক অস্থিরতা এবং সিংহাসনের জন্য সংগ্রাম প্রবণ ছিল। খানদের ১১৫ বছরে ১৯ বার প্রতিস্থাপিত করা হয়েছিল। সেখানে মোট পনেরজন রাজত্বকারী খান ছিলেন, কেউ কেউ একাধিকবার সিংহাসনে আরোহণ করেছিলেন। খান প্রায়শই স্থানীয় আভিজাত্য এবং এমনকি নাগরিকরা নিজেরাই গেঙ্গিডিস থেকে নির্বাচিত হন।

খানাতের ইতিহাস সম্পর্কে, উৎসের অভাব রয়েছে। শুধু খানাতের কোন নথিই রুশ বিজয় থেকে বেঁচে যায়নি, এমনকি প্রারম্ভিক রাশিয়ান ঔপনিবেশিক প্রশাসনের (প্রিকাজ কাজানস্কোগো ডভর্তসা) নথিগুলিও ঝামেলার সময় ধ্বংস হয়ে গিয়েছিল।[১]

প্রাথমিক ইতিহাস[সম্পাদনা]

উলুগ মুহাম্মদ ও তার ছেলে ম্যাক্সমুদের শাসনামলে কাজান বাহিনী বেশ কয়েকবার মুসকোভি এবং এর বিষয়বস্তু অবতরণে অভিযান চালায়। মস্কোর দ্বিতীয় ভাসিলি তার চাচাতো ভাইদের বিরুদ্ধে মহা সামন্তযুদ্ধে লিপ্ত হন, সুজডালের কাছে একটি যুদ্ধে পরাজিত হন এবং কাজান খানকে মুক্তিপণ দিতে বাধ্য হন।

১৪৮৭ সালের জুলাই মাসে মস্কোর গ্র্যান্ড ডিউক ইভান তৃতীয় কাজান দখল করেন এবং কাজান সিংহাসনে একজন পুতুল নেতা মোক্সামম্যাডামিনকে বসান। এরপর কাজান খানাট মস্কোর একটি রক্ষক হয়ে ওঠে এবং রাশিয়ান বণিকদের তার অঞ্চল জুড়ে অবাধে বাণিজ্য করার অনুমতি দেওয়া হয়। উসমানীয় সাম্রাজ্য এবং ক্রিমিয়ান খানাতের মধ্যে একটি ইউনিয়নের সমর্থকরা বিদ্রোহ উস্কে দেওয়ার জন্য জনসংখ্যার অভিযোগকে কাজে লাগানোর চেষ্টা করেছিল (১৪৯৬, ১৫০০ এবং ১৫০৫ সালে), কিন্তু নগণ্য ফলাফলের সাথে।

১৫২১ সালে কাজান মস্কোর আধিপত্য থেকে আবির্ভূত হয় এবং অস্ত্রখান খানাট, ক্রিমিয়ান খানাট এবং নোগে হোর্ডের সাথে পারস্পরিক সহায়তা চুক্তি সম্পন্ন করে। খান মুহামেদ গিরায় এবং তার ক্রিমিয়ার মিত্রদের সম্মিলিত বাহিনী তখন মুসকোভিকে আক্রমণ করে।

চূড়ান্ত দশক[সম্পাদনা]

কাজানের খানাতের মানচিত্র, ১৫৪০ এর দশকে

ক্রিমিয়ার শক্তিবৃদ্ধি কাজান খানাতের মস্কোপন্থী উপাদানগুলিকে অসন্তুষ্ট করে এবং এই অভিজাতদের মধ্যে কেউ কেউ ১৫৪৫ সালে বিদ্রোহ উস্কে দেয়। ফলস্বরূপ সাফা গিরে জবানবন্দী হয়েছিল। মস্কোর এক সমর্থক সহগালি সিংহাসন দখল করেন। ঐ বছর মস্কো কাজানের উপর নিয়ন্ত্রণ আরোপের জন্য বেশ কয়েকটি প্রচারণার আয়োজন করে, কিন্তু প্রচেষ্টা ব্যর্থ হয়।

নোগেদের সাহায্যে সাফা গিরায় সিংহাসনে ফিরে আসেন। তিনি ৭৫ জন অভিজাত কে মৃত্যুদণ্ড দেন এবং তার বাকি বিরোধী দল রাশিয়ায় পালিয়ে যায়। ১৫৪৯ সালে তিনি মারা যান এবং তার ৩ বছরের ছেলে উতামেস্গারে খান হিসেবে স্বীকৃত হন। তার রিজেন্ট এবং খানাতের প্রকৃত শাসক ছিলেন তার মা সোয়েম্বিকা। উলান কোস্কাকের প্রশাসন তার শাসনামলে কিছুটা স্বাধীনতা অর্জন করে।

সেই সময় সাফা গিরের আত্মীয়রা (দেবলেট আই গিরায় সহ) ক্রিমিয়ায় ছিলেন। কাজানের সিংহাসনে তাদের আমন্ত্রণ স্থানীয় আভিজাত্যের একটি বড় অংশ দ্বারা বিকৃত হয়েছিল। রাশিয়ার সাথে কোসাকের সরকারী সম্পর্কের অবনতি অব্যাহত রয়েছে। ১৫৫১ সালের শুরুতে একদল অসন্তুষ্ট অভিজাত ব্যক্তি জার ইভান দ্য টেরিবল, সহগালির একজন সমর্থককে দ্বিতীয়বারের মতো আমন্ত্রণ জানান।

একই সময়ে ভোলগা নদীর পূর্বদিকের জমি (তাও ইয়াগি) রাশিয়ার সাথে যুক্ত করা হয়েছিল। উতামেস্গারাই, তার মায়ের সাথে, মস্কোর কারাগারে পাঠানো হয়। সাহগালি ১৫৫২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত কাজান সিংহাসন দখল করে। কাজান সরকারের মস্কো বিরোধী উপাদানরা সহগালিকে নির্বাসিত করে এবং নোগেদের সাথে অস্ত্রখান রাজকুমার ইয়াদেগার মোখাম্মাদকে তাদের সাহায্য করার জন্য আমন্ত্রণ জানায়।

পতন[সম্পাদনা]

১৫৫২ সালের আগস্ট মাসে রাশিয়ার সোয়ায়াজস্কদুর্গ থেকে পরিচালিত ইভান দ্য টেরিবল বাহিনী কাজান অবরোধ করে। রাশিয়ানরা তাতার অভ্যন্তরীণ সৈন্যদের পরাজিত করে, আর্চা এবং কিছু দুর্গ পুড়িয়ে দেয়। ৩ রা অক্টোবর, দুই মাস অবরোধ এবং দুর্গপ্রাচীর ধ্বংসের পর, রাশিয়ানরা শহরে প্রবেশ করে। কিছু ডিফেন্ডার পালাতে সক্ষম হয়েছিল তবে বেশিরভাগকে তলোয়ারের কাছে রাখা হয়েছিল। ইয়াদেগার মোক্সামদকে কারাগারে বন্দী করা হয় এবং জনসংখ্যা কে হত্যা করা হয়। কাজান ক্রনিকল বেসামরিক এবং গ্যারিসন, প্রায় ১১০,০০০ নিহত হওয়ার রিপোর্ট রয়েছে।

কাজান পতনের পর উদমুর্তিয়া এবং বাশকোর্তোস্তানের মতো অঞ্চলকোন দ্বন্দ্ব ছাড়াই রাশিয়ায় যোগ দেয়। খানাতের প্রশাসন নিশ্চিহ্ন হয়ে গেল; মস্কোপন্থী এবং নিরপেক্ষ অভিজাতরা তাদের জমি রেখেছিল, কিন্তু অন্যদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। এরপর তাতারদের নদী, রাস্তা এবং কাজান থেকে অনেক দূরে পুনরায় বসতি স্থাপন করা হয়। মুক্ত জমি রাশিয়ানদের দ্বারা এবং কখনও কখনও রাশিয়াপন্থী তাতারদের দ্বারা বসতি স্থাপন করা হয়েছিল। গেরমোগেনের মতো অর্থোডক্স বিশপরা অনেক তাতারকে জোর করে বাপ্তিস্ম দেয়।

প্রতিরোধ[সম্পাদনা]

জনসংখ্যার একটি অংশ ১৫৫৬ সাল পর্যন্ত রুশ শাসনপ্রতিরোধ অব্যাহত রেখেছিল। চলেম এবং মিশাতামাকে বিদ্রোহী সরকার গঠন করা হয়, কিন্তু গালি আকরামের অধীনে নোগাইরা প্রায়শই কৃষিজনগোষ্ঠীতে অভিযান চালায়, জোটটি ধ্বংস হয়ে যায়। কাজান বিদ্রোহীদের বিরুদ্ধে নির্মম দমন-পীড়নের পর তাদের কমান্ডারদের মৃত্যুদণ্ড দেওয়া হয়।

কিছু অনুমান অনুসারে,[২] যুদ্ধের সময় প্রাক্তন খানাতের জনসংখ্যা কয়েক হাজার হ্রাস পেয়েছে। কাজান প্যালেসের অফিস নামে পরিচিত প্রশাসন তাতার এবং অন্যান্য জনগণের জোরপূর্বক রুশকরণ এবং খ্রীষ্টানকরণ গ্রহণ করে।[৩] কাজান গভর্নর গঠিত হওয়ার ১৭০৮ সাল পর্যন্ত কাজানের জারদোম শব্দটি ব্যবহৃত হচ্ছিল।

অর্থনীতি[সম্পাদনা]

খানটের নিজস্ব পতাকা ছিল কিনা তা এখনও অস্পষ্ট। তবুও, ডাচম্যান কার্লুস (ক্যারেল) এলার্ড উল্লেখ করেছিলেন যে তাতারিয়ার সিজার দুটি পতাকা ব্যবহার করেছিলেন এবং প্রথমটিতে জিলান্টকে চিত্রিত করা হয়েছিল।

খানাটের শহুরে জনসংখ্যা মাটির জিনিসপত্র, কাঠ এবং ধাতব হাতের কাজ, চামড়া, বর্ম, লাঙ্গল এবং রত্ন উৎপাদন করত। প্রধান শহরগুলির মধ্যে ছিল কাজান, আরকা, কুকাতাও, কাসান, কাসালি, আলাত এবং কোই। শহুরে জনসংখ্যা মধ্য এশিয়া, ককেশাস এবং রাশিয়ার জনগণের সাথেও ব্যবসা করে। ষোড়শ শতাব্দীতে, রাশিয়া কাজানের প্রধান ব্যবসায়িক অংশীদার হয়ে ওঠে এবং খানাতে মস্কোর অর্থনৈতিক ব্যবস্থা ভাগ করে নেওয়া হয়।[তথ্যসূত্র প্রয়োজন] প্রধান বাজারগুলি ছিল কাজানের তায়াক বাজার এবং ভলগা নদীর উপর মার্কিজ আইল মেলা। কৃষিজমোহর মালিকানা সয়ুরিয়াল এবং বংশগত সম্পত্তির উপর ভিত্তি করে ছিল।

সমাজ[সম্পাদনা]

খান রাষ্ট্র পরিচালনা করতেন। তিনি ক্যাবিনেট কাউন্সিল বা দিওয়ানের সিদ্ধান্ত এবং পরামর্শের উপর ভিত্তি করে তার কর্মকাণ্ডের উপর ভিত্তি করে। আভিজাত্যের মধ্যে ছিল বাক (বেগ), এমির (আমির), এবং মোজ্জার পদমর্যাদা। সামরিক এস্টেটগুলি উগলান (উলান), বাহাদির, ইকি (ইচকি) নিয়ে গঠিত ছিল। মুসলিম পাদরিরাও প্রধান ভূমিকা পালন করেছিলেন। তারা সায়েত (সিদ), সায়েক্স (শেখ), কাযী (কাজী) এবং ইমামে বিভক্ত ছিল। উলেমা বা পাদরিরা বিচারিক ভূমিকা পালন করত এবং মাদ্রাসা (স্কুল) এবং মাকতাব (গ্রন্থাগার) বজায় রাখো।

জনসংখ্যার বেশিরভাগ লোকেরা কারা জালাক (কৃষ্ণাঙ্গ),[৪] নিখরচায় মুসলিম জনসংখ্যার [৫] যারা রাষ্ট্রের জমিতে বসবাস করত। সামন্ততান্ত্রিক জমিগুলি বেশিরভাগই সম্মুখভাগ (সার্ফ) দ্বারা বসতি স্থাপন করা হয়েছিল। যুদ্ধবন্দীদের সাধারণত তুরস্কে বা মধ্য এশিয়ায় বিক্রি করা হত। মাঝে মাঝে তাদের খানাতের মধ্যে ক্রীতদাস (কওল) হিসাবে বিক্রি করা হত এবং কখনও কখনও সামন্ততান্ত্রিক জমিতে বসতি স্থাপন করা হত পরে সম্মুখভাগ হওয়ার জন্য। খানাতের মুসলিম ও অমুসলিম জনগোষ্ঠীকে ইয়াসাক প্রদান করতে হয়েছিল।

প্রশাসন এবং সেনাবাহিনী[সম্পাদনা]

তাতার সৈন্যরা

খানাতকে ৫ টি দারুগা তে বিভক্ত করা হয়েছিল: আলাত, আরকা, গারেসম্মুখভাগ, করি এবং নুগে। দারুগা শব্দটি "দিক" হিসাবে অনুবাদ করে। তারা খানাট থেকে উদ্ভূত "ডুচি" প্রতিস্থাপন করেছিল। কিছু সামন্ত প্রভু বিক্ষিপ্তভাবে কাজান থেকে স্বাধীনতার দাবি করেছিলেন, কিন্তু এই ধরনের প্রচেষ্টা অবিলম্বে দমন করা হবে।

খানাতের সামরিক বাহিনীতে ছিল অস্ত্রশস্ত্র এবং দারুগা ও প্রজাভূমির লোকেরা, খান রক্ষী এবং আভিজাত্যের সৈন্যরা। সৈন্যের সংখ্যা কখনই ধ্রুবক ছিল না, সংখ্যায় ২০,০০০ থেকে ৬০,০০০ পর্যন্ত। প্রায়শই নোগে, ক্রিমিয়া এবং রাশিয়ার সৈন্যরাও কাজান খানদের সেবা করত। কাজানের দেয়াল রক্ষার জন্য ফায়ার-আর্মস (আর্কুয়েবাস) ব্যবহার করা হয়েছিল।

সংস্কৃতি[সম্পাদনা]

সাধারণভাবে কাজান খানাতে সংস্কৃতি ভলগা বুলগেরিয়া থেকে নেমে আসে। গোল্ডেন হোর্ডের সাংস্কৃতিক উপাদানগুলিও মহৎ মহলগুলিতে উপস্থিত ছিলেন।

শহুরে জনগোষ্ঠীর একটি বড় অংশ ছিল শিক্ষিত। মসজিদমাদ্রাসায় বড় বড় গ্রন্থাগার উপস্থিত ছিল। কাজান বিজ্ঞান এবং ধর্মতত্ত্বের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছিল।

যদিও ইসলামিক প্রভাব প্রাধান্য পেয়েছিল, কিন্তু সাধারণ সাহিত্যও বিকশিত হয়েছিল। সবচেয়ে বিশিষ্ট পুরাতন তাতার ভাষার কবিরা ছিলেন মোক্সামমাদিয়ার, ওম্মি কামাল, মোক্সামদামীন, গ্যারিফবাক এবং কুলসারিফ। মোক্সামমাদিয়ার কাজান কবিতার ঐতিহ্যসংস্কার করেন এবং তাঁর শ্লোকগুলি খুব জনপ্রিয় ছিল।

বুলগর শহরটি একটি পবিত্র স্থান হিসাবে তার অবস্থান ধরে রেখেছে, তবে ১৪৩০ এর দশকে কাজানকে একটি প্রধান অর্থনৈতিক ও রাজনৈতিক কেন্দ্র হিসাবে উত্থানের কারণে কেবল এই কাজটি হয়েছিল।

খানাতের আর্কিটেকচারটি শ্বেতপাথরের আর্কিটেকচার এবং কাঠের খোদাই দ্বারা চিহ্নিত করা হয়েছে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Rywkin, Michael (১৯৭৬)। "The Prikaz of the Kazan Court: First Russian Colonial Office": ২৯৩–৩০০। জেস্টোর 40866921 
  2. "Kazan War"। Tatar Encyclopaedia (তাতার ভাষায়)। Kazan: The Republic of Tatarstan Academy of Sciences. Institution of the Tatar Encyclopaedia। ২০০২। 
  3. "Kazan Khanate"। Tatar Encyclopaedia (তাতার ভাষায়)। Kazan: The Republic of Tatarstan Academy of Sciences. Institution of the Tatar Encyclopaedia। ২০০২। 
  4. The designation "black" in Turkic culture was often used to refer to commoners, and not intended as a racial designation; on this point see also Khazars
  5. Fuller, Graham E. (২০১০-০৮-১১)। A World Without Islam। Little, Brown (প্রকাশিত হয় ২০১০)। আইএসবিএন 9780316072014। সংগ্রহের তারিখ ২০১৫-১০-০৪ 

উৎস[সম্পাদনা]