গীতিনাট্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(অপেরা থেকে পুনর্নির্দেশিত)
মিলানের লা স্কালা

গীতিনাট্য (ইতালীয়: Opera) পাশ্চাত্যে জনপ্রিয় এক প্রকারের গীতিনির্ভর নাটক। এটি পশ্চিমা শাস্ত্রীয় সঙ্গীতের একটি প্রধানতম শাখা।[১] এর উদ্ভব ইতালিতে, পরে সমগ্র ইউরোপে ছড়িয়ে পড়ে। মূলত মঞ্চনাটক ঘরানার মঞ্চ, অভিনয়, পোশাকসজ্জা এবং কখনো নৃত্য সহকারে এই গীতিনাট্য পরিবেশিত হয়। একটি ওপেরা হাউজে এই পরিবেশনা অনুষ্ঠিত হয় এবং এতে ঐকতান-বাদকদল ও ক্ষুদ্র সঙ্গীতদল থাকে, উনবিংশ শতাব্দীর শুরু থেকে একজন সঙ্গীত পরিচালক এটি পরিচালনা করতে থাকেন।

গান সংবলিত মঞ্চনাটকের বিপরীতে গীতিনাট্যে একাধিক ধরন থাকে, যেমন কিছু গীতিনাট্যে কথ্য সংলাপ, তথা সঙ্গীতধর্মী মঞ্চনাটক, সিংস্পিয়েল ও ওপেরা কমিক থাকে। প্রথাগত গীতিনাট্যে গায়কেরা দুইভাবে গান গেয়ে থাকে, যেমন - আবৃতিধর্মী[২] এবং একক সঙ্গীত। উনবিংশ শতাব্দীতে সঙ্গীত নাট্যের উত্থান ঘটে।

ইতিহাস[সম্পাদনা]

উৎপত্তি[সম্পাদনা]

ক্লাউদিও মন্তেভের্দি

ইতালীয় opera শব্দের অর্থ হল কাজ, এর মূলভাব দাঁড়ায় শ্রম ও ফলাফল। ইতালীয় শব্দটি লাতিন opera শব্দ থেকে এসেছে, যে নামবাচক একবচন শব্দটির অর্থ হল কর্ম এবং এর বহুবচন হল opusঅক্সফোর্ড ইংরেজি অভিধান অনুসারে, ইতালীয় শব্দটি প্রথমে ব্যবহৃত হয়েছিল ১৬৩৯ সালে কবিতা, নৃত্য ও সঙ্গীতের সম্মিলিত সুরায়োজনের ভাব প্রকাশের জন্য। ইংরেজিতে এই শব্দটির নথিভুক্ত প্রথম ব্যবহার ঘটে ১৬৪৮ সালে।[৩]

এখনো পরিবেশিত প্রথম গীতিনাট্য হল ক্লাউদিও মন্তেভের্দির লোরফেও। এটি ১৬০৭ সালে মান্তুয়ার রাজদরবারের জন্য সুরোয়োজন করা হয়েছিল।[৪] মন্তেভের্দির কর্মচারী গঞ্জাগাসের মান্তুয়া রাজদরবার গীতিনাট্যের উৎপত্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন, তিনি কেবল কনসার্তো দেল্লে দোন্নের রাজদরবারে গায়কদের নিযুক্ত করেননি, পাশাপাশি তিনি প্রথম প্রকৃত গীতিনাট্য গায়িকা মাদামা ইউরোপাকেও নিয়োগ প্রদান করেছিলেন।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Comparable art forms from various other parts of the world, many of them ancient in origin, are also sometimes called "opera" by analogy, usually prefaced with an adjective indicating the region (for example, Chinese opera). These independent traditions are not derivative of Western opera but are rather distinct forms of musical theatre. Opera is also not the only type of Western musical theatre: in the ancient world, Greek drama featured singing and instrumental accompaniment; and in modern times, other forms such as the musical have appeared.
  2. অ্যাপেল (১৯৬৯), পৃ. ৭১৮।
  3. অক্সফোর্ড ইংরেজি অভিধান, ৩য় সংস্করণ., s.v. "opera"।
  4. অক্সফোর্ড ইলাস্ট্রেটেড হিস্ট্রি অব ওপেরা, ১ম পরিচ্ছেদ; articles on Peri and Monteverdi in The Viking Opera Guide.
  5. Karin Pendle Women and music 2001 p. 65 "From 1587–1600 a Jewish singer cited only as Madama Europa was in the pay of the Duke of Mantua,"