তেরোই শুক্রবার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
13

তেরোই শুক্রবার পশ্চিমা কুসংস্কারে একটি দুর্ভাগ্যজনক দিন হিসাবে বিবেচনা করা হয়। এটি ঘটে যখন গ্রেগরিয়ান পঞ্জিকায় মাসের 13 তম দিনটি শুক্রবারে পড়ে, যা প্রতি বছরে কমপক্ষে একবার ঘটে তবে একই বছরে তিনবার পর্যন্ত ঘটতে পারে। উদাহরণস্বরূপ, ফেব্রুয়ারি, মার্চ এবং নভেম্বর মাসে 2015 এর ১৩ তম দিন টি ছিল শুক্রবার, 2017 এর মধ্যে 2020 এর দুটি শুক্রবার ১৩ তারিখে ছিল; এবং ২০২১ এবং ২০২২ সাল পর্যন্ত উভয়টিরই কেবল একটিরকম ঘটনা ঘটবে।[১]

তেরোই শুক্রবার রবিবার দিয়ে শুরু হওয়া যে কোনও মাসে ঘটে।

ইতিহাস[সম্পাদনা]

কুসংস্কার বিভিন্ন জিনিসের সাথে সম্পর্কিত বলে মনে হয়, যেমন যিশুর শেষ নৈশভোজ এবং ক্রুশবিদ্ধকরণের গল্পে ১৩ ই বৃহস্পতিবার নিসান মন্ডির বৃহস্পতিবার উপরের কক্ষে বৃহস্পতিবার তাঁর মৃত্যুর আগের রাত্রে ১৩ জন উপস্থিত ছিলেন। শুক্রবার এবং ১৩ নম্বর দু'টিকেই দুর্ভাগ্য বলে বিবেচনা করার প্রমাণ রয়েছে, তবে ১৯ তম শতাব্দীর আগে দুটি জিনিসকে বিশেষত দুর্ভাগ্য বলে উল্লেখ করা হয়েছিল[২]

এই কুসংস্কার নাইট টেম্পলারের ট্রায়ালগুলির চরম ট্র্যাজেডির সাথে সম্পর্কিত বলে মনে হয় যা শুক্রবার ১৩ অক্টোবর ১৩০ সালে তাদের গ্রেপ্তারের মাধ্যমে শুরু হয়েছিল, যা টেম্পলারদের সম্পদ অর্জনের লক্ষ্যে ফ্রান্সের চতুর্থ ফিলিপ এবং তার পরামর্শদাতাদের দ্বারা সংঘটিত হয়েছিল।

লোককাহিনীবিদ ডোনাল্ড ডসির মতে, "১৩" সংখ্যার দুর্ভাগ্য প্রকৃতির উদ্ভবটি নর্স রূপকথার দ্বারা ১৩ টি দেবতাকে ভালহালায় নৈশভোজ অনুষ্ঠানের মধ্য দিয়ে দেওয়া হয়েছিল। চালবাজ ঈশ্বর লোকী, যাকে আমন্ত্রিত করা হয়নি, তিনি ১৩ তম অতিথি হিসাবে উপস্থিত হয়ে হরকে বাল্দারকে একটি বিবিধ টিপসযুক্ত তীর দিয়ে গুলি করার জন্য ব্যবস্থা করেছিলেন। ডসসি: "বালদার মারা গেলেন, এবং পুরো পৃথিবী অন্ধকার হয়ে গেল। পুরো পৃথিবী শোক করেছিল এটি একটি খারাপ, অশুভ দিন ছিল। নর্স পৌরাণিক কাহিনীতে এই বড় ঘটনাটি ১৩ নম্বরকে দুর্ভাগ্য বলে বিবেচিত হয়েছিল

ইংরেজিতে একটি প্রারম্ভিক নথিভুক্ত রেফারেন্স হেনরি সুদারল্যান্ড এডওয়ার্ডসের ১৮৬৯ এর জিয়োচিনো রসিনির জীবনী, যেখানে তিনি ১৩ ই শুক্রবার মারা গেছেন:

"তিনি বন্ধুদের প্রশংসা করে শেষ অবধি ঘিরে ছিলেন; এবং যদি সত্য হয় যে, অনেক ইতালিবাসীর মতো তিনি শুক্রবারকে একটি দুর্ভাগ্যজনক দিন এবং তেরোটি দুর্ভাগা সংখ্যা হিসাবে বিবেচনা করেছিলেন, তবে এটি লক্ষণীয় যে তিনি ১৩ ই নভেম্বর শুক্রবারে মারা গেলেন।

এটা সম্ভব যে থমাস ডাব্লিউ লসনের জনপ্রিয় উপন্যাস শুক্রবার, ত্রয়োদশ এর ১৯০৭ সালে প্রকাশিত কুসংস্কার ছড়িয়ে দিতে ভূমিকা রেখেছিল। উপন্যাসটিতে, একটি অসাধু দালাল ১৩ তারিখ শুক্রবার ওয়াল স্ট্রিট আতঙ্ক তৈরির জন্য কুসংস্কারের সুযোগ নিয়েছে।

মঙ্গলবার হিস্পানিক এবং গ্রীক সংস্কৃতিতে ১৩[সম্পাদনা]

স্পেনীয় ভাষী দেশগুলিতে, শুক্রবারের পরিবর্তে, ১৩ তারিখ মঙ্গলবার (মার্টেস ট্রেস) দুর্ভাগ্যের দিন হিসাবে বিবেচিত হয়।

গ্রীকরাও মঙ্গলবার (এবং বিশেষ করে ১৩ তম) একটি দুর্ভাগ্যজনক দিন হিসাবে বিবেচনা করে। মঙ্গলবার যুদ্ধের দেবতা আরেসের (রোমান পুরাণে মঙ্গল) এর প্রভাব দ্বারা প্রভাবিত বলে বিবেচিত হয়। চতুর্থ ক্রুসেডে কনস্টান্টিনোপলের পতন ঘটেছিল ১৩ ই এপ্রিল, ১৩০৪, মঙ্গলবার এবং কনস্টান্টিনোপলের অটোমানদের পতন, মঙ্গলবার, ২৯ মে ১৪৫৩, মঙ্গলবার প্রায় কুসংস্কারকে জোরদার করে এমন ঘটনা ঘটে। অধিকন্তু, গ্রীক ভাষায় দিনের নাম ত্রিটি (Τρίτη) যার অর্থ তৃতীয় (সপ্তাহের দিন), কুসংস্কারকে ওজন যোগ করে, কারণ ভাগ্যকে বলা হয় "ত্রিশের মধ্যে আসুন"।

তেরোই মঙ্গলবার বৃহস্পতিবার দিয়ে শুরু হওয়া এক মাসে ঘটে।

সতেরোই শুক্রবার (ইতালি)[সম্পাদনা]

১৭তম সারি ছাড়া একটি আলিতালিয়া বিমান

ইতালীয় জনপ্রিয় সংস্কৃতিতে, ১৩ তারিখ নয় বরং ১৭ তারিখ কে দুর্ভাগ্যের দিন হিসাবে বিবেচিত হয় এই বিশ্বাসের উত্স রোমান সংখ্যায় ১৭ নম্বরের লিখনের মধ্যে সনাক্ত করা যায়: XVII। প্রথম সংখ্যার অদলবদল করে খুব সহজেই VIXI শব্দটি পাওয়া যায় ("আমি বেঁচে আছি", বর্তমানে মৃত্যুর ইঙ্গিত দিচ্ছি), এটি দুর্ভাগ্যের একটি অশুভ আসলে, ইতালিতে, ১৩ সাধারণত একটি ভাগ্যবান সংখ্যা হিসাবে বিবেচিত হয়। যাইহোক, আমেরিকানাইজেশনের কারণে, তরুণরা শুক্রবারকে ১৩ তম দুর্ভাগ্য হিসাবে বিবেচনা করে

২০০০ এর প্যারডি ছবি শিক আপনি যদি জানেন আমি গত শুক্রবার ত্রয়োদশটি ইতালিতে শিরিক - শিরোনামে ১৭ ই শিরোনাম নিয়ে প্রকাশিত হয়েছিল? ("শ্রীন - ১৭ই শুক্রবার আপনার কিছু করার আছে?")।

১৭ তারিখ শুক্রবার বুধবার থেকে শুরু এক মাসে ঘটে।

সামাজিক প্রভাব[সম্পাদনা]

উত্তর ক্যারোলিনার অ্যাশভিলের স্ট্রেস ম্যানেজমেন্ট সেন্টার এবং ফোবিয়া ইনস্টিটিউট অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে আনুমানিক ১ থেকে ২১ মিলিয়ন মানুষ এই দিনের ভয়ে আক্রান্ত এবং এটি ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর দিন এবং তারিখ হয়ে দাঁড়িয়েছে। কিছু লোক এই ভয়ে এতটাই পক্ষাঘাতগ্রস্থ হয় যে তারা ব্যবসা করার, বিমান চালাবার বা বিছানা থেকে নামার ক্ষেত্রেও তাদের স্বাভাবিক রুটিনগুলি এড়িয়ে চলে। "এটি অনুমান করা হয়েছে যে এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রে $ ৮০ বা $ ৯০০ মিলিয়ন ডলার হারিয়ে গেছে"। তা সত্তেও, ডেল্টা এয়ার লাইন্স এবং কন্টিনেন্টাল এয়ারলাইনস উভয়ের প্রতিনিধিরা (পরবর্তীকালে এখন ইউনাইটেড এয়ারলাইন্সে মিশে গেছে) বলেছে যে তাদের এয়ারলাইন্সগুলি শুক্রবার ভ্রমণে কোনও লক্ষণীয় ড্রপ ভোগ করবে না।

ফিনল্যান্ডে, সামাজিক বিষয় ও স্বাস্থ্য মন্ত্রকের নেতৃত্বে সরকারী ও বেসরকারী সংস্থাগুলির একটি সংস্থা জাতীয় দুর্ঘট দিবসকে (কানসালিনেন তপতুরমাপিভা) প্রচার করে মোটরগাড়ি সুরক্ষা সম্পর্কে সচেতনতা বাড়াতে, যা সর্বদা ১৩ ই শুক্রবার পড়ে থাকে। ইভেন্টটি ফিনিশ রেড ক্রস সমন্বয় করে এবং ১৯৯৫ সাল থেকে এটি অনুষ্ঠিত হয়।

দুর্ঘটনার হার[সম্পাদনা]

১৯৯৩ সালে প্রকাশিত ব্রিটিশ মেডিকেল জার্নালের একটি গবেষণা, জনপ্রিয় বিজ্ঞান-সাহিত্য থেকে কিছুটা দৃষ্টি আকর্ষণ করেছিল, কারণ এটি সিদ্ধান্তে পৌঁছে যে "" পরিবহণ দুর্ঘটনার ফলে হাসপাতালে ভর্তির ঝুঁকি হতে পারে ১৩ তম "হিসাবে ৫২ শতাংশ হিসাবে বেড়েছে"; তবে, লেখকরা স্পষ্টভাবে বলেছেন যে "দুর্ঘটনা থেকে ভর্তির সংখ্যা অর্থবহ বিশ্লেষণের পক্ষে স্বল্প"। পরবর্তী গবেষণাগুলি ১৩ ই শুক্রবার এবং দুর্ঘটনার হারের মধ্যে কোনও সম্পর্ককে অস্বীকার করেছে। [৩]

বিপরীতে, ১২ ই জুন ২০০৮-এ ডাচ সেন্টার ফর ইন্স্যুরেন্স স্ট্যাটিস্টিকস বলেছে যে "মাসের ১৩ তারিখ শুক্রবারে অন্যান্য শুক্রবারের তুলনায় কম দুর্ঘটনা এবং আগুন ও চুরির খবর পাওয়া যায়, কারণ মানুষ প্রতিরোধমূলকভাবে আরও সতর্ক থাকে বা কেবল থাকে পরিসংখ্যানগতভাবে বলতে গেলে, ফ্রাইডে দ্যা থারটিন এ গাড়ি চালানো কিছুটা নিরাপদ, কমপক্ষে নেদারল্যান্ডসে; গত দুই বছরে ডাচ বীমাকারীরা প্রতি শুক্রবার গড়ে ,,৮০০ ট্রাফিক দুর্ঘটনার খবর পেয়েছিলেন; তবে ফ্রাইডে দ্যা থারটিন যখন গড় পড়ল তখন গড় সংখ্যা fell ছিল মাত্র ৭,৫০০।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.buffalo.edu/news/releases/2004/02/6576.html
  2. https://www.mentalfloss.com/article/52696/why-friday-13th-considered-unlucky
  3. https://www.nationalgeographic.com/news/2004/02/0212_040212_friday13.html[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]