ডায়েরি অব আ উইম্পি কিড (বই)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডায়েরি অব আ উইম্পি কিড
১ম সংস্করণের প্রচ্ছদ
লেখকজেফ কিন্নি
অঙ্কনশিল্পীজেফ কিন্নি
প্রচ্ছদ শিল্পী
  • জেফ কিন্নি
  • চাদ ডব্লিউ বেকারম্যান
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
ধারাবাহিকডায়েরি অব আ উইম্পি কিড
ধরনকৌতুক, তরুণ-বয়স্ক কল্পনা
প্রকাশকঅ্যামিউলেট বুকস[১]
প্রকাশনার তারিখ
১লা এপ্রিল ২০০৭[২]
মিডিয়া ধরনমুদ্রণ
পৃষ্ঠাসংখ্যা২২১
আইএসবিএন৯৭৮-০-১৪-৩৩০৩৮৩-১ [১]
পরবর্তী বইডায়েরি অব আ উইম্পি কিড: রড্রিক রুলস 

ডায়েরি অব আ উইম্পি কিড জেফ কিন্নি রচিত ও অলঙ্করণকৃত একটি শিশুতোষ উপন্যাস। এটি ডায়েরি অব আ উইম্পি কিড ধারাবাহিকের প্রথম বই। বইটি গ্রেগ হ্যাফলি নামের এক বালক ও মিডল স্কুলে জনপ্রিয় হওয়ার জন্য তার প্রচেষ্টাকে নিয়ে লেখা।

ডায়েরি অব আ উইম্পি কিড সর্বপ্রথম ২০০৪ সালে ফানব্রেইনে প্রকাশিত হয়েছিল। সেখানে এটি প্রায় ২ কোটিবার পড়া হয়েছিল।[১] [২] অন্যান্য পুরস্কারসহ বইটি নিউইয়র্ক টাইমস বেস্ট সেলার হয়েছিল। বইটি অবলম্বনে একটি চলচ্চিত্র নির্মিত হয়েছে, যা ২০১০ সালে মুক্তি পেয়েছিল।

চরিত্রসমূহ[সম্পাদনা]

গ্রেগরি হ্যাফলি

কেন্দ্রীয় চরিত্র গ্রেইগ, তার পরিবার, বন্ধু ও স্থানীয় মিডল স্কুলকে নিয়ে হতাশ। স্কুলে সে কতটা জনপ্রিয় সেটা নিয়ে তার সকল চিন্তা। সে বড় হয়ে ধনী ও জনপ্রিয় হওয়ার দিবাস্বপ্ন দেখে। সে স্কুলে অন্যদের সাথে নিজেকে মানিয়ে নিতে চায়, কিন্তু অধিকাংশ সময়ই তাতে সফল হয়না।

রাউলি জেফারসন

গ্রেইগের সবচেয়ে ভালো বন্ধু। গ্রেগের কথা মত কাজ করার জন্য সে সদা প্রস্তুত। রাউলির সব সময় ছুটি কাটাতে নতুন নতুন জায়গায় ছুটি কাটানো নিয়ে গ্রেইগ বিরক্ত। রাউলি একজন অনুগত বন্ধু হলেও কখনও কখনও সে শিশুসুলভ আচরণ করে। সে মাঝে মাঝে অদ্ভুত পোশাক পরে।

ম্যানি হ্যাফলি

গ্রেইগের তিন বছর বয়সী ছোট ভাই। সে কোন দোষ করলেও কখনই বকা খায়না।

রড্রিক হ্যাফলি

রড্রিক গ্রেইগের বড় ভাই।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Diary of A Wimpy Kid details"। Amulet Books। ২০০৭-০৪-১৩। ২০১১-১১-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১১-১৮ 
  2. Kinney, Jeff (এপ্রিল ১, ২০০৭)। Diary of a wimpy kid (Hardcover সংস্করণ)। New York: Amulet Books। আইএসবিএন 978-0810993136