উমর মসজিদ (জেরুসালেম)

স্থানাঙ্ক: ৩১°৪৬′৪০.২১″ উত্তর ৩৫°১৩′৪৬.৫২″ পূর্ব / ৩১.৭৭৭৮৩৬১° উত্তর ৩৫.২২৯৫৮৮৯° পূর্ব / 31.7778361; 35.2295889
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উমর মসজিদ

চার্চ অব দ্য হলি সেপালচারের প্রাঙ্গনে মসজিদের মিনার।

অবস্থান জেরুসালেম
প্রতিষ্ঠিত ১১৯৩
স্থাপত্য তথ্য

একটি সিরিজের অংশ
মসজিদ

স্থাপত্য
স্থাপত্য শৈলী
মসজিদের তালিকা
অন্যান্য


আইয়ুবিদ মসজিদ অফ ওমর (আরবি: مسجد عمر بن الخطاب) হলো পুরানো শহর জেরুসালেম এর ভিতরে একটি ইসলামিক উপাসনার স্থান। এটি খ্রিস্টান কোয়ার্টার এর মুরিস্তান এলাকায় চার্চ অফ দ্য হলি সেপুলচার-এর দক্ষিণ প্রাঙ্গণের ঠিক বিপরীতে অবস্থিত। মসজিদটি পর্যটকদের জন্য উন্মুক্ত নয় এবং এখানে শুধুমাত্র প্রার্থনার জন্য প্রবেশ করা যেতে পারে।[১]


ইতিহাস[সম্পাদনা]

৬৩৭ সালে আবু উবাইদাহ ইবনে আল-জাররাহর নেতৃত্বাধীন মুসলিম সেনাবাহিনী জেরুসালেম অবরোধের সময় পেট্রিয়ার্ক সফ্রোনিয়াস শুধু খলিফা উমর ছাড়া আর কারো কাছে আত্মসমর্পণে অস্বীকৃতি জানান। উমর এরপর জেরুসালেম আসেন ও আত্মসমর্পণ অনুষ্ঠিত হয়। এরপর তিনি চার্চ অব হলি দ্য সেপালচার পরিদর্শন করেন। সোফ্রোনিয়াস এসময় তাকে গির্জার ভেতর নামাজ পড়ার আমন্ত্রণ জানালে উমর তা গ্রহণে অপারগতা প্রকাশ করেন। তার যুক্তি ছিল এমনটা করলে এই উদাহরণ ভবিষ্যতে এই গির্জার জন্য ক্ষতিকর হতে পারে। এর বদলে তিনি বাইরের উম্মুক্ত প্রাঙ্গনে নামাজ পড়েন। এখানে নবী দাউদ (আ) নামাজ পড়েছেন বলে বিশ্বাস করা হয়।


স্থাপত্য[সম্পাদনা]

উমর মসজিদের বর্তমান রূপটি আইয়ুবীয় শাসনের সময় সুলতান আল-আফদাল ইবনে সালাহ আদ-দিন কর্তৃক ১১৯৩ সালে এই ঘটনার স্মৃতি স্বরূপ নির্মিত হয়। এর ১৫ মিটার (৪৯ ফুট) উঁচু মিনারটি ১৪৬৫ সালের আগে নির্মিত হয়।[২] অটোমান সুলতান প্রথম আবদুল মজিদ এটি পুনঃনির্মাণ করেন।

গ্যালারি[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

  • Busse, Heribert, Die 'Umar-Moschee im östlichen Atrium der Grabeskirche (lit. "The Mosque of 'Umar in the eastern atrium of the Church of the Holy Sepulchre"), Zeitschrift des deutschen Palästina-Vereins, 109 (1993), pp. 73–82.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mosque of Omar"iTravelJerusalem (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০৬-১৮ 
  2. Adamec, Ludwig W. (২০১৭)। Historical Dictionary of Islam। Rowman & Littlefield Publishers। পৃষ্ঠা 294। আইএসবিএন 978-1442277236। সংগ্রহের তারিখ ২ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]