অ্যান্ড গেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যান্ড গেটের প্রতীক
ইনপুট আউটপুট
ক এবং খ

অ্যান্ড গেটটি একটি মৌলিক ডিজিটাল লজিক গেট যা লজিকাল সংমিশ্রণ বাস্তবায়ন করে - এটি ডানদিকের সত্যক সারণী অনুসারে আচরণ করে । একটি উচ্চতর আউটপুট (১) ফলাফল হিসেবে পাওয়া যায় কেবলমাত্র যদি AND গেটের সমস্ত ইনপুটগুলিই উচ্চ (১) হয়। যদি এ্যান্ড গেটের কোনো ইনপুট বা সমস্ত ইনপুট উচ্চ না হয় হয় তবে নিম্ন আউটপুট পাওয়া যায় । ফাংশনটিকে ইনপুটগুলির যে কোনও সংখ্যায় বাড়ানো যেতে পারে।

প্রতীক[সম্পাদনা]

অ্যান্ড গেটগুলি প্রকাশের জন্য তিনটি প্রতীক রয়েছে : আমেরিকান ( এএনএসআই বা 'সামরিক') প্রতীক এবং আইইসি ('ইউরোপীয়' বা 'আয়তক্ষেত্রাকার)' প্রতীক, এবং কম ব্যবহৃত ডিআইএন প্রতীক। অতিরিক্ত ইনপুটগুলি প্রয়োজন অনুসারে যুক্ত করা যেতে পারে। আরও তথ্যের জন্য লজিক গেটের প্রতীকগুলি দেখুন । "^" বা "&" চিহ্ন দ্বারাও একে চিহ্নিত করা যেতে পারে।

</img> </img> </img>
মিল/এএনএসআই প্রতীক আইইসি প্রতীক DIN প্রতীক

ইনপুট A এবং B এবং আউটপুট C সমন্বয়ে গঠিত অ্যান্ড গেট লজিক্যাল এক্সপ্রেশন বাস্তবায়ন করে । এই এক্সপ্রেশনটিকে C = A ^ B বা C = A & B হিসাবেও চিহ্নিত করা যেতে পারে।

বাস্তবায়ন[সম্পাদনা]

একটি এ্যান্ড গেট কেবলমাত্র এন-চ্যানেল (চিত্রযুক্ত) বা পি-চ্যানেল এমওএসএফইটি ব্যবহার করে ডিজাইন করা যেতে পারে, তবে সাধারণত উভয়টিই ( সিএমওএস ) ব্যবহার করে বাস্তবায়ন করা হয়। ডিজিটাল ইনপুট a এবং b আউটপুট F এর পরিণতি হিসাবে একই ফলাফল দেয়।

বিশ্লেষণমূলক উপস্থাপনা[সম্পাদনা]

এটি হল এন্ড গেটের বিশ্লেষণমূলক উপস্থাপনা:

বিকল্প[সম্পাদনা]

যদি কোনো নির্দিষ্ট অ্যান্ড গেট উপলভ্য না থাকে তবে এটিকে ন্যান্ড বা নর গেট থেকে তৈরি করা যেতে পারে, কারণ ন্যান্ড এবং নর গেট হল "সার্বজনীন গেট", [১] এর অর্থ হল এরা অন্যান্য সমস্ত রকম গেট তৈরিতে ব্যবহার হতে পারে।

Desired gate NAND construction NOR construction

আইসি প্যাকেজ[সম্পাদনা]

অ্যান্ড গেটগুলি আইসি প্যাকেজগুলিতে পাওয়া যায়। ৭৪০৮ আইসি একটি সুপরিচিত কোয়াড ২-ইনপুট অ্যান্ড গেট এবং এটিতে চারটি স্বাধীন গেট রয়েছে যার মধ্যে প্রতিটি গেটই যুক্তিমূলকভাবে অ্যান্ড ফাংশন সম্পাদন করে।

আইসি ৭৪০৮

আরও দেখুন[সম্পাদনা]

অ্যান্ড গেটটি একটি মৌলিক ডিজিটাল লজিক গেট। আরও বেশ কিছু মৌলিক ডিজিটাল লজিক গেট রয়েছে। অ্যান্ড গেটগুলি আইসি প্যাকেজগুলির জন্য বেশ গুরুত্বপূর্ণ। সমন্বিত বর্তনীতে এই গেট পাওয়া যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mano, M. Morris and Charles R. Kime. Logic and Computer Design Fundamentals, Third Edition. Prentice-Hall, 2004. p. 73.

  1.{\displaystyle \uparrow } Mano, M. Morris and Charles R. Kime. Logic and Computer Design Fundamentals, Third Edition. Prentice-Hall, 2004. p. 73.