রিচার্ড এ্যালেন ডেভিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রিচার্ড এ্যালেন ডেভিস
ডেভিস ২০০৭ সালে
জন্ম (1954-06-02) ২ জুন ১৯৫৪ (বয়স ৬৯)
স্যান ফ্রান্সিসকো ক্যালিফোর্নিয়অ, মার্কিন যুক্তরাষ্ট্র
দণ্ডাদেশের কারণখুন এবং শিশুর সঙ্গে অশ্লীল আচরণ (চুরি, ডাকাতি এবং অপহরণ পরবর্তী)

রিচার্ড অ্যালেন ডেভিস (জন্ম জুন ২, ১৯৫৪) একজন আমেরিকান দণ্ডিত খুনি এবং শিশু নির্যাতনকারী, যার অপরাধী রেকর্ডগুলোর কারনে ক্যালিফোর্নিয়ার " তিন-ধর্মঘট আইন " নামক আইনটি বার অপরাধ করা অপরাধীদের জন্য তৈরি করতে উত্সাহিত করেছিল। তিনি বর্তমানে ক্যালিফোর্নিয়ার সান কোয়ান্টিন স্টেট জেলখানার অ্যাডজাস্টমেন্ট সেন্টারে মৃত্যুদণ্ডের অপেক্ষায় রয়েছেন। ১৯৯৬ সালে তাকে প্রথম-মাত্রার হত্যা এবং ১২ বছর বয়সী পলি ক্লাসের মামলায় চারটি বিশেষ পরিস্থিতির (ছিনতাই, চুরি, অপহরণ, এবং একটি শিশুর উপর জঘন্য আচরণ) জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল। ডেভিস ক্যালিফোর্নিয়ার পেটালুমায় তার বাসা থেকে ১৯৯৩ সালের ১ অক্টোবর ক্লাসকে অপহরণ করেছিলেন।

ক্যালিফোর্নিয়ার সান জোসে, সুপিরিয়র কোর্টের জুরিরা ৫ আগস্ট, ১৯৯৬ এ মৃত্যুদণ্ডের রায় দিয়েছিল। রায় পড়ার পরে ডেভিস দাঁড়িয়ে দু'হাত দিয়ে আদালতের ক্যামেরায় অশ্লীল আঙুলের অঙ্গভঙ্গি করেন। পরে, তার আনুষ্ঠানিক কারাদণ্ড পড়ে শোনাবার সময়, তিনি ভুক্তভোগীর বাবার প্রতি কটূক্তি করেন। তিনি বলেন "ক্লাসকে হত্যা করার আগে, ক্লাস তাকে বলেছিল, "আমাকে কেবল আমার বাবার মতো করবেন না," তিনি বোঝাতে চাইছিলেন যে ক্লাসের বাবা একটি শিশু নির্যাতনকারী ছিলেন। পলির বাবা মারক ক্লাস সম্মুখে ঝাঁপিয়ে আসামীকে মারতে যান তবে জামিনদাররা তাকে বাধা দেন। এরপরে মার্ক ক্লাস আরও হৈচৈ সৃষ্টি না করে আদালত থেকে বেরিয়ে যায়। বিচারক থমাস সি হেস্টিংস বলেছিলেন, "মিঃ ডেভিস, দন্ডাদেশের বিচার একজন বিচারকের পক্ষে সর্বদা মানসিক চাপের ও আবেগি সিদ্ধান্ত। তবে আপনার আচরণের দ্বারা আপনি আজ এটি খুব সহজ করে তুলেছেন "" [১]

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

ডেভিস সান ফ্রান্সিসকোতে জন্মেছিলেন। পাঁচ সন্তানের মধ্যে তৃতীয় ছিলেন তিনি। তাঁর বাবা, বব এবং এভলিন ডেভিস দুজনেই মদ্যপায়ী ছিলেন। [২] বিচারের সময় তার প্রতিরক্ষা অ্যাটর্নিরা বলেছিলেন যে তাঁর মা ডেভিসকে হাত জ্বালিয়ে ধূমপানের জন্য শাস্তি দিয়েছেন। [৩][৪] ডেভিস ছিল ইংরেজি এবং উত্তর পাইউট ধারার। [৫] তাঁর মাতামহ-দাদীরা ছিলেন নেভাদারায় ফোর্ট ম্যাকডার্মিট রিজার্ভেশন বসবাসকারী। তিনি এবং তাঁর মা তাঁর শৈশবের কিছুটা সময় তাদের সাথে কাটিয়েছিলেন। [৬][৭]

ডেভিস যখন ১১ বছর বয়সে তখন এই দম্পতির বিবাহ বিচ্ছেদ ঘটে। বিবাহ বিচ্ছেদের পরে বাচ্চাটি তার বাবা রবার্টের সাথে বাস করত। রবার্ট কখনও কখনও তার বাচ্চাদের দেখাশোনা করতে অক্ষম বা অনাগ্রহী ছিলেন, তাই তারা পরিবারের সদস্য এবং বেবিসিটারদের মধ্যে ঘুরপাক খেত। [৮] রবার্ট মানসিকভাবে অস্থিতিশীল ছিলেন এবং কখনও কখনও অলীক দৃশ্য দেখতেন। তিনি বাড়ির বাইরে একটি বন্দুক নিয়ে মিরাজে গুলি করে বলে জানা গেছে। রবার্ট ডেভিস দু'বার পুনরায় বিবাহ করেছিলেন এবং রিচার্ড তার দুই সৎ মায়েদের প্রতি বিরক্ত ছিলেন। [৪]

অল্প বয়সেই ডেভিস প্রাণীদের উপর অত্যাচার করে হত্যা করে। ডেভিসের ছোটবেলার এক বন্ধুর মা রুথ ব্যারনের মতে, "তিনি বিড়ালকে পেট্রল দিয়ে ভরিয়ে রাখতেন এবং আগুন জ্বালিয়ে দিতেন। তিনি লোকদের দেখাতেন যে তার ছুরি আছে এবং তিনি বিপথগামী কুকুরকে খুঁজে পেয়ে তাদের কাটতেন। "

কৈশোরে প্রবেশের সময়, ডেভিস গভীর অপরাধে জড়িয়ে পড়েন। তিনি একজন মনোরোগ বিশেষজ্ঞকে বলেছিলেন যে চুরি করলে তার ভিতরে যা কিছু "উত্তেজনা" তৈরি করছে তা থেকে তিনি মুক্তি পান। [৯] তিনি তার দ্বিতীয় বার্ষকীর সময় হাই স্কুল ছেড়েছেন। [১০] ১৭ বছর বয়সে, যখন ডেভিসকে আদালতে তোলা হয়, তখন একজন বিচারক তাকে বলেছিলেন যে তিনি হয় ক্যালিফোর্নিয়া যুব কর্তৃপক্ষের কাছে যেতে পারেন বা মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে যোগ দিতে পারেন। তিনি পরেরটি বেছে নিয়েছিলেন। তিনি ১৩ মাসের পরিষেবা পরে একটি সাধারণ ছাড়পত্র পেয়েছিলেন। [১১][১২]

১২ ই অক্টোবর, ১৯৭৩-এ ডেভিস ১৮ বছর বয়সী মারলিন ভরিসের বাড়িতে একটি পার্টিতে যান। সেদিন রাতে বন্দুকের গুলিতে আহত অবস্থায় ভরিসকে মৃত অবস্থায় পাওয়া যায়। ঘটনাস্থলে সাতটি সুইসাইড নোট ছিল এবং পুলিশ সিদ্ধান্ত নিয়েছিল যে সে আত্মহত্যা করেছে। [১০] ভরিসের বন্ধুরা বিশ্বাস করে যে ডেভিস তাকে হত্যা করেছে। ১৯৭৭ সালে, তিনি একজন মনোরোগ বিশেষজ্ঞকে বলেছিলেন যে ভরিসের মৃত্যু তাকে গভীরভাবে প্রভাবিত করেছে এবং তিনি তাঁর কণ্ঠটি নিজের মাথায় শুনে আসছেন এবং এও বলেছিলেন, "মাঝে মাঝে অন্য একটি আওয়াজ আসত, যে আওয়াজ তাকে বলত যে ভরিসের উপর হামলা বা ছিনতাই বা ধর্ষণ করা উচিত"। [১১] ভরিসের মৃত্যুর কয়েক সপ্তাহ পরে, ডেভিস যে সম্পত্তি তিনি চুরি করেছিলেন তা বিক্রি করার চেষ্টা করার জন্য তাকে গ্রেপ্তার করা হয়েছিল। তিনি লা হোন্ডায় একাধিক চুরির ঘটনা স্বীকার করেছেন এবং কাউন্টি কারাগারে ছয় মাস শাস্তিসরূপ কাজ করেছেন। তার মুক্তির পাঁচ সপ্তাহ পরে, ১৯৭৪ সালের ১৩ মে, তাকে আরও একটি চুরির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল। তাকে ৬ মাস থেকে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল; তবে, সাজা দেওয়ার এক বছর সময় কাটিয়ে তিনি প্যারোলে মুক্তি পেয়েছিলেন।

পরীক্ষায় ডেভিসকে অসামাজিক ব্যক্তিত্বজনিত ব্যাধিতে আক্রান্ত বলে জানা যায়। [১৩]

ফৌজদারি বিচারের রেকর্ড[সম্পাদনা]

১৯৬০ এর দশক[সম্পাদনা]

  • ৬ ই মার্চ, ১৯৬৭: ১২ বছর বয়সে ক্যালিফোর্নিয়ার চৌচিলায় চুরির অভিযোগে গ্রেপ্তার হওয়ার পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে প্রথম যোগাযোগ করেন। তিনি তার পিতামহীর সাথে ঐ জায়গায় থাকতেন।
  • ২৪ মে, ১৯৬৭: ১০ ডলার মানি অর্ডার জালিয়াতির জন্য আবার গ্রেপ্তার হন। তার বাবা তাকে এবং তার ভাইবোনদের ক্যালিফোর্নিয়ার লা হোন্ডায় সরিয়ে নেওয়ার আগে তিনি কিশোর সংশোধন হলে ছিলেন।
  • ১৫ নভেম্বর, ১৯৬৯: লা হোন্ডার একটি বাড়িতে চুরির অভিযোগে গ্রেপ্তার।
  • নভেম্বর ১৬, ১৯৬৯: যখন বেশ কয়েকটি এধরনের ঘটনা ঘটে তখন ডেভিসের বাবা ডেভিস এবং তার বড় ভাইকে "জড়িত থাকার" জন্য কিশোর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন।

১৯৭০ এর দশক[সম্পাদনা]

  • ১৫ই সেপ্টেম্বর, ১৯৭০: মোটরসাইকেলের চুরিতে অংশ নেওয়ার জন্য গ্রেপ্তার হন। একজন প্রবেশন অফিসার এবং বিচারক তার বাবার পরামর্শটি গ্রহণ করেন যে তিনি ক্যালিফোর্নিয়ার যুব কর্তৃপক্ষের কাছে প্রেরণ এড়াতে সেনাবাহিনীতে তাকে তালিকাভুক্ত করানো হোক।
  • জুলাই ১৯৭১: সেনাবাহিনী প্রবেশ। তার সামরিক রেকর্ডটি অনুসারে জানা যায় সেনাবাহিনির অ্যাডাব্লিউওএল লঙ্ঘন করেন, লড়াই করেন, প্রতিবেদন করতে ব্যর্থ হন এবং মরফিন ব্যবহারের ঘটনা ঘটান।
  • আগস্ট ১৯৭২: ১৩ মাস পরে সেনা থেকে অব্যাহতিপ্রাপ্ত। যদিও অস্পষ্ট এটি কোনও সাধারণ অব্যহতি নাকি সম্মানজনক অব্যাহতি চেয়ে কম নাকি একেবারেই অসম্মানজনক অব্যাহতি ছিল। [১৪]
  • ১২ফেব্রুয়ারি, ১৯৭৩: ক্যালিফোর্নিয়ার রেডউড সিটিতে জনসাধারণের সামনে মাতাল হওয়া এবং গ্রেপ্তারের বিরুদ্ধে প্রতিরোধের জন্য গ্রেপ্তার করা হয়েছিল। তাকে এক বছরের সংক্ষিপ্ত পরীক্ষীত অবস্থায় রাখার জন্য সুপারিশ করা হয়।
  • ২১ শে এপ্রিল, ১৯৭৩: মদ রাখা, চুরি এবং নাবালক হয়েও সঠিক আচরণ না করার অপরাধের জন্য রেডউড সিটিতে গ্রেপ্তার হয়েছিল। অবৈধ অতিক্রমে অভিযোগ আনা হয় পরে তা বাতিল করা হয়েছে।
  • ১৩ ই আগস্ট, ১৯৭৩: রেডউড সিটিতে চূড়ান্তভাবে মাতাল হয়ে ক্ষুদ্র বৃক্ষনির্মিত বেড়াতে ঝোঁকায় গ্রেপ্তার হন। তিনি মাতাল অবস্থা কাটার পর মুক্তি পেয়েছিলেন।
  • ২৪ই অক্টোবর, ১৯৭৩: ট্র্যাফিক ওয়ারেন্টের জন্য রেডউড সিটিতে গ্রেপ্তার হন। এপ্রিল থেকে অক্টোবরের মধ্যে, তিনি ২০ টিরও বেশি লা হোন্ডা চুরির মামলায় জড়িত ছিলেন, বাসিন্দারা তাঁর উপর এতটা ক্ষুদ্ধ ছিলেন যে তারা একজন প্রবেশন অফিসার তাকে সর্তক করেন এই বলে যে তিনি লা হোন্ডায় ফিরে গেলে তিনি বিপদে পড়তে পারেন। তিনি চুরির অপরাধে দোষী সাব্যস্ত হন এবং কাউন্টি কারাগারে ছয় মাসের কারাদন্ডে দণ্ডিত হন এবং তিন বছরের (প্রোবেশন) তদন্ত সাপেক্ষে ছাড়া হয়।
  • ১৩ই মে, ১৯৭৪: দক্ষিণ সান ফ্রান্সিসকো হাই স্কুলে চুরির অভিযোগে গ্রেপ্তার। তাকে 90 দিনের ডায়াগনস্টিক অধ্যয়নের জন্য ক্যালিফোর্নিয়া মেডিকেল ফ্যাসিলিটি, ভাকাভিলে প্রেরণ করা হয়। একজন কাউন্টি প্রবেশন অফিসার কারাগারের পরামর্শ দিয়েছিলেন, তবে ডেভিস যখন একটি ভেটেরান্স অ্যাডমিনিস্ট্রেশন অ্যালকোহল চিকিৎসা প্রোগ্রামে নাম লেখান তখন কার্যনির্বাহী তা স্থগিত করেন। কিন্তু তিনি দ্বিতীয় দিন প্রস্থান করেন।
  • ১৬ই সেপ্টেম্বর, ১৯৭৪: স্কুলে চুরির অভিযোগে কাউন্টি কারাগারে এক বছরের কারাদণ্ড হয়। নেটিভ আমেরিকান ড্রাগ ও অ্যালকোহল চিকিৎসা প্রোগ্রামে অংশ নিতে তাকে কারাগার ছাড়ার অনুমতি দেওয়া হয়েছিল। তিনি ফিরতে ব্যর্থ হন এবং দু'জন ক্রুদ্ধ লোক রেখে যান যারা ডেভিসকে ওষুধ কিনতে এবং নিষিদ্ধ নিষেধাজ্ঞাকে কারাগারে ফিরিয়ে আনার জন্য অর্থ দিয়েছিলেন।
  • ২ মার্চ, ১৯৭৫: মুক্তি পাওয়ার পরে, দুজন বন্দী ডেভিসকে খুজে বের করে এবং তার পিঠে গুলি করে। কারাগারে ফিরে আসতে ব্যর্থ হওয়ায় তাকে প্রবেশন লঙ্ঘনের জন্য পুনরায় গ্রেপ্তার করা হয়েছে। পরে তিনি বন্দীদের বিরুদ্ধে সাক্ষ্য দেন এবং সহকর্মীদের কাছ থেকে "ছিনতাই" এর উপাধি অর্জন করেছিলেন। তাকে প্রতিরক্ষামূলক হেফাজতে রাখা হয়েছিল।
  • এপ্রিল ১১, ১৯৭৫: প্যারোল লঙ্ঘনের জন্য গ্রেপ্তার।
  • জুলাই ১১, ১৯৭৫: অটো চুরি এবং গাঁজা দখলের জন্য গ্রেপ্তার। ১০ দিনের জেল সাজা পান।
  • আগস্ট ১৩, ১৯৭৫: সান ফ্রান্সিসকো চুরি ও মহা চুরির অভিযোগে গ্রেপ্তারের পরে প্রবেশন বাতিল করা হয়। তাকে ছয় মাস থেকে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।
  • ২রা আগস্ট, ১৯৭৬: ভ্যাকাভিল থেকে প্যারোল পান।
  • ২৪ শে সেপ্টেম্বর, ১৯৭৬ - সাউথ হ্যাওয়ার্ড বার্ট স্টেশন থেকে ২৬ বছর বয়সী আইন বিষয়ক সম্পাদক, ফ্রান্সেস মেয়েসকে অপহরণ করেন এবং তার উপর যৌন নির্যাতনের চেষ্টা করেছিলেন। তিনি পালিয়ে যান এবং একটি পাশ দিয়ে যাওয়া গাড়ীর দৃষ্টি আর্কষন করেন, এতে ক্যালিফোর্নিয়া হাইওয়ের প্যাট্রোল অফিসার জিম ওয়েন্টজ ছিলেন। ওয়ান্টজ ডেভিসকে গ্রেপ্তার করেছিলেন।
  • ৮ ই ডিসেম্বর, ১৯৭৬: আলামেদা কাউন্টি কারাগারে একটি কক্ষে ফাসির চেষ্টা করার পরে তাকে মানসিক রোগ নির্ণয়ের জন্য নাপা স্টেট হাসপাতালে স্থানান্তরিত করা হয়। পরে তিনি স্বীকার করেছেন যে তিনি একটি রাষ্ট্রীয় হাসপাতালে প্রেরণের জন্য আত্মঘাতী প্রচেষ্টার অভিনয় করেছিলেন, যেখানে তিনি আরও সহজেই পালাতে পারেন। ভুল করে তাকে বন্দী না করে স্বেচ্ছাসেবী রোগী হিসাবে ভর্তি করা হয়েছিল।
  • ১৬ ডিসেম্বর, ১৯৭৬: নাপায় চার দিনের অপরাধের কার্যের জন্য হাসপাতাল থেকে পালিয়ে যায়। তিনি রাষ্ট্রীয় হাসপাতালের নার্স মার্জুরি মিচেলের বাড়িতে প্রবেশ করেছিলেন এবং ঘুমন্ত অবস্থায় ফায়ার পোকার দিয়ে তার মাথায় পিটিয়েছিলেন। তিনি নাপা কাউন্টি প্রাণী আশ্রয়খানায় প্রবেশ করেন এবং একটি শটগান চুরি করেন। তিনি বার্টেন্ডার হ্যাজেল ফ্রস্টকে অপহরণ করার কাজে শটগানটি ব্যবহার করেছিলেন, যখন তিনি বারের বাইরে তার ক্যাডিল্যাকে উঠছিলেন। তিনি যখন দেখলেন যে তাঁর হাতে বাঁধন রয়েছে, তিনি গাড়ি থেকে নামলেন, সিটের নীচে থেকে একটি বন্দুক বের করেন এবং পলায়নরত ডেভিসের দিকে ছয়টি গুলি ছুড়েন।
  • ২১ ডিসেম্বর, ১৯৭৬: লা হোন্ডায় ব্যাঙ্ক কর্মচারী জোসেফাইন ক্রেইগারের বাড়িতে ঢুকেন। সান মাতিও কাউন্টি শেরিফের একজন ডেপুটি শটগানসহ বাড়ির পিছনে ঝোপে লুকিয়ে থেকে তাকে গ্রেফতার করেন।
  • ১লা জুন, ১৯৭৭: মেয়েইসকে অপহরণের জন্য এক থেকে ২৫ বছরের কারাদণ্ডে দণ্ডিত হন। আবেদন মামলার অংশ হিসাবে যৌন নির্যাতনের অভিযোগ বাদ দেওয়া হয়। পরে তাকে নাপা অপরাধ কার্য এবং লা হোন্ডার ঘরে ঘরে চুরি ও অনুপ্রবেশের জন্য সাম্প্রতিক মেয়াদে সাজা দেওয়া হয়।

১৯৮০এর দশক[সম্পাদনা]

  • মার্চ ৪, ১৯৮২: ট্রেইসি , ক্যালিফোর্নিয়ায় দেউয়েল ভোকেশনাল ইনস্টিটিউট থেকে প্যারোলে মুক্তি পান।
  • ৩০ নভেম্বর, ১৯৮৪: নতুন বান্ধবী-সহযোগী স্যু এডওয়ার্ডসের সাথে তিনি রেডউড সিটির অ্যাপার্টমেন্টে এডওয়ার্ডসের বোনের বন্ধু সেলিনা ভারিচকে পিস্তল দিয়ে মেরেছিলেন এবং তাকে তার অ্যাকাউন্ট থেকে ৬০০০ ডলার তুলতে বাধ্য করেছিলেন। ডেভিস এবং এডওয়ার্ডস সফলভাবে পালাতে সক্ষম হন।
  • ২২ শে মার্চ, ১৯৮৫: ক্যালিফোর্নিয়ার মোডেস্টোতে গ্রেপ্তার হন যখন একজন পুলিশ অফিসার একটি ত্রুটিযুক্ত গাড়ির পেছনের-আলো লক্ষ্য করেছিলেন। তার ও এডওয়ার্ডসের বিরুদ্ধে মোদিস্তোতে দই কাপ কাপের দোকান এবং ডেল্টা ন্যাশনাল ব্যাংকে ছিনতাই করার অভিযোগ আনা হয়েছিল। ওয়াশিংটনের কেনেউইকের কর্তৃপক্ষ বেশ কয়েক বছর ধরেই অবগত ছিল না যে এই জুটিটি ১৯৮৮-৮৮ সালের শীতের সময় একটি ব্যাংক, একটি ভ্যালু জায়ান্ট স্টোর এবং রেড স্টিয়ার রেস্তোরাঁয় ছিনতাই করেছিল। পরে ডেভিস এডওয়ার্ডসকে জড়িত করার প্রয়াসে এই অপরাধের কথা স্বীকার করেছিলেন, যাদের বিশ্বাস ছিল তিনি কারাগারে থাকাকালীন তাকে সাহায্য করার প্রতিশ্রুতি থেকে সরে এসেছিলেন।

১৯৯০এর দশক[সম্পাদনা]

  • ২৭ শে জুন, ১৯৯৩: ক্যালিফোর্নিয়ার মেনস কলোনি, সান লুইস ওবিস্পো থেকে প্যারোল পান, ভারিচ অপহরণের জন্য ১৬ বছরের কারাদণ্ডের পরে।
  • অক্টোবর ১, ১৯৯৩: ডেভিস পেটালুমার একটি বাড়িতে একটি স্লাম্বার পার্টির সময় পলি ক্লাসকে অপহরণ করে হত্যা করে।
  • অক্টোবর ১৯, ১৯৯৩: গ্রেপ্তার হন ইউকিয়াহ থেকে মাতাল অবস্থায় গাড়ি চালানোর জন্য। ঐ সময় ক্লাসের তল্লাসি চলছিল। তিনি আদালতে হাজির হতে ব্যর্থ হন।
  • ৩০ নভেম্বর, ১৯৯৩: ইউকিয়াহের উত্তরে কোয়েট ভ্যালি ইন্ডিয়ান রিজার্ভেশন থেকে প্যারোল লঙ্ঘনের জন্য গ্রেপ্তার করা হয়। তাকে ক্লাসের অপহরণের প্রধান সন্দেহভাজন হিসাবে চিহ্নিত করা হয়েছে।
  • ডিসেম্বর ৪, ১৯৯৩: ডেভিস ক্লোভারডেলের কাছে হাইওয়ে ১০১-এর একটি মাঠে ক্লাসের মৃতদেহ রয়েছে এমন তথ্য তদন্তকারীদের সরবরাহ করে।
  • ডিসেম্বর ৭, ১৯৯৩: ক্লাসের অপহরণ-হত্যার অভিযোগে অভিযুক্ত হন।
  • ১৮ই জুন, ১৯৯৬: ক্লাসের অপহরণ-হত্যার দায়ে দোষী সাব্যস্ত।
  • আগস্ট ৫, ১৯৯৬: সান জোসে সুপিরিয়র কোর্টের জুরি মৃত্যুদণ্ডের রায় দেয়। [১৫]

২০০০ দশকে[সম্পাদনা]

  • জুলাই ২০০৬:: ডেভিসকে আফিমের ওভারডোজ খাওয়ার পরে তার কক্ষে অচেতন অবস্থায় পাওয়া যায়, তবে তাকে পুনরুদ্ধার করা হয়। [১৬]
  • ১ জুন, ২০০৯: ক্যালিফোর্নিয়ার সুপ্রিম কোর্ট ডেভিসের মৃত্যুদণ্ড বহাল রেখেছে। ডেভিস যুক্তি দিয়েছিলেন যে তাঁর কারাগারের গৃহীত স্বীকৃতি অগ্রহণযোগ্য কারণ ওখানে কোন অ্যাটর্নি উপস্থিত না করেই তা দেওয়া হয়েছিল। আদালত রায় দিয়েছে যে মিরান্ডা বনাম অ্যারিজোনা জনসাধারণের সুরক্ষা ব্যতিক্রম দ্বারা এটি ন্যায়সঙ্গত ছিল। তার আইনজীবী ফিলিপ চের্নি সাংবাদিকদের বলেছেন যে তিনি পুনর্বিবেচনার জন্য আবেদন করবেন এবং তিনি রাজ্য এবং তারপরে ফেডারেল আদালতে একটি হবিয়াস কর্পাসের আবেদন করবেন। [১৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Before Being Sentenced to Die, Killer Disrupts a Courtroom"The New York Times। New York City: New York Times Company। সেপ্টেম্বর ২৭, ১৯৯৬। পৃষ্ঠা A-16। সংগ্রহের তারিখ জুন ১৮, ২০১৩ 
  2. Curtius, Mary (জুলাই ২, ১৯৯৬)। "Lawyer Argues Against Death Penalty for Davis"The Los Angeles TimesTribune Publishing। সংগ্রহের তারিখ আগস্ট ৩, ২০১২ 
  3. "Jurors ask judge to sentence Polly's killer to die"The Tuscaloosa News। Tuscaloosa, Alabama: New York Times Company। আগস্ট ৬, ১৯৯৬। পৃষ্ঠা 13। 
  4. Dougan, Michael (জুলাই ১৬, ১৯৯৬)। "Davis' sister recounts his traumatic childhood"The San Francisco Chronicle। San Francisco, California: Hearst Newspapers। সংগ্রহের তারিখ আগস্ট ৩, ২০১২  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "stepmother" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  5. "FMWC Staff"। Fort McDermitt Wellness Center। সংগ্রহের তারিখ জুন ১৪, ২০১৯Norma Wasson Johnny, his outspoken grandmother (born to Ida and John Wasson in 1906 at Fort McDermitt) 
  6. "Richard Allen Davis - San Quentin Death Row, California"। Ccadp.org। জুলাই ৫, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ১৮, ২০১৩Defendant spent his early years in South San Francisco, where his mother, Evelyn Smith, and his father, Robert Davis, lived with defendant‟s maternal grandmother, Norma Wasson Johnny (a Paiute Indian), and his stepgrandfather George Johnny. 
  7. "People v. Davis - 46 Cal. 4th 539, 208 P.3d 78, 94 Cal. Rptr. 3d 322 S056425"। stanford.edu। সংগ্রহের তারিখ জুন ১৮, ২০১৩ 
  8. Dougan, Michael (জুলাই ১১, ১৯৯৬)। "Davis's turbulent youth is detailed by relatives"San Francisco Chronicle। San Francisco, California: Hearst Newspapers। সংগ্রহের তারিখ আগস্ট ৩, ২০১২ 
  9. Warren, Jennifer; Paddock, Richard C. (ডিসেম্বর ৪, ১৯৯৩)। "Suspect's Palm Print Found in Klaas Home"The Los Angeles Times। সংগ্রহের তারিখ আগস্ট ৩, ২০১২ 
  10. "Police ask if Klaas suspect killed woman"Times-News। ডিসেম্বর ১৪, ১৯৯৩। পৃষ্ঠা 6A।  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "hs" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  11. Fields-Meyer, Thomas (মে ১৩, ১৯৯৬)। "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"Tme, Inc.। মে ১৬, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ৩, ২০১২  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "army" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  12. "RICHARD ALLEN DAVIS' LIFE OF CRIME"The San Francisco Chronicle। আগস্ট ৬, ১৯৯৬। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৫, ২০২১ 
  13. "Scocal"। Scocal.stanford.edu। সংগ্রহের তারিখ জুন ১৮, ২০১৩ 
  14. Profile, slideshare.net; accessed July 26, 2020.
  15. "RICHARD ALLEN DAVIS' LIFE OF CRIME"SFGate। সংগ্রহের তারিখ মার্চ ৭, ২০১৬ 
  16. "Polly Klaas' killer survives opiate overdose"। Associated Press। জুলাই ২৫, ২০০৬। আগস্ট ৩০, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ৪, ২০১২ 
  17. "Davis Death Sentence For Klaas Murder Upheld"। KTVU। ফেব্রুয়ারি ২৬, ২০০৯। আগস্ট ৩০, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ৪, ২০১২