গ্রিনল্যান্ডের জাতীয় পতাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্রীনল্যাণ্ড
নামসমূহ এরফালাসরপুট ("আমাদের পতাকা"), অ্যাপালার্টোক ("লাল")
ব্যবহার জাতীয় পতাকা এবং নাগরিক স্বাক্ষর
অনুপাত ২ঃ ৩
গৃহীত ২১ জুন ১৯৮৫ [১]
অঙ্কন সাদা এবং লাল লম্বালম্বি দুই ভাগে বিভক্ত। মাঝের বৃত্তটি উত্তোলনের দিকে সামান্য সরানো এবং বৃত্তটি মাঝবরাবর দুইভাগে বিভক্ত এবং পাল্টানো।
এঁকেছেন থু ক্রিশ্চিয়ানসেন

গ্রিনল্যান্ডের জাতীয় পতাকা নকশা এঁকেছেন দেশীয় থু ক্রিশ্চিয়ানসেন[২] এটি দুটি সমান আনুভূমিক সাদা (শীর্ষ) এবং লালের মাঝে বড় বৃত্ত যা উত্তোলনের দিকে সামান্য সরানো দেখায়। বৃত্তের উপরের অর্ধেকটি লাল, নিচের অর্ধেকটি সাদা। পতাকাটির উপরের অর্ধেকটি জাপানের পতাকাটির সাথে সামান্য সাদৃশ্য ধারণ করে।

ইতিহাস[সম্পাদনা]

গ্রিনল্যান্ড সর্বপ্রথম ১৯৭৩ সালে পাঁচজন গ্রিনল্যান্ডের অধিবাসী একটি সবুজ, সাদা এবং নীল পতাকার ধারণা দেয়। পরের বছর, একটি পত্রিকা এগারোটি নকশার প্রস্তাব দেয় (যার মধ্যে একটি নর্ডিক ক্রস ছিল ) এবং সর্বাধিক জনপ্রিয় নির্ধারণ করার জন্য জনগণ ভোট দেয়। [৩] অন্যদের চেয়ে ডেনমার্কের পতাকা পছন্দ করা হয়েছিল। এই প্রচেষ্টা থেকে খুব সামান্যই আসে।

গ্রিনল্যান্ডের পতাকা নির্মাণের শীট

শেষ অবধি ক্রিশ্চেনসেনের বর্তমান লাল-সাদা নকশাটি চৌদ্দ - এগারো ভোটে একটি সবুজ এবং সাদা নর্ডিক ক্রসকে হারিয়ে জিতেছিল। [৪] ক্রিশ্চেনসেনের লাল-সাদা পতাকা ১৯৮৫ সালের ২১ জুন আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়েছিল। [২]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Politics in Greenland – Government of Greenland"। ২০১৭-১০-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৯-০১ 
  2. "Greenland's flag"Nordic Council। ১৫ মার্চ ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ মে ২০১২ 
  3. Sørensen, Axel Kjær (২০০৯)। Denmark-Greenland in the Twentieth Century (ইংরেজি ভাষায়)। Museum Tusculanum Press। আইএসবিএন 9788763512763 
  4. "Nu vajer det grønlandske flag over Danmark"। সংগ্রহের তারিখ ২০১৬-০৬-২৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]