ইউসুফা মুকোকো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইউসুফা মুকোকো
২০২১ সালে বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে মুকোকো
ব্যক্তিগত তথ্য
জন্ম (2004-11-20) ২০ নভেম্বর ২০০৪ (বয়স ১৯)[১]
জন্ম স্থান ইয়াওনডে, ক্যামেরুন
উচ্চতা ১.৭৯ মিটার (৫ ফুট ১০+ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
বরুসিয়া ডর্টমুন্ড
জার্সি নম্বর ১৮
যুব পর্যায়
২০১৪–২০১৬ জাংকট পাওলি
২০১৬–২০২০ বরুসিয়া ডর্টমুন্ড
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০২০– বরুসিয়া ডর্টমুন্ড ১৩ (৩)
জাতীয় দল
২০১৭ জার্মানি অনূর্ধ্ব-১৬ (৩)
২০২০– জার্মানি অনূর্ধ্ব-২০ (০)
২০২১– জার্মানি অনূর্ধ্ব-২১ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১১:২৬, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৬:৩৬, ১৭ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ইউসুফা মুকোকো (ফরাসি উচ্চারণ: ​[jusufa mukɔko], ফরাসি: Youssoufa Moukoko; জন্ম: ২০ নভেম্বর ২০০৪) হলেন একজন জার্মান পেশাদার ফুটবল খেলোয়াড়[২] তিনি বর্তমানে জার্মানির পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বুন্দেসলিগার ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড এবং জার্মানি অনূর্ধ্ব-২১ দলের হয়ে একজন আক্রমভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় আক্রমভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে দ্বিতীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৪–১৫ মৌসুমে, জার্মান ফুটবল ক্লাব জাংকট পাওলির যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে মুকোকো ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে বরুসিয়া ডর্টমুন্ডের যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০২০–২১ মৌসুমে, জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন।

২০১৭ সালে, মুকোকো জার্মানি অনূর্ধ্ব-১৬ দলের হয়ে জার্মানির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ইউসুফা মুকোকো ২০০৪ সালের ২০শে নভেম্বর তারিখে ক্যামেরুনের ইয়াওনডের এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন। ২০১৪ সালের গ্রীষ্মে তিনি তার বাবার (যিনি ১৯৯০-এর দশকে জার্মানির নাগরিকত্ব লাভ করেছিলেন) সাথে জার্মানিতে চলে আসেন। তার চার ভাই-বোন রয়েছে;[৩] তার বড় ভাই বোরেল মুকোকোও একজন ফুটবল খেলোয়াড়।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

মুকোকো জার্মানি অনূর্ধ্ব-১৬, জার্মানি অনূর্ধ্ব-২০ এবং জার্মানি অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে জার্মানির প্রতিনিধিত্ব করেছেন। ২০১৭ সালের ১১ই সেপ্টেম্বর তারিখে তিনি অস্ট্রিয়া অনূর্ধ্ব-১৬ দলের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে জার্মানি অনূর্ধ্ব-১৬ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। তিনি অভিষেকের মাত্র দুই দিন পর অস্ট্রিয়া অনূর্ধ্ব-১৬ দলের বিরুদ্ধে জার্মানির বয়সভিত্তিক দলের হয়ে প্রথমবারের মতো গোল করেছেন; উক্ত ম্যাচে তিনি দুইটি গোল করেছেন। তিনি ২০২১ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের জন্য ২০২১ সালের মার্চ মাসে প্রকাশিত ২৩ সদস্যের জার্মানি অনূর্ধ্ব-২১ দলে স্থান পেয়েছেন।[৪] তিনি ২০১৭ সালের ১৩ই সেপ্টেম্বর তারিখে এক প্রীতি ম্যাচে অস্ট্রিয়া অনূর্ধ্ব-১৬ দলের বিরুদ্ধে জার্মানির বয়সভিত্তিক দলের হয়ে প্রথমবারের মতো গোল করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Youssoufa Moukoko" (জার্মান ভাষায়)। Borussia Dortmund। সংগ্রহের তারিখ ৪ সেপ্টেম্বর ২০২০ 
  2. Welle (www.dw.com), Deutsche। "Youssoufa Moukoko: Borussia Dortmund's star in the making | DW | 12 August 2019"DW.COM (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২২ জানুয়ারি ২০২০ 
  3. Müller, Oliver (১৪ অক্টোবর ২০১৭)। "BVB: Die rätselhafte Spur des Wunderkindes Youssoufa Moukoko"DIE WELT। সংগ্রহের তারিখ ২২ জানুয়ারি ২০২০ 
  4. "Kuntz mit vier Neulingen zur EM-Gruppenphase nach Ungarn"। dfb.de। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]