মাদাম বিবির হাট শাহজাহান উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাদাম বিবির হাট শাহজাহান উচ্চ বিদ্যালয়
অবস্থান

বাংলাদেশ
তথ্য
প্রতিষ্ঠাকাল১৯০৫
বিদ্যালয় জেলাচট্টগ্রাম
বিদ্যালয় কোড৩৪৬১
প্রধান শিক্ষকমোহাম্মদ আবূ ইঊসুফ ফারুকী
অনুষদ
  • বিজ্ঞান
  • মানবিক
  • বাণিজ্য
শিক্ষকমণ্ডলী২৫
শ্রেণী৬-১০
লিঙ্গছেলে ও মেয়ে
শিক্ষার্থী সংখ্যাপ্রায় ১২০০
রং     সাদা
ওয়েবসাইটmbhshs.eib.edu.bd
বর্ষবরণ উৎসব

মাদামা বিবির হাট শাহজাহান উচ্চ বিদ্যালয় বাংলাদেশের চট্টগ্রামের সীতাকুন্ডে অবস্থিত একটি বিদ্যালয়।

অবস্থান[সম্পাদনা]

এটি চট্টগ্রাম জেলার সীতাকুন্ড থানার অর্ন্তগত ভাটিয়ারীর এলাকায় মাদাম বিবির হাটে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

১৯০৫ সালে ‍মাদাম বিবির হাট শাহজাহান উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।[১] প্রতিষ্ঠাকালীন সময়ে এটি মাদ্রাসা হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছিল। পরবর্তীতে ১৯৮২ সালে এটি প্রাথমিক বিদ্যালয় হিসেবে আত্মপ্রকাশ করে। ১৯৮৫ সালে বিদ্যালয়টিকে মাধ্যমিক বিদ্যালয় হিসেবে উন্নীত করা হয়।[২][৩]

বিদ্যালয় ভবন[সম্পাদনা]

বিদ্যালয়ে একটি ৩ তলা বিশিষ্ট ভবন রয়েছে যার প্রতি তলায় ৩টি করে কক্ষ রয়েছে। ভবনের নিচ তলায় প্রধান শিক্ষক ও অফিস কক্ষ এবং পশ্চিম পাশে একটি গ্রন্থাগার রয়েছে। ২য় এবং ৩য় তলায় রয়েছে পাঠদানের জন্য শ্রেণীকক্ষ। বিদ্যালয়ে আরও একটি ২ তলা ভবন রয়েছে যার উভয় তলায় ৪টি করে কক্ষ আছে। উক্ত ভবনের নিচতলায় একটি শিক্ষক মিলনায়তন এবং একটি কম্পিউটার ল্যাব ও দুটি পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান ল্যাব রয়েছে। ২য় তলার সবগুলো কক্ষই শ্রেণিকক্ষ । বিদ্যালয়ের পূর্ব পাশে আরো একটি একতলা বিশিষ্ট ভবন রয়েছে যার সবগুলো কক্ষই শ্রেণীকক্ষ।

বিভাগ সমূহ[সম্পাদনা]

বর্তমানে এই বিদ্যালয়ে তিনটি বিভাগে পাঠদান কার্যক্রমের ব্যবস্থা রয়েছে:

  1. বিজ্ঞান বিভাগ
  2. ব্যবসায় শিক্ষা বিভাগ
  3. মানবিক বিভাগ

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. শিমুল কুমার চৌধুরী (জানুয়ারি ২০০৩)। "সীতাকুন্ড উপজেলা"। সিরাজুল ইসলাম[[বাংলাপিডিয়া]] (বাংলা ভাষায়)। ঢাকা: এশিয়াটিক সোসাইটি বাংলাদেশআইএসবিএন 984-32-0576-6। ২৪ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল , ২০১৫  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য); ইউআরএল–উইকিসংযোগ দ্বন্দ্ব (সাহায্য)
  2. "মাদাম বিবির হাট শাহজাহান উচ্চ বিদ্যালয়"sitakunda.chittagong.gov.bdবাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। সংগ্রহের তারিখ এপ্রিল ১৭, ২০১৫ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  3. "মাদাম বিবির হাট শাহজাহান উচ্চ বিদ্যালয়"http://www.mbhshs.eib.edu.bd/। mbhshs.eib.edu.bd। ১ জুন ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৭, ২০১৫  |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]