হিন্দুধর্ম ও বৌদ্ধধর্ম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হিন্দুধর্ম ও বৌদ্ধধর্মের মধ্যে উত্তর ভারতের গাঙ্গেয় সংস্কৃতির সাধারণ মিল রয়েছে, যা দ্বিতীয় নগরায়নের সময় ৫০০ খ্রিস্টপূর্ব অব্দের সময় সংঘটিত হয়।[১] তাদের একইরকম বিশ্বাস রয়েছে এবং তারা একে অপরের পাশাপাশি অবস্থান করে, পাশাপাশি তাদের মধ্যে পার্থক্যও রয়েছে।[২]

বৌদ্ধধর্ম ভারতীয় উপমহাদেশে গুরুত্ব লাভ করে, কারণ এটি রাজকীয় আদালত দ্বারা সমর্থিত ছিল, কিন্তু গুপ্ত যুগের পর থেকে এর গুরুত্ব কমতে থাকে এবং ১১শ শতাব্দীর দিকে গুনগতভাবে ভারত থেকে হারিয়ে যায়, তবে শুধু কিছু জায়গায় অবশিষ্ট থাকে। ভারতের বাইরে এর অস্তিত্বের বিস্তৃতি বহাল থাকে এবং এটি বর্তমানে বেশ কিছু এশীয় দেশের প্রধান ধর্ম।

হিন্দুধর্ম ও বৌদ্ধধর্ম উত্তর ভারতে উৎপত্তি লাভ করলেও পরবর্তীতে ৫০০ খ্রিস্টপূর্বের সময় এটি এশিয়া জুড়ে বিস্তৃতি লাভ করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Samuel 2010
  2. Y. Masih in A Comparative Study of Religions (2000), Motilal Banarsidass Publishers: Delhi, আইএসবিএন ৮১-২০৮-০৮১৫-০ Page 18. "There is no evidence to show that Jainism and Buddhism ever subscribed to vedic sacrifices, vedic deities or caste. They are parallel or native religions of India and have contributed much to the growth of even classical Hinduism of the present times."

উৎস[সম্পাদনা]