উইক্স.কম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইক্স.কম লিমিটেড
ধরনপাবলিক কোম্পানি
ন্যাসড্যাকWIX
আইএসআইএনIL0011301780
শিল্পইন্টারনেট
প্রতিষ্ঠাকাল২০০৬; ১৮ বছর আগে (2006)
প্রতিষ্ঠাতাঅভিশাই আবরাহামি
নাদাভ আবরাহামি
গইরা কাপলান
সদরদপ্তর
অবস্থানের সংখ্যা
১৯ (২০২১)
তালিকা
বাণিজ্য অঞ্চল
বেশ্বিক
প্রধান ব্যক্তি
মার্ক লুসজ (প্রধান)
অভিশাই আবরাহামি(সিইও)
পণ্যসমূহWix Stores, Wix Bookings, Wix Hotel, Wix Restaurants, Wix Video, Wix Music, Wix ShoutOut, Wix Answers, Wix Logo Maker
পরিষেবাসমূহWebsite builder, Business Management, Web hosting service
আয়বৃদ্ধি US$1 billion[১]
US$47.24 million[১]
মোট সম্পদবৃদ্ধি US$1.1 billion[তথ্যসূত্র প্রয়োজন]
মোট ইকুইটিUS$16.00 billion[২][ভাল উৎস প্রয়োজন]
মালিকT. Rowe Price (14.1%)[২][যাচাইকরণ ব্যর্থ হয়েছে]
Mangrove Capital Partners (9.7%)
Steadfast (8.5%)
Fidelity Investments (5.5%)
কর্মীসংখ্যা
4,000
অধীনস্থ প্রতিষ্ঠান
ওয়েবসাইটwww.wix.com
উইক্সের মাধ্যমিক সদর দফতর, ইস্রায়েলের তেল আবিব বন্দরেও

উইক্স.কম লিমিটেড একটি ইসরাইলী সফটওয়্যার কোম্পানী যারা ক্লাউড সম্পর্কিত ওয়েব উন্নয়ন কাজ করে থাকে। অনলাইনেই দৃশ্যমান সম্পাদনা ব্যাবস্থার মাধ্যমে সহজেই এইচটিএমএল ৫ ও মোবাইল সাইট তৈরী করার অধিকার দিয়ে করে থাকে। ইসরাইলে এদের সদর দপ্তর এবং অন্যান্য কার্যালয় ছাড়াও ব্রাজিল, কানাডা, জার্মানি, ভারত, আয়ারল্যান্ড, লিথুনয়া, আমেরিকা ও ইউক্রেনে এদের কার্যালয় আছে।

তৃতীয়পাক্ষিক এপ্লিকেশন ও বিভিন্ন ধরনের উইক্স ডেভেলপড দ্বারা সামাজিক প্লাগ-ইন, ইমেইল মার্কেটিং, ইলেকট্রনিক্স কমার্স, অনলাইন বাণিজ্য, যোগাযোগ ফোরামের ওয়েবসাইট সহজেই যুক্ত করা সম্ভব হয়। উইক্স ওয়েবসাইযটে উন্নয়নকারীরা প্রিমিয়াম আপগ্রেড থেকে আয় করে ফ্রিমিয়াম বিজনেস মডেল তৈরী করে।


ইতিহাস[সম্পাদনা]

Wix 2006 সালে ইসরায়েলি ডেভেলপার আভিশাই আব্রাহামি, নাদাভ আব্রাহামি এবং জিওরা কাপলান দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। তেল আবিবে সদর দপ্তর, উইক্স বিনিয়োগকারীদের ইনসাইট ভেঞ্চার পার্টনারস, ম্যানগ্রোভ ক্যাপিটাল পার্টনারস, বেসেমার ভেঞ্চার পার্টনারস, ডিএজি ভেঞ্চারস এবং বেঞ্চমার্ক ক্যাপিটাল দ্বারা সমর্থিত ছিল। 2007 সালে অ্যাডোব ফ্ল্যাশের উপর ভিত্তি করে একটি প্ল্যাটফর্ম ব্যবহার করে কোম্পানিটি একটি উন্মুক্ত বিটা পর্যায়ে প্রবেশ করে।

এপ্রিল 2010 সাল নাগাদ Wix-এর 3.5 মিলিয়ন ব্যবহারকারী ছিল এবং বেঞ্চমার্ক ক্যাপিটাল এবং বিদ্যমান বিনিয়োগকারীদের বেসেমার ভেঞ্চার পার্টনার এবং ম্যানগ্রোভ ক্যাপিটাল পার্টনারদের দ্বারা প্রদত্ত সিরিজ সি তহবিলে US$10 মিলিয়ন উত্থাপন করেছিল। মার্চ 2011 সালে, Wix-এর 8.5 মিলিয়ন ব্যবহারকারী ছিল এবং সিরিজ তহবিলে US$40 মিলিয়ন উত্থাপন করেছিল, যে তারিখে তার মোট তহবিল US$61 মিলিয়নে নিয়ে আসে।

জুন 2011 সালে, Wix Facebook স্টোর মডিউল চালু করে, যা সামাজিক বাণিজ্য প্রবণতায় প্রথম পদক্ষেপ করে। মার্চ 2012 সালে, Wix অ্যাডোব ফ্ল্যাশ প্রযুক্তি প্রতিস্থাপন করে একটি নতুন HTML5 সাইট নির্মাতা চালু করে। 2012 সালের অক্টোবরে, Wix ব্যবহারকারীদের জন্য কোম্পানির স্বয়ংক্রিয় ওয়েব ডেভেলপমেন্ট প্রযুক্তির সাহায্যে তৈরি অ্যাপ্লিকেশন বিক্রি করার জন্য একটি অ্যাপ বাজার চালু করেছে। Wix-এর সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কিট অ্যাপ ডেভেলপারদের Wix ব্যবহারকারীদের ওয়েব অ্যাপ তৈরি এবং অফার করতে দেয়।

আগস্ট 2013 নাগাদ, Wix প্ল্যাটফর্মের 34 মিলিয়নেরও বেশি নিবন্ধিত ব্যবহারকারী ছিল।

15 মে 2014-এ, Wix WixHive API চালু করেছে যা ব্যবহারকারীর ওয়েব সাইটের Wix অ্যাপগুলিকে একই ওয়েব সাইটের অন্যান্য ইনস্টল করা অ্যাপের সাথে তাদের ভিজিটর ডেটা (যেমন যোগাযোগের তথ্য, বার্তা, কেনাকাটা এবং বুকিং) ক্যাপচার এবং শেয়ার করতে দেয়।

আগস্ট 2014-এ, Wix Wix হোটেল চালু করে, হোটেল, বিছানা ও প্রাতঃরাশের জন্য একটি বুকিং সিস্টেম এবং ছুটির ভাড়া যা Wix ওয়েবসাইট ব্যবহার করে। উইক্স মিউজিক 2015 সালে স্বাধীন সঙ্গীতজ্ঞদের তাদের সঙ্গীত বাজারজাত ও বিক্রি করার জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে চালু করা হয়েছিল। উইক্স রেস্তোরাঁ 2016 সালে চালু হয়েছিল।

ডিসেম্বর 2017-এ, Wix কোড, ডাটাবেস সংগ্রহ এবং কাস্টম জাভাস্ক্রিপ্ট স্ক্রিপ্টিং যোগ করার জন্য একটি API, প্রকাশিত হয়েছিল। মার্চ 2020-এ Wix কোডকে Corvid API-তে পুনরায় ব্র্যান্ড করা হয়েছিল,এবং তারপরে চলমান COVID-19 মহামারীর সাথে সাদৃশ্য এড়াতে জানুয়ারী 2021 সালে Corvid থেকে Velo-তে পুনরায় ব্র্যান্ড করা হয়েছিল।

ডিসেম্বর 2018 সালে, Wix Ascend by Wix চালু করেছে, 20টি পণ্যের একটি স্যুট যা উদ্যোক্তাদের সরাসরি Wix ওয়েব ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম থেকে একটি ব্যবসা শুরু, পরিচালনা এবং প্রচার করতে দেয়।

Wix চালু করেছে Wix Fitness, ফিটনেস উদ্যোক্তাদের জন্য তাদের ব্যবসার উন্নতি ও প্রচার এবং নভেম্বর 2019-এ গ্রাহক সম্পর্ক পরিচালনা করার জন্য একটি সর্বাত্মক সমাধান।

2020 সালের ফেব্রুয়ারিতে, Wix এডিটর X, ডিজাইনার এবং ওয়েব এজেন্সিগুলির জন্য উন্নত ক্ষমতা প্রদানের জন্য একটি নতুন প্ল্যাটফর্ম উন্মোচন করেছে।

জুন 2020 পর্যন্ত, এর বৈশিষ্ট্য আপডেট এবং প্রকাশের ক্রমাগত উন্নতির সাথে, Wix দাবি করেছে যে এটি বিশ্বের 190টি দেশ থেকে 180 মিলিয়নেরও বেশি নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে।

2020 সালের শেষের দিকে, এবং ফ্ল্যাশ প্লেয়ারের জন্য তাদের সমর্থন বন্ধ করার Adobe-এর সিদ্ধান্তের ফলে, Wix তাদের ব্যবহারকারীদের ফ্ল্যাশ এডিটরে ওয়েবসাইট তৈরি করার পাশাপাশি ফ্ল্যাশ সাইটগুলির জন্য সমর্থন পাওয়া এবং সমস্ত মুছে ফেলা বন্ধ করে দেয়। ফ্ল্যাশ সাইট, এইভাবে আনুষ্ঠানিকভাবে Wix-এর প্রথম পণ্যের জীবন শেষ করে।

2021 সালে, Wix Vistaprint[33] এর সাথে অংশীদারিত্ব করে এবং তারপর এক বছর পরে LegalZoom এর সাথে অংশীদারি করে যাতে একটি ব্যবসা শুরু করা উদ্যোক্তাদের আরও ভালভাবে সহায়তা করা যায়।

2022 সালের মধ্যে, Wix প্ল্যাটফর্মের বিশ্বব্যাপী 220 মিলিয়নেরও বেশি নিবন্ধিত ব্যবহারকারী ছিল।

2023 সালের মে মাসে, Wix Wix Headless চালু করেছে, একটি সমাধান যা ডেভেলপারদের বিভিন্ন প্ল্যাটফর্ম জুড়ে Wix এর ব্যবসায়িক সমাধানগুলিকে এর API এবং SDK ব্যবহার করে একীভূত করতে দেয়। Wix হেডলেস চালু করা পেশাদার ওয়েব ডেভেলপারদের এবং আরও কাস্টমাইজেশন এবং নমনীয়তার প্রয়োজনের বৃহত্তর ব্যবসাগুলির জন্য Wix-এর একটি কৌশলগত পরিবর্তনের ইঙ্গিত দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Earning Slides"। Wix.com। ফেব্রুয়ারি ২০১৯। ; PDF
  2. "Wix.com"Yahoo! Finance। ফেব্রুয়ারি ২০১৯।