সোভিয়েত ইউনিয়ন ফুটবল ফেডারেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সোভিয়েত ইউনিয়ন ফুটবল ফেডারেশন
উয়েফা
প্রতিষ্ঠিত২৭ ডিসেম্বর ১৯৩৪; ৮৯ বছর আগে (1934-12-27)
বিলুপ্ত১৯৯১
সদর দপ্তরমস্কো, সোভিয়েত ইউনিয়ন
ফিফা অধিভুক্তি১৯৪৬–১৯৯১
উয়েফা অধিভুক্তি১৯৫৪–১৯৯১

সোভিয়েত ইউনিয়ন ফুটবল ফেডারেশন (রুশ: Федерация футбола СССР, ইংরেজি: Football Federation of the Soviet Union; এছাড়াও সংক্ষেপে এফএফএসইউ নামে পরিচিত) রুশ সোভিয়েত যুক্তরাষ্ট্রীয় সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ছিল।[১] এই সংস্থাটি ১৯৩৪ সালের ২৭শে ডিসেম্বর তারিখে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি প্রতিষ্ঠার ১২ বছর পর ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সদস্যপদ লাভ করেছিল, এর পাশাপাশি প্রতিষ্ঠার ২০ বছর পর ১৯৫৪ সালে সংস্থাটি তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্যপদ লাভ করেছিল; এটি ১৯৯১ সালে বিলুপ্ত হওয়ার পূর্ব পর্যন্ত উভয় সংস্থার সদস্য ছিল। এই সংস্থার সদর দপ্তর রুশ সোভিয়েত যুক্তরাষ্ট্রীয় সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের রাজধানী মস্কোতে ছিল।

এই সংস্থাটি সোভিয়েত ইউনিয়নের পুরুষ, নারী এবং অনূর্ধ্ব-২৩ দলের পাশাপাশি ঘরোয়া ফুটবলে সোভিয়েত শীর্ষ লীগ, সোভিয়েত প্রথম লীগ এবং সোভিয়েত নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের মতো প্রতিযোগিতার সকল কার্যক্রম পরিচালনা করতো। ১৯৯১ সালে এই সংস্থাটি বিলুপ্ত হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Основные вехи российского (советского) футбола"fanat.ua। ৫ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ ডিসেম্বর ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]