পাথরের বন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(স্টোন ফরেস্ট থেকে পুনর্নির্দেশিত)
পাথরের বন যাওয়ার প্রধান প্রবেশপথ

পাথরের বন বা পাথুরে বন বা স্টোন ফরেস্ট (চীনা: ; ফিনিন: Shílín) হচ্ছে চীনের ইউনান প্রদেশের চিরবসন্তের শহর কুনমিং থেকে ৮৫ কিলোমিটার দুরের সাইলন জেলার দিকে প্রকৃতির অপার বিস্ময়। পাথরের বন প্রকৃতির এক অদ্ভুত খেয়াল। চারিদিকে পাথরের অভূতপূর্ব সব কারুকার্য। চীনের ইউনান প্রদেশের এই পর্বতমালাটি হিমালয় পর্বতমালারই একটি অংশ। ছোট বড় উঁচু নিচু বিচিত্র পাথর দিগ্বিদিক এমনভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে যেন এক গভীর জঙ্গল, যে জঙ্গলে পাতায় ছাওয়া সবুজের পরিবর্তে বিশাল সব পাথুরে বৃক্ষ সদম্ভে দাঁড়িয়ে আছে। ২০০৭ সালেই ইউনেস্কো শিলিন পাথুরে বনকে বিশ্ব ঐতিহ্যকেন্দ্র বলে ঘোষণা করে।[১]

ইতিহাস[সম্পাদনা]

পাথরের বনের আজকের এই অবস্থায় পৌছতে লেগেছিলো প্রায় ২৭০ মিলিয়ন বছর।[২] শত শত বছর ধরে সাগরের তলদেশে জমা হচ্ছিল চুনাপাথর। ভূ-তত্ত্ববিদদের মতে এই পাথরের বন কারস্ট টপোগ্রাফির এক নান্দনিক উদাহরণ। প্রকৃতির বিচিত্র খেয়ালে কোন এক সময় হয়তো এখানে বয়ে গিয়েছিল বড়সড় কোনো ভূমিকম্প, কিংবা রহস্যময় কোনো কারণে অত্র অঞ্চলে ঘটে এক ভৌগোলিক পরিবর্তন, সাগরের তলদেশের পানি শুকিয়ে যেতে থাকে আর সাগরের তলদেশ থেকে বেরিয়ে আসে লক্ষ বছরের পুরনো বৈচিত্রময় চুনাপাথরের পাহাড়। পাহাড়গুলো আজো তার বুকের মধ্যে ধারণ করে আছে নানাবিধ সামুদ্রিক ফসিল।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

সাইলন জাতীয় চিনে অঞ্চল ৩৫০ বর্গকিলোমিটার (১৪০ বর্গমাইল) এলাকা জুড়ে রয়েছে এবং একে সাত নিম্নরূপ এলাকায় বিভক্ত করা হয়:

  • বৃহত্তর ও হ্রাস পাথরের বন (大, 小 石林) - Lizijing পাথরের বন নামেও পরিচিত (李子菁 石林)
  • Naigu পাথরের বন (乃 古 石林)
  • Zhiyun গুহা (芝 云 洞)
  • চ্যাং হ্রদ (长 湖 আক্ষরিক দীর্ঘ হ্রদ)
  • ইউ হ্রদ (月 湖 আক্ষরিক চাঁদের হ্রদ)
  • Dadie জলপ্রপাত (大 叠水)
  • Qifeng গুহা (奇峰 洞)
সাইলন

সংস্কৃতি[সম্পাদনা]

প্রচলিত লোককাহিনী অনুসারে, প্রেমিককে বিয়ে করতে চেয়েছিল উই আদিবাসী এক মেয়ে। কিন্তু সমাজের বাধার মুখে প্রতিষ্ঠা করতে পারেনি ভালোবাসার দাবি। শোকে জমে পরে পাথর হয়ে যায় আশিমা। মাথায় স্কার্ফ এবং হাতে ঝুড়ি নিয়ে ঘুরতে থাকা মেয়ের মতো দেখতে এ পাথরটির সামনে প্রতিবছর নানা অনুষ্ঠানের আয়োজন করে উই আদিবাসীরা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Twenty-two new sites inscribed on UNESCO's World Heritage List, and one deleted during Committee meeting in Christchurch"। UNESCO World Heritage Convention। জুন ২৯, ২০০৭। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১৭, ২০১১ 
  2. "পাথরের বন ট্রাভেলচীনাইউনান.কম থেকে"। ২২ নভেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ নভেম্বর ২০১২