স্পোর্টিং নিউজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্পোর্টিং নিউজ
বিভাগখেলাধুলা
প্রকাশনা সময়-দূরত্বসাপ্তাহিক (১৮৮৬–২০০৮)
পাক্ষিক (২০০৮–২০১১)
মাসিক (২০১১–২০১২)
প্রথম প্রকাশ১৮৮৬; ১৩৭ বছর আগে (1886)
সর্বশেষ প্রকাশ২০১২; ১২ বছর আগে (2012) (মুদ্রণ)
কোম্পানিডিএজেডএন গ্রুপ
দেশযুক্তরাষ্ট্র
ভিত্তিসেন্ট লুইস, মিসৌরি
ওয়েবসাইটThe Sporting News
আইএসএসএন১০৪১-২৮৫৯

স্পোর্টিং নিউজ যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রীড়া সংবাদ পরিবেশনকারী ওয়েবসাইট। এটি ডিএজেডএন গ্রুপের মালিকানাধীনে রয়েছে।

১৮৮৬ সালে স্পোর্টিং নিউজ নামের একটি মুদ্রিত সাময়িকী হিসেবে এটি প্রথম প্রকাশিত হয়। এটি বেসবল নিয়ে সংবাদ পরিবেশনকারী শীর্ষস্থানীয় সাময়িকী ছিল। এর ফলে সাময়িকীটির নাম দেওয়া হয় "দ্য বাইবেল অব বেসবল।"[১] ২০১২-এর ডিসেম্বরে মুদ্রণ সংস্করণ বন্ধ হয়ে যায় ও ডিজিটাল সংস্করণের প্রকাশনা শুরু হয়।

ইতিহাস[সম্পাদনা]

প্রারম্ভিক ইতিহাস[সম্পাদনা]

১৮৮৬ সালের ১৭ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রের মিজুরি অঙ্গরাজ্যের সেন্ট লুইস শহরে দ্য স্পোর্টিং নিউজ প্রথম প্রকাশিত হয়।[২] এর প্রকাশক ছিলেন আলফ্রেড এইচ. স্পিঙ্ক। তিনি সেন্ট লুইস ব্রাউনস বেসবল দলের পরিচালক ছিলেন। সাপ্তাহিক পত্রিকাটি ৫ সেন্টে বিক্রি করা হত। বেসবল, ঘোড়দৌড় ও পেশাদার মল্লযুদ্ধ সবচেয়ে বেশি প্রাধান্য পেত। নিউ ইয়র্কফিলাডেলফিয়া শহরে এর ক্লিপার ও স্পোর্টিং লাইফ নামক প্রতিদ্বন্দ্বী ছিল। প্রথম বিশ্বযুদ্ধের দিকে টিএসএন একমাত্র বেসবল সংক্রান্ত খবরের কাগজ হিসেবে প্রতিষ্ঠা লাভ করে।

১৯০১ সালে জাতীয় বেসবল লিগের প্রতিদ্বন্দ্বী হিসেবে আমেরিকান লিগ প্রতিষ্ঠিত হয়। টিএসএন নতুন লিগ এবং এর প্রতিষ্ঠাতা বেন জনসনের উচ্চকণ্ঠ সমর্থক ছিলেন। তারা উক্ত খেলা হতে পানীয়ের বিক্রয়, জুয়াচুরি ও আম্পায়ারের উপর শারীরিক আক্রমণের মতো কুপ্রথাগুলো অপসারণের ব্যাপারে সম্মত হন।

টিএসএন সম্পাদক আর্থার ফ্ল্যানার জাতীয় চুক্তি প্রণয়ন করেন। এই চুক্তিতে জাতীয় লিগ ও আমেরিকান লিগ উভয়ই স্বাক্ষর করে। এর ফলে আধুনিক বিশ্ব বেসবল সিরিজের জন্ম হয়।

১৯০৪ সালে নিউ ইয়র্কের আলোকচিত্রী চার্লস কোনলোন প্রধান লিগের খেলোয়াড়দের চিত্র ধারণ শুরু করেন। টিএসএনে সেই চিত্রগুলো প্রকাশিত হওয়ার পর ব্যাপক সাড়া ফেলে।

১৯৩৬ সালে স্পোর্টিং নিউজ "বর্ষসেরা খেলোয়াড়" পুরস্কার প্রদান শুরু করে। নিউ ইয়র্ক জায়ান্টসের সদস্য কার্ল হাবেল সর্বপ্রথম এ পুরস্কারে ভূষিত হন। এটি বেসবলের প্রধান লিগগুলোর সবচেয়ে সম্মানজনক পুরস্কার।

১৯৪২ সালে টিএসএন ফুটবল খেলার খবর প্রকাশ করতে শুরু করে।

১৯৪৬ সালে টিএসএন "দ্য কোয়ার্টারব্যাক" নামে আট পৃষ্ঠার একটি ট্যাবলয়েড প্রকাশ করতে শুরু করে। ট্যাবলয়েডের পুনঃনামকরণ করা হয় অল স্পোর্টস নিউজ। পেশাদার ও কলেজ পর্যায়ের বাস্কেটবল এবং হকি খেলার খবর এতে প্রকাশিত হয়।

১৯৬২ সালে জে জি টেইলর স্পিঙ্ক পরলোকগমন করেন। তার ছেলে সি সি জনসন স্পিঙ্ক এর প্রকাশনা শুরু করেন।

১৯৬৭ সালে টিএসএন অরিওলেস তারকা ফ্র্যাঙ্ক রবিনসনের প্রথম পূর্ণ রঙিন ছবি প্রকাশ করে।

১৯৭৭ সালে স্পিঙ্ক পরিবার টাইমস মিররের কাছে টিএসএন পত্রিকাটি বিক্রি করে দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Bible of Baseball hits 100 next week, and when the - 03.17.86 - SI Vault"web.archive.org। 22 সেপ্টেম্বর, 2013। Archived from the original on ২২ সেপ্টেম্বর ২০১৩। সংগ্রহের তারিখ ৫ ডিসেম্বর ২০২০  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. "In Memoriam: Magazines We Lost In 2012"International Business Times। 22 ডিসেম্বর, 2012।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]